Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ১৫ নভেম্বর ২০১৮, ০১ অগ্রহায়ণ ১৪২৫, ০৬ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী
শিরোনাম

কানাডার সঙ্গে সউদী আরবের চিকিৎসা কার্যক্রম বন্ধ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ আগস্ট, ২০১৮, ১২:০১ এএম

কানাডার বিভিন্ন হাসপাতাল থেকে নিজেদের সব রোগীকে অন্যত্র সরিয়ে নেয়ার কাজ শুরু করে দিয়েছে সউদী আরব। দেশটির সঙ্গে সব ধরনের চিকিৎসা কার্যক্রম বন্ধ করে দিয়েছে রিয়াদ।
সউদী সংবাদ সংস্থার বরাতে গতকাল রয়টার্স এ তথ্য জানিয়েছে।
যুক্তরাষ্ট্র ও কানাডায় সউদী আরবের স্বাস্থ্য কর্মকর্তা ডা. ফাহদ বিন ইব্রাহিম আল তামিমি এ ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন। সউদী আরবে আটক মানবাধিকার কর্মীদের মুক্তি দাবি করলে কানাডার বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেয় রিয়াদ।
এদিকে সউদী আরবের সঙ্গে উত্তেজনা কমিয়ে আনতে কানাডা সংযুক্ত আরব আমিরাত ও ব্রিটেনের সহযোগিতা চাওয়ার পরিকল্পনা করেছে। কিন্তু দেশটির ঘনিষ্ঠ মিত্র যুক্তরাষ্ট্র সাফ জানিয়ে দিয়েছে, এতে তারা জড়াবে না।
রোববার সউদী সরকার ওটোয়া থেকে তাদের রাষ্ট্রদূতকে প্রত্যাহার করে নিয়েছে এবং রিয়াদে কানাডার রাষ্ট্রদূতকে ফিরতে দেয়নি। কানাডার ওপর বাণিজ্য নিষেধাজ্ঞাও আরোপ করেছে সউদী আরব। রিয়াদের অভিযোগ, কানাডা তাদের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করছে।
সূত্র জানায়, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর উদারপন্থী সরকার মানবাধিকারের গুরুত্বের ওপর জোর দিচ্ছে। সউদী আরবের সঙ্গে উত্তেজনা কমিয়ে আনতে তারা আরব আমিরাতের দারস্থ হবে বলে জানা গেছে। এই সূত্র আরো জানায়, উত্তেজনা কমাতে মিত্র ও বন্ধু দেশগুলোকে কাজ করতে হবে। এটি দ্রুতই ঘটতে পারে।
আরেকটি সূত্র জানায়, কানাডা ব্রিটেনেরও সহায়তা চাইতে পারে। ব্রিটিশ সরকার মঙ্গলবার দুই দেশকে সংযম অবলম্বনের আহ্বান জানিয়েছে। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হিদার নুয়ার্ট বলেন, দুপক্ষকেই বিষয়টি কূটনৈতিকভাবে সমাধান করতে হবে। আমরা এখানে কিছু করতে পারব না। তাদেরই একসঙ্গে এর সমাধান টানতে হবে।



 

Show all comments
  • লোকমান ৯ আগস্ট, ২০১৮, ২:৩৩ এএম says : 0
    সউদীর উচিত মুসলীম বিশ্বের সাথে সম্পর্ক বাড়ানো।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
এ বিভাগের অন্যান্য সংবাদ