Inqilab Logo

ঢাকা, সোমবার, ১৯ নভেম্বর ২০১৮, ০৫ অগ্রহায়ণ ১৪২৫, ১০ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী

আশুলিয়ায় শ্রমিক কলোনিতে অগ্নিকাণ্ড

স্টাফ রিপোর্টার, সাভার | প্রকাশের সময় : ৮ আগস্ট, ২০১৮, ৩:২৯ পিএম

ঢাকার সাভারের আশুলিয়ায় একটি শ্রমিক কলোনিতে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এতে ওই শ্রমিক কলোনির ১৪টি কক্ষ পুড়ে গেছে।
বুধবার আশুলিয়ার পশ্চিম গুমাই এলাকায় এসহাক মণ্ডলের মালিকানাধীন শ্রমিক কলোনিতে এ ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে।
ক্ষতিগ্রস্ত ভাড়াটিয়ারা জানান, সকালে ওই কলোনিতে থাকা সকলেই কক্ষগুলো তালাবদ্ধ রেখে যে যার কর্মস্থল পোশাক কারখানায় কাজে যোগদান করেন।
হঠাৎ তাদের কলোনিতে আগুনের সংবাদ পেয়ে তারা কারখানা থেকে দ্রুত বাসায় চলে আসেন। তবে ততক্ষণে তাদের প্রতিটি কক্ষে থাকা নগদ টাকা, স্বর্ণালঙ্কার, টিভি-ফ্রিজ, আসবাবপত্র, পোশাকসহ সমস্ত মালামাল আগুনের ভয়াবহ লেলিহান শিখায় ভস্মীভূত হয়ে যায়।
শ্রমিকরা জানায়, মঙ্গলবার তারা কারখানা থেকে বেতন পেয়েছিল। বেতনের সমস্ত টাকা কক্ষেই ছিল কিন্তু আগুনে তাদের সবকিছু কেড়ে নিয়েছে। পড়নের এক কাপড় ছাড়া তাদের আর কিছুই অবশিষ্ট নেই।
ডিইপিজেড ফায়ার সার্ভিসের সিনিয়র ষ্টেশন অফিসার আব্দুল হামিদ মিয়া জানান, ফায়ার সার্ভিসের দুটি ইউনিট ঘটনাস্থলে পৌঁছে প্রায় এক ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়। আগুনে ওই কলোনির টিনসেড ঘরের ১৪টি কক্ষ ও কক্ষে থাকা সমস্ত মালামাল পুড়ে গেছে। তিনি প্রাথমিকভাবে ধারণা করছেন, বৈদ্যুতিক গোলযোগের কারণে অগ্নিকাণ্ডের এ ঘটনা ঘটে থাকতে পারে।
কলোনির মালিক এসহাক মণ্ডল জানান, কলোনিতে আগুন লাগার খবর পেয়ে তিনি এসেছেন। অগ্নিকাণ্ডের ঘটনায় তার নির্মিত ওই শ্রমিক কলোনির ১৪টি কক্ষ ভস্মীভূত হয়েছে। শ্রমিকদের যাবতীয় মালামাল ছাই হয়েছে। এতে কলোনির ভৌত অবকাঠামোসহ শ্রমিকদের প্রায় ৩৫ লাখ টাকার ক্ষয়-ক্ষতি হয়েছে বলে তিনি দাবি করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ