Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

সেনাবাহিনীর বিশেষ অনুশীলন ‘উষার দুয়ারে’ সমাপ্ত

স্টাফ রিপোর্টার : | প্রকাশের সময় : ১০ আগস্ট, ২০১৮, ১২:০৪ এএম

ভূমিকম্পের পূর্ব প্রস্তুতি এবং পরবর্তী ব্যবস্থাপনা ও উদ্ধার কার্যক্রম নিয়ে বাংলাদেশ সেনাবাহিনী পাঁচদিনব্যাপী বিশেষ অনুশীলন ‘উষার দুয়ারে’ সমাপ্ত হয়েছে। গতকাল সেনা সদরের মাল্টিপারপাস হলে এ অনুষ্ঠান শেষ হয়। প্রধান অতিথি হিসেবে অনুশীলনের সমাপ্তি ঘোষণা করেন প্রধানমন্ত্রীর নিরাপত্তা উপদেষ্টা মেজর জেনারেল তারিক আহমেদ সিদ্দিক (অবঃ)। এ সময় তিনি অনুশীলনে অংশগ্রহণকারীদের মধ্যে সনদপত্র বিতরণ করেন। গতকাল আইএসপিআর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ সব তথ্য জানানো হয়। সমাপনী অনুষ্ঠানে সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ ও এয়ার চিফ মার্শাল মাসিহুজ্জামান সেরনিয়াবাতসহ উচ্চপদস্থ সামরিক ও বেসামরিক কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
বিজ্ঞপ্তিতে বলা হয়, অনুশীলনের মূল উদ্দেশ্য ভূমিকম্প পূর্ববর্তী সচেতনতা বৃদ্ধি, সকল অংশীদার প্রতিষ্ঠানের মধ্যে সহযোগীতা ও সমন্বয় সাধন এবং ভ’মিকম্প পরবর্তী উদ্ধার কার্যের সুষ্ঠ ব্যবস্থাপনা ও পরিচালনার উপর সকলকে প্রশিক্ষিত করা। দূর্যোগ ব্যবস্থাপনার সাথে সংশ্লিষ্ট বিভিন্ন সংস্থাসমূহের মধ্যে সমন্বয়, বিদেশী সহায়তা গ্রহণ, যোগাযোগ, তথ্য ব্যবস্থাপনা, বিভিন্ন আবশ্যকীয় পরিকল্পণা প্রণয়ন, উদ্ধার, চিকিৎসা, মানবসম্পদ ব্যবস্থাপনাসহ বিভিন্ন বিষয়ে অংশগ্রহনকারীদের অনুশীলন করা হয়েছে।
অনুশীলনে বাংলাদেশ সেনাবাহিনী, নৌবাহিনী, বিমান বাহিনী, বিজিবি, পুলিশ, আনসার ভিডিপি, বিএনসিসি, স্কাউটস, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফে›স, তিতাস গ্যাস, ঢাকা উত্তর সিটি কর্পোরেশন, ওয়াসা, ডেসকো, আঞ্জুমাান মফিদুল ইসলাম বাংলাদেশ, দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর, গণপুর্ত অধিদপ্তর, সিভিল সার্জন অফিস, পিডিবিসহ ২৩টি সংস্থার প্রতিনিধিরা অংশগ্রহণ করেন। সেনাবাহিনীর আর্মি ওয়ার গেইম সেন্টার ও ১৪ স্বতন্ত্র ইঞ্জিনিয়ার ব্রিগেড এর ব্যবস্থাপনায় ‘উষার দুয়ারে’ নামক এই বিশেষ অনুশীলন পরিচালিত হয়। বাংলাদেশে এটিই সর্বপ্রথম ভূমিকম্পের উপর সিমুলেশন/কম্পিউটার এসিসটেড এক্সারসাইজ বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সেনাবাহিনী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ