Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ক্যামেরুনের নতুন কোচ সিডর্ফ

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৮ আগস্ট, ২০১৮, ১২:০১ এএম

খেলোয়াড়ি জীবনে আলোকিত করেছেন মাঠ। যদিও ডাগ আউটের সময়টা ভালো কাটছে না ক্লারেন্স সিডর্ফের। ক্লাব ফুটবলের কোচিং থেকে ভাগ্য বদলাতে এবার ডাচ কিংবদন্তি দায়িত্ব নিলেন জাতীয় দলের। ক্যামেরুনের নতুন কোচ হিসেবে নিয়োগ পেয়েছেন তিনি।
আফ্রিকান নেশনস কাপের বর্তমান চ্যাম্পিয়নদের কোচিং স্টাফের চেয়ারগুলো করছে জ্বলজ্বল। সিডর্ফের সহকারী হিসেবে দায়িত্ব নিয়েছেন আরেক ডাচ তারকা। বার্সেলোনা ও নেদারল্যান্ডের জার্সিতে ফুটবলকে আলোকিত করা প্যাট্রিক ক্লাইভার্ট হয়েছেন ক্যামেরুনের সহকারী কোচ।
রাশিয়া বিশ্বকাপে খেলার সুযোগ হয়নি ক্যামেরুনের। আফ্রিকার সেরা হওয়ার পরও বিশ্ব মঞ্চে জায়গা না পাওয়ার হতাশা কাটানোর মিশন শুরু করবেন সিডর্ফ-ক্লাইভার্ট। আফ্রিকান নেশনস কাপে হবে তাদের আসল পরীক্ষা। তার আগে প্রধান কোচ সিডর্ফের কাজ শুরু হচ্ছে সামনের মাসে কোমরসের বিপক্ষে ম্যাচ দিয়ে।
পেশাদারী ক্যারিয়ারে চারবারের চ্যাম্পিয়নস লিগ জয়ী সিদর্ফ কোচ হিসেবে মোটেও সুবিধা করতে পারেননি। ৪২ বছর বয়সী সাবেক মিডফিল্ডার এসি মিলানের কোচ হিসেবে দায়িত্ব পালন করতে পেরেছেন মাত্র চার মাস। চীনে গিয়েও হয়েছেন ব্যর্থ। চাইনিজ লিগের দল শেনজিন ও লা লিগার দেপোর্তিভো লা করুনা মিলিয়ে কাটিয়েছেন মাত্র ছয় মাস।
সাবেক ইংল্যান্ড কোচ সভেন-গোরান এরিকসনের ক্যামেরুনের দায়িত্ব নেওয়ার গুঞ্জন শোনা গেলেও মিলান, আয়াক্স ও রিয়াল মাদ্রিদে খেলা সিডর্ফকেই বেছে নিয়েছে আফ্রিকার দেশটি। ‘সুপার ঈগলস’-এর দায়িত্ব পাওয়ার অনুভূতি ভাগাভাগি করেছেন তিনি এভাবে, ‘আফ্রিকাকে কিছু দেওয়ার সময় এসেছে। আমার পূর্বপূরুষদের এলাকা, তার কাছে আমি ঋণী।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ক্যামেরুন

১৮ ফেব্রুয়ারি, ২০২০

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ