Inqilab Logo

ঢাকা, সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮, ৯ আশ্বিন ১৪২৫, ১৩ মুহাররাম ১৪৪০ হিজরী‌

রফতানি আয়ের লক্ষ্যমাত্রা ৪৪শ’ কোটি ডলার

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৯ আগস্ট, ২০১৮, ১২:০২ এএম

বিশ্ব পরিস্থিতি পর্যালোচনা এবং উদ্যোক্তাদের সক্ষমতা বুঝে ৪৪ বিলিয়ন তথা ৪ হাজার ৪০০ কোটি মার্কিন ডলার নতুন রফতানি আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। চলতি ২০১৮-১৯ অর্থবছরে পণ্য ও সেবা খাত থেকে এ বৈদেশিক মুদ্রা আয়ের লক্ষ্যমাত্রা চূড়ান্ত করেছে বাণিজ্য মন্ত্রণায়।
আজ বুধবার (৮ আগস্ট) বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে বণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ এ লক্ষ্যমাত্রা ঘোষণা করবেন। এর মধ্যে পণ্য রফতানি আয়ে লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৩৯ বিলিয়ন ডলার। আর সেবা খাতে লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে পাঁচ বিলিয়ন ডলার।
এ বিষয়ে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেন, ‘গত ২০১৭-১৮ অর্থ বছরে ৩৬ দশমিক ৬৭ বিলিয়ন মর্কিন ডলার রফতানি আয় হয়েছে। এরমধ্যে ৩০ দশমিক ৬১ বিলিয়ন ডলার এসেছে তৈরি পোশাক থেকে। সেবা খাতসহ গত অর্থবছরে ৪১ বিলিয়ন ডলার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল। রফতানি আয়ও পুরোপুরি ৪১ বিলিয়ন ডলার হয়েছে। ‘চলতি বছর ৪৪ বিলিয়ন ডলার লক্ষ্যমাত্রা নির্ধারণ করছি। এর মধ্যে পণ্য রফতানিতে লক্ষ্যমাত্রা হচ্ছে ৩৯ বিলিয়ন ডলার। আর সেবা খাতে লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হবে ৫ বিলিয়ন ডলার।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
এ বিভাগের অন্যান্য সংবাদ