Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২১ জানুয়ারি ২০২১, ০৭ মাঘ ১৪২৭, ০৭ জামাদিউস সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

স্বাস্থ্য পরীক্ষা শেষে আলোকচিত্রী শহিদুল ফের ডিবিতে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৯ আগস্ট, ২০১৮, ১:০৫ এএম

প্রখ্যাত আলোকচিত্রী ও দৃক গ্যালারির ব্যবস্থাপনা পরিচালক শহীদুল আলমকে আদালতের নির্দেশে স্বাস্থ্য পরীক্ষা ও চিকিৎসা শেষে ফের ডিবি কার্যালয়ে নেওয়া হয়েছে। গতকাল বেলা ২টার দিকে বিএসএমএমইউ হাসপাতাল থেকে তাকে ডিবি কার্যালয়ে নেওয়া হয়। এর আগে সকাল পৌনে ৯টার দিকে তাকে বিএসএমএমইউতে আনা হয়। হাসপাতালে একটি মেডিক্যাল বোর্ড গঠনের মাধ্যমে তার স্বাস্থ্যের পরীক্ষা ও চিকিৎসা করা হয়। বিএসএমএমইউ ও পুলিশ সূত্র এসব বিষয় নিশ্চিত করে।
তথ্যপ্রযুক্তি আইনের একটি মামলায় রিমান্ডে থাকা শহিদুল আলমকে চিকিৎসা ও স্বাস্থ্য পরীক্ষার জন্য অবিলম্বে বিএসএমএমইউ’তে পাঠাতে গত মঙ্গলবার হাইকোর্ট নির্দেশ দিয়েছিলেন। গতকাল বিকাল সাড়ে ৩টার দিকে শহিদুল আলমের স্বাস্থ্য পরীক্ষা শেষে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় হাসপাতালের (বিএসএমএমইউ) পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আব্দুল্লাহ-আল-হারুন বলেন, শহিদুল আলমের শারীরিক অবস্থা ভালো। তার চিকিৎসার জন্য হাসপাতাল কতৃপক্ষ একটি মেডিক্যাল বোর্ড গঠন করে। বোর্ডের চিকিৎসকরা তার স্বাস্থ্য পরীক্ষা করেছে। তাকে হাসাপাতালে ভর্তি করার মতো কিছু হয়নি। তিনি যেসব ওষুধপত্র খেতেন সেগুলো চলবে। এখনকার ডাক্তাররা তার ব্যবস্থাপত্র লিখে দিয়েছেন। পরিচালক বলেন, ‘এখানে আসার পর শহিদুল আলম হাসছিলেন এবং প্রশ্ন করেন তাকে কেন হাসপাতালে আনা হয়েছে? তিনি তো ভালো আছেন।’
শহিদুল আলমের শরীরে কোনও আঘাতের চিহ্ন পাওয়া গেছে কিনা সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে বিএসএমএমইউর পরিচালক বলেন, ‘আমাদের মেডিক্যাল বোর্ড এমন কিছু পায়নি এবং তিনি নিজেও আঘাতের বিষয়ে চিকিৎসকরদের কিছু বলেননি। তিনি আরও বলেন, শহিদুল আলমকে প্রয়োজনীয় ব্যবস্থাপত্র দেওয়া হয়েছে। আজ বৃহস্পতিবার স্বাস্থ্য পরীক্ষার ফলাফল পাওয়া যাবে এবং সেগুলো আদালতে উপাস্থাপন করা হবে।
শহিদুল আলমের চিকিৎসায় গঠিত মেডিক্যাল বোর্ডের প্রধান বিএসএমএমইউ হাসপাতালের মেডিসিন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক এ বি এম আব্দুল্লাহ বলেন, ‘শহিদুল আলমের শারীরিক বড় কোনো সমস্যা নেই। যার কারণে তাকে হাসপাতালে ভর্তি করা হচ্ছে না। আমরা তাকে খুব ভালোভাবে পরীক্ষা-নিরীক্ষা করেছি। কোনো সমস্যা পাওয়া যায়নি। এ ছাড়া তাকে অনেকবার সমস্যার বিষয়ে জিজ্ঞাসা করা হয়েছে। তিনি নিজেও কোনো সমস্যার কথা বলেননি।’
দৃক গ্যালারির জেনারেল ম্যানেজার এএসএম রেজাউর রহমান জানান, সকাল সাড়ে ৯টায় তারা শহিদুল আলমকে বিএসএমএমইউতে আনার বিষয়টি জানতে পেরেছেন। বিএসএমএমইউ’র পঞ্চম তলার ১২ নম্বর কেবিনে তার স্বাস্থ্যের পরীক্ষা-নিরীক্ষা চলছে। রেজাউর রহমান বলেন, ‘আমরা তার সঙ্গে দেখা করতে চাইলে পুলিশ দেখা করতে দেয়নি। পুলিশ হাসপাতাল পরিচালকের সঙ্গে যোগাযোগ করতে বলেন।’ তিনি বলেন, আমরা শহিদুল আলমের সঙ্গে দেখা করতে পারছি না। তার ব্যাপারে পরিষ্কার করে কেউ কিছু বলছেও না।
ঢাকা মহানগর পুলিশের গণমাধ্যম শাখার উপকমিশনার (ডিসি) মাসুদুর রহমান জানান, হাইকোর্টের নির্দেশে বুধবার সকালে তাঁকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) নিয়ে যাওয়া হয়। সেখানে আড়াই থেকে তিন ঘণ্টা ধরে তাঁর স্বাস্থ্য পরীক্ষা চলে। সে সময়ে চিকিৎসার তার সঙ্গে অসুস্থতার বিষয়ে খোলামেলা আলোচনা করেন। আজ বৃহস্পতিবার মেডিক্যাল বোর্ড স্বাস্থ্য পরীক্ষার প্রতিবেদন আদালতে জমা দেবে বলে তিনি জানান।
শহিদুল আলমকে দ্রুত বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) চিকিৎসার জন্য পাঠাতে হাইকোর্টের আদেশ স্থগিত চেয়ে আবেদন করেছেন রাষ্ট্রপক্ষ। এই আবেদন আজ বৃহস্পতিবার আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে শুনানির জন্য পাঠিয়েছেন চেম্বার বিচারপতি। বুধবার চেম্বার বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী এ দিন ধার্য করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আলোকচিত্রী
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ