Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

কূটনীতিকদের সাথে বিএনপির বৈঠক

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৮ আগস্ট, ২০১৮, ১২:০১ এএম

ঢাকায় কর্মরত বিভিন্ন দেশের কূটনীতিকদের সঙ্গে বৈঠক করেছেন বিএনপি নেতারা। খালেদা জিয়া কারাগারে যাওয়ার পর চতুর্থবারের মতো কূটনীতিকদের সঙ্গে বৈঠক করেছে দলটির নেতারা। গতকাল (মঙ্গলবার) বিকেল ৪টা ১৭ মিনিটে গুলশানে বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার কার্যালয়ে এ বৈঠক শুরু হয়ে শেষ হয় বিকেল ৫টা ১০ মিনিটে।
বৈঠকে বিএনপি নেতাদের মধ্যে উপস্থিত ছিলেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, ব্যারিস্টার রফিকুল ইসলাম মিয়া, নজরুল ইসলাম খান ও ড. আবদুল মঈন খান, বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা রিয়াজ রহমান, সাবিহ উদ্দিন, এ জে মোহাম্মদ আলী ও মীর হেলাল, অ্যাডভোকেট মুন্নি ফাহিম, সাংগঠনিক সম্পাদক শামা ওবায়েদ, নির্বাহী কমিটির সদস্য রুমিন ফারহানা, জেবা খান ও তাবিথ আওয়াল।
কূটনীতিকদের মধ্যে ছিলেন ফ্রান্সের রাষ্ট্রদ‚ত, ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদ‚ত, পাকিস্তানের ভারপ্রাপ্ত হাইকমিশনার, যুক্তরাষ্ট্র, কানাডা, স্পেন, কুয়েত, অস্ট্রেলিয়া, সুইজারল্যান্ড, নরওয়ে, যুক্তরাজ্য ও জার্মান দ‚তাবাসের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।
বিএনপি সূত্রে জানা যায়, বৈঠকে নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের চলমান আন্দোলন, দলীয় নেতাকর্মীদের বিরুদ্ধে হামলা, নির্যাতন এবং মামলার প্রসঙ্গ তুলে ধরা হয়েছে বলে বিএনপি নেতারা এমনটাই জানিয়েছেন। বিএনপির ক‚টনৈতিক উইংয়ের এক নেতা জানান, এর বাইরে দেশের অভ্যন্তরীণ রাজনীতি, দলের চেয়ারপারসন খালেদা জিয়ার মামলা, জামিন প্রক্রিয়া ছাড়াও আগামী জাতীয় নির্বাচনের প্রেক্ষাপট তুলে ধরা হয়। বৈঠকে স¤প্রতি শেষ হওয়া পাঁচ সিটি কর্পোরেশন নির্বাচনের অনিয়ম ও ভোট জালিয়াতির বিষয় কূটনীতিকদের অবহিত করা হয়।
এছাড়া গত ৪ আগস্ট থেকে ৬ আগস্ট পর্যন্ত রাজধানীর ঝিগাতলা ও ধানমন্ডি এলাকায় সংঘটিত সংঘর্ষের ভিডিও চিত্র প্রদর্শন করা হয়। একইসঙ্গে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত মার্শা স্টিফেনস ব্লম বার্নিকাটের গাড়িবহরে হামলার বিষয়টিকেও তারা প্রাধান্য দেন। এ হামলার সঙ্গে সরকারদলীয় নেতাকর্মী সম্পৃক্ত- এমন তথ্য-প্রমাণ দেন নেতারা। এর মধ্যে বিভিন্ন সংবাদ মাধ্যমে হামলার সঙ্গে সম্পৃক্ত আওয়ামী লীগ ও ছাত্রলীগ নেতাদের নাম, প্রত্যক্ষদর্শীদের বর্ণনা তুলে ধরবেন বলে জানা গেছে।
বিএনপি সূত্র জানায়, কূটনীতিকদের সঙ্গে বৈঠকের প্রস্তুতি হিসেবে সোমবার বিকালে চেয়ারপারসনের গুলশান কার্যালয়ে জরুরি বৈঠক করেন বিএনপির কূটনৈতিক উইং। বৈঠকে উপস্থিত ছিলেন চেয়ারপারসনের উপদেষ্টা রিয়াজ রহমান, সাবিহউদ্দিন আহমেদ, সাংগঠনিক সম্পাদক শামা ওবায়েদ, নির্বাহী কমিটির সদস্য তাবিথ আউয়াল প্রমুখ।
২০ দলের বৈঠক : এদিকে কূটনীতিকদের সাথে বৈঠকের পর গতকাল সন্ধ্যা ৭টায় ২০ দলীয় জোটের বৈঠক করেছে বিএনপি। গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে অনুষ্ঠিত ওই বৈঠকে মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ ২০ দলীয় জোটের নেতারা উপস্থিত ছিলেন। এতে সভাপতিত্ব করছেন ২০ দলীয় জোটের সমন্বয়ক ও বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান। বিএনপি চেয়ারপারসনের প্রেস উইংয়ের সদস্য শায়রুল কবির খান এই তথ্য জানান। বৈঠকে নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনের বিষয়ে আলোচনা হয়। এছাড়া সদ্য অনুষ্ঠিত রাজশাহী, সিলেট ও বরিশাল সিটি নির্বাচন নিয়েও আলোচনা হয়।



 

Show all comments
  • Farid Rahaman ৮ আগস্ট, ২০১৮, ৪:২২ এএম says : 0
    ai sob meeting kore kono lav ase ?
    Total Reply(0) Reply
  • জাহিদ ৮ আগস্ট, ২০১৮, ৪:২৩ এএম says : 0
    দয়া করে নেতাকর্মীদের সক্রিয় করুন।
    Total Reply(0) Reply
  • তপন ৮ আগস্ট, ২০১৮, ৪:২৪ এএম says : 0
    দেশের কল্যাণে সকলে কাজ করবেন এটাই আমাদের প্রত্যাশা
    Total Reply(0) Reply
  • কামাল ৮ আগস্ট, ২০১৮, ৪:২৫ এএম says : 0
    তাদের চেয়ে দেশের মানুষের কাছে সত্যটা তুলে ধরতে পারলে মনে হচ্ছে বেশি কাজে দিবে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিএনপি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ