Inqilab Logo

ঢাকা, সোমবার, ১৫ অক্টোবর ২০১৮, ৩০ আশ্বিন ১৪২৫, ০৪ সফর ১৪৪০ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ১০ আগস্ট, ২০১৮, ১২:০৪ এএম

ঘূর্ণিঝড় শানশান
ইনকিলাব ডেস্ক : জাপানে ঘূর্ণিঝড় শানশান বৃহস্পতিবার টোকিও ছেড়ে পূর্ব উপকূলে আঘাত হেনেছে। ঘূর্ণিঝড়টি পূর্বদিকে সরে যাওয়ার ফলে প্রশান্ত মহাসাগরীয় উপকূলে ভারী বর্ষণসহ আবহাওয়া উত্তাল রয়েছে। জাপানের আবহাওয়া সংস্থা জানায়, ঘূর্ণিঝড়ের ফলে সৃষ্ট ভয়াবহ ঝড়টি মূল ভূখন্ডে আঘাত হেনে দূরে সরে যেতে শুরু করেছে। ঘূর্ণিঝড়টির কারণে যে কোনো সময় ভূমি ধস ও বন্যার আশঙ্কা থাকায় কর্তৃপক্ষ স্থানীয় বাসিন্দাদের সতর্ক থাকার আহ্বান জানিয়েছে। গ্রিনিচমান সময় ০১০০টায় ঘূর্ণিঝড় শানশান ঘন্টায় ৯০ মাইল বেগে টোকিও থেকে উত্তর-পূর্বে মিটো নগরীর উপকূলে অবস্থান করছে। দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থা জানিয়েছে ঘূর্ণিঝড়ে চারজন আহত হয়েছে তবে বড় কোন ক্ষয়ক্ষতির কথা এখনও জানা যায়নি। এএফপি।

রাশিয়ায় নিহত ৪
ইনকিলাব ডেস্ক : রাশিয়ার ককেসাস পর্বতমালায় তুষার ধসে রাশিয়ার ন্যাশনাল গার্ডের ৪ সদস্য নিহত হয়েছে। ন্যাশনাল গার্ডের বরাত দিয়ে স্পুটনিক নিউজ এজেন্সি বুধবার এ খবর জানায়। কাবারডিনো বলকারিয়া পার্বত্য এলাকায় নিয়মিত প্রশিক্ষণ গ্রহণকালে তুষার ধসে তাদের মৃত্যু হয়। লাশ উদ্ধার এবং ঘটনা তদন্তের জন্য ন্যাশনাল গার্ডের সদর দপ্তর থেকে কর্মকর্তাদের একটি দল ঘটনাস্থলের উদ্দেশ্যে যাত্রা করেছে। সিনহুয়া।

২০ গরুর মৃত্যু
ইনকিলাব ডেস্ক : ভারতের উত্তর-পশ্চিম দিল্লির নারেলাতে দ্রæত গতিতে আসা কালকা-শতাব্দী এক্সপ্রেসের ধাক্কায় প্রাণ হারিয়েছে ২০টি গরু। এর জেরে ওই লাইনে ট্রেন চলাচল সাময়িক ব্যাহত হয়। উত্তর শাখার রেলের পক্ষ থেকে এই তথ্য জানানো হয়। বুধবার সন্ধ্যায় একটি গরুর পাল হোলাম্বি ও নারেলার মাঝের লাইন পার করছিল। সেই সময় দ্রæত গতিতে আসছিল কালকা-শতাব্দী এক্সপ্রেস। ট্রেনের ধাক্কায় গরুগুলোর মৃত্যুু হয়। থমকে যায় ট্রেনটিও। পরে রেল কর্মীরা গিয়ে লাইন পরিষ্কার করে। এদিকে, এই ঘটনায় রেল লাইনে কিছু ক্ষতি হয়। লাইন পরিষ্কার করতে এক ঘণ্টার মতো সময় লাগে। সন্ধ্যা ৭টার দিকে ফের ট্রেন চলাচল শুরু হয়। উত্তর রেলের মুখপাত্র জানিয়েছেন, রেলের চালক ইমার্জেন্সি ব্রেক কষার চেষ্টা করেন। কিন্তু ট্রেনটির গতি এত ছিল যে ব্রেক কষেও লাভ হয়নি। ২০টি গরুকে পিষে দেয় ট্রেনটি। এনডিটিভি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
এ বিভাগের অন্যান্য সংবাদ