Inqilab Logo

ঢাকা বুধবার, ২৭ জানুয়ারি ২০২১, ১৩ মাঘ ১৪২৭, ১৩ জামাদিউস সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

শাহজালালে ২০২ জোড়া বিপন্ন পাখি ও বন্যপ্রাণী উদ্ধার

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৯ আগস্ট, ২০১৮, ১২:০২ এএম

রাজধানীর হযরত শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমানবন্দর থেকে আমদানিকৃত ২০২ জোড়া বিপন্ন পাখি ও বণ্যপ্রাণী উদ্ধার করা হয়েছে। সোমবার রাতে কাস্টমস গোয়েন্দা ও তদন্ত অধিদফতর এবং ঢাকা কাস্টমস হাউস যৌথভাবে অভিযান চালিয়ে এসব পাখি ও বণ্যপাণী উদ্ধার করে। পরে পাখি ও বণ্যপ্রাণীগুলোকে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের খাঁচায় সংরক্ষণের জন্য বন অধিদফতর কর্তৃপক্ষের জিম্মায় দেয়া হয়েছে।
সংশিষ্টরা বলছেন, রবিবার ইনফোবিজ ইন, বিডি ইনোভেটিভ লাইভস্টোকস ও স্বজীব এন্টারপ্রাইজ নামে তিন আমদানিকারক প্রতিষ্ঠান দক্ষিণ আফ্রিকা থেকে এই পাখি ও বণ্যপ্রাণীগুলো আমদানি করে। এর মধ্যে ১৭০ জোড়া লাভ বার্ড, ৩ জোড়া বেবি প্যারেট, ৩ জোড়া কোকাটেল (কাকাতুয়া), ১০ জোড়া কনুর, ৩ জোড়া ময়ুর, ১ জোড়া এরা এ্যারোনা, ৫ জোড়া গ্রীন উইং প্যারাকিট, ২ জোড়া এ্যারাউনা, ২ জোড়া বাজ্রিগার, ১ জোড়া লামুর র‌্যাবিট ও ২ জোড়া মারমুস র‌্যাবিট রয়েছে। যার আনুমানিক বাজার মূল্য ৪৪ লাখ টাকা।
কাস্টমস গোয়েন্দার মহাপরিচালক ড. মো. শহিদুল ইসলাম জানান, আন্তর্জাতিক কনভেনশন সিআইটিইএস অনুসারে বিপন্ন তালিকাভুক্ত প্রাণীদের আমদানির ক্ষেত্রে প্রযোজ্য নন-ডেট্রিমেন্টাল রিপোর্ট ও বণ্য প্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইন, ২০১২ মোতাবেক জীবন্ত পশু-পাখি আমদানিতে বন অধিদফতরের অনাপত্তি ব্যতিরেকে আমদানি করার কারণে চালানগুলোকে আটক করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: উদ্ধার

২৪ জানুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ