Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৬ নভেম্বর ২০১৮, ০২ অগ্রহায়ণ ১৪২৫, ০৭ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী
শিরোনাম

বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ভিসিদের ডেকেছে সরকার

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৮ আগস্ট, ২০১৮, ১২:৪৫ এএম

স্কুল-কলেজের পর এবার বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ভিসিদের ডেকেছে সরকার। নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনের মধ্যে পুলিশের সঙ্গে কয়েকটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সংঘর্ষের প্রেক্ষাপটে দেশের সব বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ভিসিদের সাথে ‘মতবিনিময়ে’ এই উদ্যোগ নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। আজ রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে বিকাল ৩টায় এই মতবিনিময় সভা হওয়ার কথা রয়েছে। সভায় শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যানসহ সংশ্লিষ্টরা উপস্থিত থাকবেন। এর আগে গত ৫ আগস্ট ঢাকা মহানগরীর সরকারি-বেসরকারি স্কুল-কলেজের প্রধানদের নিয়ে সভা করে বেশ কিছু নির্দেশনা দিয়েছিলেন মন্ত্রী। গত ২৯ জুলাই ঢাকার বিমানবন্দর সড়কে বাসচাপায় দুই শিক্ষার্থীর মৃত্যুর পর রাজধানী অচল করে টানা বিক্ষোভ দেখায় শিক্ষার্থীরা। এই আন্দোলনের নবম দিন গত সোমবার রাজধানীর রামপুরায় ইস্ট-ওয়েস্ট ইউনিভার্সিটি, বসুন্ধরায় নর্থ-সাউথ ইউনিভার্সিটিসহ বেশ কয়েকটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সামনে পুলিশের সাথে আন্দোলনকারীদের সংঘর্ষ হয়। এই পরিস্থিতিতে ঢাকার ইস্ট-ওয়েস্ট বিশ্ববিদ্যালয় দুই দিন, ব্র্যাক বিশ্ববিদ্যালয় এক দিন এবং নর্থ-সাউথ বিশ্ববিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এই পরিস্থিতিতে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ভিসিদের সাথে মতবিনিময় করতে যাচ্ছে শিক্ষা মন্ত্রণালয়। 

মন্ত্রণালয় সূত্রে জানা যায়, বৈঠকে শিক্ষামন্ত্রী স্কুল-কলেজগুলোর মতো বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রেও দিকনির্দেশনা দেবেন। শিক্ষার্থীরা যাতে আন্দোলনের নামে কোন বিশৃঙ্খলায় না জড়ায়, তৃতীয় কোন পক্ষের দ্বারা ব্যবহার না হয় সে বিষয়ে নজড় রাখতেও বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে বলা হবে। এছাড়া রাস্তার পরিবর্তে ক্লাস-পরীক্ষামুখী করতেও ভিসির পরামর্শ দেবেন নুরুল ইসলাম নাহিদ। #######



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
এ বিভাগের অন্যান্য সংবাদ