Inqilab Logo

ঢাকা, বুধবার, ২৬ সেপ্টেম্বর ২০১৮, ১১ আশ্বিন ১৪২৫, ১৫ মুহাররাম ১৪৪০ হিজরী‌

আপনার প্রশ্ন

ডা. একেএম মাহমুদুল হক খায়ের | প্রকাশের সময় : ১০ আগস্ট, ২০১৮, ১২:০৪ এএম | আপডেট : ১২:১৯ এএম, ১০ আগস্ট, ২০১৮

প্রশ্ন : আমি বিবাহিতা। বয়স ২৩। বেশ কয়েক মাস যাবত আমার নীচের ঠোঁটটি সাদা হয়ে যাচ্ছে। অনেক মলম ব্যবহার করেছি। কিন্তু সাদা দাগটি কমেনি। এতে আমি আতংকিত হয়ে আপনার শরনাপন্ন হলাম।
-সোনিয়া, মিরপুর, ঢাকা।
উত্তর : আপনার ঠোঁটের রোগটি স্থিতিশীল শ্বেতীরোগ। যেটি আসলে ওষুধ খেয়ে ভাল করা সম্ভব নয়। এটির একমাত্র সফল চিকিৎসা হল ‘মিনি পাঞ্চ গ্রাফটিং’। যা শতভাগ সফল।
প্রশ্ন : আমি বিবাহিত। বয়স ৫০। বর্তমানে আমি সহবাসে সম্পূর্ণ অক্ষম। লিংগের উত্থান হচ্ছে না। দ্রæত বীর্য স্খলন হয়ে যায়। আমি এ অবস্থা হতে দ্রæত মুক্তি চাই।
-আফজাল হোসেন, বসুন্ধরা, ঢাকা।
উত্তর : আপনার সমস্যাটি সম্ভবত যৌন অক্ষমতা। এটি অবশ্যই জটিল সমস্যা। কিন্তু সেক্স-হরমোন এনালাইসিস করে চিকিৎসার মাধ্যমে রোগটি সারানো সম্ভব।
প্রশ্ন : আমি অবিবাহিতা। বয়স ২৪। বর্তমানে আমার মুখের ত্বক আস্তে আস্তে কালো হয়ে যাচ্ছে। এতে আমার বেশ সৌন্দর্য হানি হয়েছে। বয়ফ্রেন্ডের সাথে সম্পর্ক নষ্ট হয়ে যাওয়ার পথে। এখন আমি কি করবো?
-রূপা, ঢাকা ভার্সিটি, ঢাকা।
উত্তর : আধুনিক চিকিৎসার মাধ্যমে কোন পার্শ্বক্রিয়া ছাড়াই আপনার মুখের ত্বকের স্বাভাবিক সৌন্দর্য ফিরিয়ে আনা সম্ভব।
প্রশ্ন : আমি বিবাহিতা। বয়স ৩৪। আমার দু’পায়ের তলায় বেশ ফাটা ফাটা হয়েছে। যেটি ব্যথাযুক্ত। ওষুধ ব্যবহার করেছি। ভালো হচ্ছে না। তাই আপনার শরণাপন্ন হলাম।
- মিসেস রোখসানা, শ্যামপুর, ঢাকা।
উত্তর : আপনার সমস্যাটি খুবই জটিল তবে উপযুক্ত চিকিৎসার মাধ্যমে রোগটি সারানো সম্ভব। আপনি একজন অভিজ্ঞ ত্বক-বিশেষজ্ঞের পরামর্শ নিন।

ত্বক, যৌন-সেক্স ও এলার্জি বিশেষজ্ঞ
এবং কসমেটিক সার্জন।
সিনিয়র কনসালটেন্ট
বঙ্গবন্ধু মেডিক্যাল বিশ্ববিদ্যালয়, ঢাকা।
ফোন : ০১৬৭৮৫৯২০৭১।



 

Show all comments
  • mazhar monna ১০ আগস্ট, ২০১৮, ৫:৪৩ পিএম says : 0
    amar wife akon 2 maser gorbo boti akon bam pasa onek bata r basi bumi kortaca please janaben .mazhar monna abu dhabi uae
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর