Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

রোহিঙ্গা প্রত্যাবাসনে সহযোগিতা দেবে জাপান

রাতেই চলে গেলেন জাপান পররাষ্ট্রমন্ত্রী

কূটনৈতিক সংবাদদাতা | প্রকাশের সময় : ৮ আগস্ট, ২০১৮, ১২:৪৫ এএম

রোহিঙ্গা প্রত্যাবাসনে সব ধরনের সহযোগিতা দেবে বলে জানিয়েছে জাপান। রাখাইনে নিরাপদ পরিবেশ তৈরিতে প্রয়োজনীয় সহযোগিতা বিষয়ে প্রতিশ্রুতি দিয়েছে দেশটি। আর জাপানি নাগরিকদের জন্য ট্রাভেল অ্যালার্ট পর্যালোচনার অনুরোধ করেছে বাংলাদেশ।
গতকাল মঙ্গলবার রাষ্ট্রীয় অতিথি ভবন মেঘনায় বাংলাদেশ ও জাপানের পররাষ্ট্রমন্ত্রীর বৈঠকে এসব আলোচনা হয়েছে। সন্ধ্যায় রাষ্ট্রীয় অতিথি ভবন মেঘনায় অনুষ্ঠিত এ বৈঠকে বাংলাদেশের পক্ষে নেতৃত্ব দেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। জাপানের পক্ষে নেতৃত্ব দেন ঢাকায় আগত দেশটির পররাষ্ট্রমন্ত্রী তারো কানো।
বৈঠক শেষে যৌথ সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন দু’দেশের পররাষ্ট্রমন্ত্রী। এসময় জাপানের পররাষ্ট্রমন্ত্রী তারো কানো বলেন, রোহিঙ্গাদের নিরাপদ ও স্বেচ্ছায় প্রত্যাবাসন চায় জাপান। রাখাইনে নিরাপদ পরিবেশ তৈরি ও তাদের প্রত্যাবাসনে আমরা প্রয়োজনীয় সহযোগিতা দেবো।
তিনি বলেন, বাংলাদেশ ও জাপান পরীক্ষিত বন্ধু। দু’দেশ একে অপরের পাশে থাকবে। বাংলাদেশের উন্নয়ন অংশীদার হিসেবে জাপান ওডিএ (সরকারি পর্যায়ে উন্নয়ন সহযোগিতা) অব্যাহত রাখবে।
যৌথ সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী বলেন, রোহিঙ্গা প্রত্যাবাসনে সহযোগিতার বিষয়ে প্রতিশ্রুতি দিয়েছে জাপান। এছাড়া হলি আর্টিজান হামলা তদন্ত শেষে গত ২৩ জুলাই চার্জশিট দেওয়া হয়েছে বলেও আমরা জানিয়েছি। হলি আর্টিজান হামলার পরে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার বিষয়ে আমরা জাপানকে অবহিত করেছি। আমি আশা করবো সন্ত্রাস ও জঙ্গিবাদ লড়াইয়ে জাপান বাংলাদেশের পাশে থাকবে।
একই সঙ্গে তাদের ট্রাভেল অ্যালার্ট পর্যালোচনা করার জন্য অনুরোধ জানান তিনি।
জাপানের পররাষ্ট্রমন্ত্রী তারো কোনো গতকাল মঙ্গলবার ঢাকায় আসেন। দুপুর ১২টা ২০ মিনিটে হযরত শাহজালাল (রা.) আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছালে তাকে স্বাগত জানান পররাষ্ট্র সচিব এম শহীদুল হক।
একদিনের সফরে ঢাকা এসেছেন জাপানের পররাষ্ট্রমন্ত্রী তারো কোনো। মিয়ানমার সফর শেষে তিনি ঢাকায় আসেন। বিকালে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করেন। সন্ধ্যায় দু’দেশের পররাষ্ট্রমন্ত্রী দ্বিপক্ষীয় বৈঠকে বসেন। গত রাতেই জাপানের পররাষ্ট্রমন্ত্রী ঢাকা ত্যাগ করেন। ###



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রোহিঙ্গা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ