Inqilab Logo

সোমবার, ০২ আগস্ট ২০২১, ১৮ শ্রাবণ ১৪২৮, ২২ যিলহজ ১৪৪২ হিজরী

বুয়েটের ১৯ শিক্ষকের পেনশন সুবিধা দিতে রায় বহাল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৯ আগস্ট, ২০১৮, ১:০৫ এএম

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) তিন ভিসিসহ অবসরপ্রাপ্ত ১৯ শিক্ষককে জাতীয় বেতন স্কেল ২০১৫ অনুযায়ী তাদের অবসরোত্তর ছুটি (পিআরএল) ও পেনশন সুবিধা দিতে হাইকোর্টের রায় বহাল রেখেছেন আপিল বিভাগ। বুধবার প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন চার বিচারপতির আপিল বেঞ্চ এ আদেশ দেন। হাইকোর্টের রায়ের বিরুদ্ধে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন ও বুয়েট কর্তৃপক্ষের লিভ টু আপিল খারিজ করে এ আদেশ দেন।

আদালতে ১৯ শিক্ষকের পক্ষে শুনানি করেন ড. কামাল হোসেন, সঙ্গে ছিলেন তবারক হোসেইন ও ব্যারিস্টার উর্মি রহমান। বিশ্ববিদ্যায় মঞ্জুরি কমিশন ও বুয়েট ভিসি লিভ টু আপিলের পক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল এ এফ হাসান আরিফ। পরে ব্যারিস্টার উর্মি রহমান বলেন, অবসরের পর পিআরএল ও পেনশন সুবিধা থেকে বঞ্চিত বুয়েটের ১৯ শিক্ষক গত বছর পৃথক তিনটি রিট করেন। ওই রিটের চূড়ান্ত শুনানি শেষে চলতি বছরের ৪ ফেব্রæয়ারি হাইকোর্ট রায় দেন।
রায়ের অনুলিপি পাওয়ার ৩০ দিনের মধ্যে শিক্ষকদের প্রাপ্য পিআরএল ও পেনশন সুবিধা দেয়ার নির্দেশ দেয়া হয় রায়ে। সেই রায়ের বিরুদ্ধে পৃথক ছয়টি লিভ টু আপিল করে বুয়েট ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন। আজ সেসব আবেদন খারিজ করে দিয়েছেন সর্বোচ্চ আদালত। ফলে শিক্ষকদের তাদের প্রাপ্য পিআরএল ও পেনশন সুবিধা দিতে হাইকোর্টের রায়ই বহাল থাকছে।
রিটকারী সাঊেশ তিন ভিসি মধ্যে ড. মোঃ মনোয়ারুল ইসলাম ও প্রফেসর সাহেদা রহমানসহ ড. মোঃ মোহর আলী ও ড. মোস্তফা কামাল চৌধুরী পাবেন কেবল পেনশন সুবিধা। ভিসি ড. মোঃ মাজহারুল হকসহ শিক্ষক ড. মোঃ মীরজাহান মিয়া, ড. আমিনুল হক, ড. মোঃ ইমতিয়াজ হোসেন, ড. সারওয়ার জাহান, ড. শহিদুল ইসলাম খান, ড. মোঃ ওবায়েদ উল্লাহ, ড. মোঃ জয়নুল আবেদিন, ড. মোঃ আব্দুর রইফ, ড. মোঃ রিফায়েত উল্লাহ, ড. নিলুফার ফরহাত হোসাইন ও ড. নজরুল ইসলাম জাতীয় বেতন স্কেল ২০১৫ অনুযায়ী দুই বছরের বেতন পাবেন।######

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বুয়েট


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ