Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২২ নভেম্বর ২০১৮, ০৮ অগ্রহায়ণ ১৪২৫, ১৩ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী

জরিমানা এড়াতে দ্রুত আবদন

আমিরাতে সাধারণ ক্ষমা----

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৯ আগস্ট, ২০১৮, ১:০৫ এএম

আমিরাতে বসবাসরত প্রবাসী, যাদের ভিসার মেয়াদ শেষ হয়েছে গেছে তাদের জন্য অ্যামনেস্টি ঘোষণা করেছে দেশটির সরকার। এর মাধ্যমে কর্তৃপক্ষের কাছে আবেদন করে কোনো ধরনের শাস্তি ছাড়াই সেখানে বৈধ হওয়ার সুযোগ পাবেন তারা।
এই মুহূর্তে দেশটিতে প্রায় ৭ লাখ বাংলাদেশি কর্মী বসবাস করছেন। সংযুক্ত আরব আমিরাতে ভিসা অ্যামনেস্টি শুরুর প্রথম সপ্তাহেই দেশটির দুবাই শহরে এক হাজারের বেশি প্রবাসী সাধারণ ক্ষমা পেয়েছেন। বুধবার আরব আমিরাতের আবাসন ও পররাষ্ট্রকল্যাণ বিষয়ক মহাপরিচালকের দফতর এক ঘোষণায় এ তথ্য জানিয়েছে।
প্রথম সাতদিনে ৩ হাজার ৪২২ জনের ভিসা নবায়ন এবং আরো ২ হাজার ১০৭ জনের নতুন স্পন্সরের আবেদন মঞ্জুর করা হয়েছে। তবে এই সময়ের মধ্যে ভিসার আবেদন ছাড়াই নবায়ন করতে যাওয়ায় ২ হাজার ৮০৯ জনের ভিসা বাতিল করা হয়েছে। আমিরাতের আবাসন ও পররাষ্ট্রকল্যাণ দফতরের কর্মকর্তা আল ঘাইথ বলেন, স্ট্যাটাস পরিবর্তন অথবা সংশোধনের আবেদন ছাড়াই অনেকেই তাদের রেসিডেন্সি বাতিল করেছেন। আর এ ধরনের অনেক আবেদন আমরা পেয়েছি। নির্ধারিত সময়ের আবেদন করে জরিমানা এড়ানোর পরামর্শ দিয়েছে আমিরাতের এই কার্যালয়।
আমিরাত সরকারের এই ভিসা অ্যামনেস্টি ১ আগস্ট থেকে শুরু হয়েছে, চলবে আগামী ৩১ অক্টোবর পর্যন্ত। দেশটির সরকারের এই সাধারণ ক্ষমার আওতায় যেসব প্রবাসী সেখানে মেয়াদোত্তীর্ণ ভিসা নিয়ে বসবাস করছেন তারা বৈধ হওয়ার সুযোগ পাবেন। নির্ধারিত এই সময়ের মধ্যে তারা নিজ দেশে ফিরতে অথবা নতুন স্পন্সরের অধীনে নতুন ভিসা পেতে পারেন। এছাড়া অবৈধ প্রবাসীরা কর্তৃপক্ষের কাছে আবেদনের মাধ্যমে ছয় মাসের বৈধ ভিসা পাবেন। এই সময়ের মধ্যে তারা নতুন করে কাজ খুঁজতে পারবেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
এ বিভাগের অন্যান্য সংবাদ