Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

খালেদা জিয়ার জবানবন্দি নিয়ে বই প্রকাশ, আটক ২

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৯ আগস্ট, ২০১৮, ১:০৫ এএম

ছাপাখানা ও প্রকাশনা আইন না মেনে জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার আদালতে দেওয়া জবানবন্দিকে বই আকারে প্রকাশের অভিযোগে দুইজনকে গ্রেফতার করেছে র‌্যাব। গত মঙ্গলবার রাতে রাজধানীর বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে তাদেরকে গ্রেফতার করা হয়। গ্রেফতারকৃতরা হল- আব্দুর রহমান নূর রাজন (৩২) ও মেহেদী আরজান ইভান (৩৭)। এ সময় তাদের কাছ থেকে ‘রাজবন্দীর জবানবন্দী’ নামে প্রকাশিত পাঁচ কার্টন বইসহ ল্যাপটপ ও মোবাইল জব্দ করা হয়।
গতকাল দুপুরে রাজধানীর কারওয়ান বাজারে র‌্যাবের মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে র‌্যাব-১০ এর অধিনায়ক অতিরিক্ত ডিআইজি মো. কাইয়ুমুজ্জামান খাঁন এ তথ্য জানান। তিনি বলেন,
তিনি বলেন, চক্রটি একটি গুরুত্বপূর্ণ মামলার তথ্য গোপন করে আদালত বা যথাযথ কর্তৃপক্ষের অনুমতি ছাড়া মিথ্যা, বিকৃত ও অসত্য তথ্য দিয়ে সিলেটের একটি ছাপাখানা থেকে বইটি প্রকাশ করে। পরবর্তীতে ঢাকায় বাজারজাতের চেষ্টা চালানো হলে গোপন তথ্যের ভিত্তিতে তাদের দু’জনকে গ্রেফতার করা হয়। বইটির মাধ্যমে আদালত সম্পর্কে জনমনে বিভ্রান্তি ও অরাজক পরিস্থিতি তৈরি করে রাজনৈতিক ফায়দা আদায়ের চেষ্টা করেছিল মহলটি।
তিনি বলেন, মঙ্গলবার মিরপুর ১০ নম্বর এসএ পরিবহন থেকে বই সংগ্রহকালে পাঁচ কার্টন বইসহ রাজনকে আটক করা হয়। প্রাথমিক জিজ্ঞাসাবাদে সে ছাপাখানা ও প্রকাশনা আইন না মেনে বইটি প্রকাশ করার কথা স্বীকার করে। এ কাজে তার সহযোগী হিসেবে ইভান, ওয়াসিম ইফতেখারুল হক, শিপন মোল্লা, বৈরাম খাঁ ওরফে রেজওয়ানুল হক শোভন ও আব্দুর রব চৌধুরী কাজ করেছে। চক্রটি আদালতের অনুমতি ছাড়া একে-অপরের গুরুত্বপূর্ণ এক আসামির জবানবন্দি, মামলার এজাহার ও অভিযোগপত্র নিজ উদ্যোগে সংগ্রহ করে কতিপয় সুশীল সমাজের মন্তব্য সন্নিবেশ করে তা গোপনে প্রকাশের উদ্যোগ নেয়। আটক রাজন ও ইভান মূলত একজন অনলাইন অ্যাক্টিভিস্ট ও সাইবার অ্যানালিস্ট। তাদের কাছ থেকে জব্দ মোবাইল ও ল্যাপটপ থেকে সা¤প্রতিক সময়ে ছাত্র আন্দোলনের বিষয়ে ফেসবুকে উসকানিমূলক বিভিন্ন পোস্ট পাওয়া গেছে। এর পেছনে কোনো রাজনৈতিক নেতা কিংবা আরও কেউ জড়িত আছে কিনা সেটি যাচাই করা হচ্ছে। তাদের বিরুদ্ধে মিরপুর থানায় ছাপাখানা ও প্রকাশনা আইন ১৯৭৩ অধীনে মামলা করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: খালেদা জিয়া

২২ ফেব্রুয়ারি, ২০২৩
২০ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ