Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ১৮ অক্টোবর ২০১৮, ৩ কার্তিক ১৪২৫, ০৭ সফর ১৪৪০ হিজরী

মুমিনুলের রেকর্ডে বাংলাদেশের জয়

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১০ আগস্ট, ২০১৮, ১২:০৩ এএম

আয়ারল্যান্ড সফর তার জন্য ওয়ানডে দলে ফেরার দাবি জানানোর সুযোগ। প্রথম দুই ইনিংসে থিতু হয়েও বড় ইনিংস খেলতে পারেননি। কিন্তু এক ইনিংসেই যেন পুষিয়ে দিলেন মুমিনুল হক। খেললেন রেকর্ড গড়া বিধ্বংসী এক ইনিংস। আয়ারল্যান্ড ‘এ’ দলের বিপক্ষে চতুর্থ আনঅফিসিয়াল ওয়ানডেতে গতপরশু বাংলাদেশ ‘এ’ দলের অধিনায়ক করেছেন ১৩৩ বলে ১৮২ রান। লিস্ট ‘এ’ ক্রিকেটে দেশের বাইরে বাংলাদেশের কোনো ব্যাটসম্যানের সর্বোচ্চ ইনিংস এটিই। তার এই বিদ্ধংসী ইনিংসে ভর করে ডাবলিনে নির্ধারিত ৫০ ওভারে ৩৮৬ রানের বড় স্কোর গড়ে ৪ উইকেট হারানো বাংলাদেশ। লক্ষ্য তাড়া করতে নেমে আয়ারল্যান্ড ‘এ’ দলও খুব একটা খারাপ করেনি। ৪৬.১ ওভার খেলে ৩০১ রানে সব উইকেট হারায় আইরিশরা। স্বাগতিকদের হয়ে শতক করেন অধিনায়ক অ্যান্ড্রু বলবার্নি।
এদিন লিস্ট ‘এ’ ক্রিকেটে বাংলাদেশের সর্বোচ্চ রানের রেকর্ডটিও ছিল মুমিনুলের নাগালে। গত বছর ঢাকা প্রিমিয়ার লিগে আবাহনীর বিপক্ষে মোহামেডনের হয়ে রকিবুল হাসান করেছিলেন ১৯০ রান। বাংলাদেশের লিটল মাস্টার যখন রান আউট হলেন ইনিংসের তখনও বাকি ৫ ওভার। দেশের বাইরে আগের সর্বোচ্চ ইনিংসের রেকর্ড ছিল ২০০৯ সালে জিম্বাবুয়েতে তামিম ইকবালের ১৫৪ রান।
মুমিনুলের ব্যাটে এদিন রেকর্ড হয়েছে আরও। তার ব্যাটে এসেছে ২৭ চার, যা লিস্ট ‘এ’ ক্রিকেটে অনায়াসেই বাংলাদেশের রেকর্ড। ২০১৩ ঢাকা প্রিমিয়ার লিগে নাফিস ইকবালের ২১ চার ছিল আগের রেকর্ড। পাশাপাশি এদিন ৩টি ছক্কাও মেরেছেন মুমিনুল। তিন নম্বরে নেমে লিস্ট ‘এ’ ক্রিকেটে বাংলাদেশের আগের সর্বোচ্চ ছিল ১৫৫। ২০০৭ সালে জাতীয় লিগের ওয়ানডেতে ঢাকার হয়ে খুলনার বিপক্ষে যে ইনিংস খেলেছিলেন মেহরাব হোসেন।
মুমিনুলের রেকর্ড গড়া ইনিংসের পাশে এদিন ৫১ বলে ৮৬ রানের দুর্দান্ত ইনিংস খেলেছেন মোহাম্মদ মিঠুন। ওপেনার জাকির হাসান করেছেন ৭৯ রান। বাংলাদেশ ‘এ’ দল ৫০ ওভারে তুলেছে ৪ উইকেটে ৩৮৫ রান। লিস্ট ‘এ’ ক্রিকেটে বাংলাদেশের কোনো দলের যা দ্বিতীয় সর্বোচ্চ। গত মার্চে ঢাকা লিগে আবাহনীর ৩৯৩ রান সর্বোচ্চ।
এই ম্যাচের আগে সিরিজ ১-১ সমতায়। প্রথম ম্যাচটি ভেসে গিয়েছিল বৃষ্টিতে।

স ং ক্ষি প্ত স্কোর : বাংলাদেশ ‘এ’ : ৫০ ওভারে ৩৮৫/৪ (মিজানুর ৪, জাকির ৭৯, মুমিনুল ১৮২, মিঠুন ৮৬, আল আমিন ১৯, আফিফ ২*; ম্যাকব্রাইন ১/৪৫, কেইন ০/৮৭, চেইস ১/৮৪, ডেলানি ১/৭৫, টমসন ০/২৭, ডকরেল ০/৬৪)।
আয়ারল্যান্ড উলভস : ৪৬.১ ওভারে ৩০১ (ম্যাককলাম ৪২, বলবার্নি ১০৬, টমসন ৪২, সিমি ৫৩, মাকব্রাইন ১২; খালেদ ৩/৭৩, শরিফুল ২/৫৩, সাইফ উদ্দিন ২/৩৫, ফজলে রাব্বি ৩/৪৭, তাসকিন ০/৪৫, আফিফ ০/৪৩)।
ফল : বাংলাদেশ ‘এ’ ৮৪ রানে জয়ী।
সিরিজ : ৫ ম্যাচে ২-১ ব্যবধানে এগিয়ে বাংলাদেশ ‘এ’।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ