Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ১৮ অক্টোবর ২০১৮, ৩ কার্তিক ১৪২৫, ০৭ সফর ১৪৪০ হিজরী

হকিতে বাংলাদেশের আতঙ্ক ওমান!

জাহেদ খোকন | প্রকাশের সময় : ১০ আগস্ট, ২০১৮, ১২:০৩ এএম

আসন্ন এশিয়ান গেমস হকিতে বাংলাদেশের আতংকের নাম ওমান। এমনটাই মনে করেন দেশের হকিবোদ্ধারা। এমনকি বাংলাদেশ জাতীয় হকি দলের মালয়েশিয়ান কোচ ইমান গোপীনাথান কৃষ্ণমূর্তি’রও তাই ধারণা। যে কারণে এবারের এশিয়াডে এই ওমানকে নিয়ে বেশ চিন্তিত তিনি। গেমসে বাংলাদেশের গ্রæপে রয়েছে ওমান।
আগামী ১৮ আগষ্ট থেকে ২ সেপ্টেম্বর পর্যন্ত ইন্দোনেশিয়ার জাকার্তা ও পালেমবাং শহরে বসছে এশিয়ান গেমসের ১৮তম আসর। এশিয়ার সর্ববৃহৎ এই ক্রীড়াযজ্ঞে বাংলাদেশ অংশ নেবে ১৪টি ডিসিপ্লিনে। যার অন্যতম একটি হকি। এশিয়ান গেমসে বাংলাদেশের সম্ভাবনা নিয়ে দৈনিক ইনকিলাবের ধারাবাহিক প্রতিবেদনের নবম কিস্তিতে আজ থাকছে এই হকিই।
বাংলাদেশ হকির জন্য এখন এক আতংকের নাম ওমান। যদিও এক সময় এ দলটিকেই হেসে-খেলে হারাতো লাল-সবুজরা। তবে এখন প্রেক্ষাপট ভিন্ন। হকিতে ওমান বেশ এগিয়ে গেছে। সাম্প্রতিক সময়ে বিভিন্ন টুর্নামেন্টে তাদের নজরকাড়া পারফরমেন্সই তার প্রমাণ দেয়। এবারের এশিয়ান গেমসকে সামনে রেখে দেশ ছাড়িয়ে বিদেশের মাটিতে তারা প্রস্তুতি নিয়েছে। জাকার্তা-পালেমবাং এশিয়ান গেমসে বাংলাদেশের প্রথম এবং প্রধান প্রতিপক্ষই হচ্ছে ওমান। তাই এ ম্যাচটিকেই ফাইনাল মনে করছেন দেশের হকি সংশ্লিষ্টরা। অন্যদের মতো একই মনোভাব কোচ কৃষ্ণমুর্তিরও। আসরের ‘বি’ গ্রæপে বাংলাদেশ খেলবে ওমান, পাকিস্তান, মালয়েশিয়া, থাইল্যান্ড ও কাজাখস্তানের বিপক্ষে। পাকিস্তান ও মালয়েশিয়ার কাছে লাল-সবুজরা হারবে এটা নিশ্চিত। তবে থাইল্যান্ড ও কাজাখস্তানের বিপক্ষে তারা জয় পাবে এ ভরসা আছে। কিন্তু ওমানের সঙ্গে কী হবে তা বলতে পারছেন না কেউই। বাংলাদেশের কোচ গোবিনাথনও জানেন না এ ম্যাচে জিমিদের ভাগ্যে কী থাকছে? এশিয়াড নিয়ে গোবিনাথানের কথা, ‘খুবই সাধারণ বিষয়। আমাদের চেয়ে র‌্যাংকিংয়ে পিছিয়ে থাকা দলগুলোকে হারাতে চাই আর ফাইট দিতে চাই উপরের সারির দলগুলোর সঙ্গে।’
এবারের এশিয়াডে খেলার আগে ওমান দেড়মাসের প্রস্তুতি নিয়েছে নেদারল্যান্ডসে। তাদের তুলনায় বাংলাদেশের প্রস্তুতি সামান্যই। শুধু তাই নয়, সুযোগ-সুবিধায় ওমানের চেয়ে অনেক পিছিয়ে বাংলাদেশ। বাংলাদেশের গ্রæপে পাঁচ প্রতিপক্ষের মধ্যে র‌্যাংকিংয়ে সবার উপরে পাকিস্তান। বিশ্ব র‌্যাংকিংয়ে তাদের অবস্থান ১৩, এশিয়ায় ২। তারপরই রয়েছে মালয়েশিয়া। বাংলাদেশ এশিয়ায় ৭ নম্বরে, বিশ্ব র‌্যাংকিংয়ে ৩১। আন্তর্জাতিক হকিতে বাংলাদেশের প্রধান প্রতিপক্ষে পরিণত হওয়া ওমান র‌্যাংকিংয়ে পিছিয়ে। মধ্যপ্রাচ্যের এ দেশটির বিশ্ব র‌্যাংকিং ৩৩ ও এশিয়ায় ৮। থাইল্যান্ড ও কাজাখস্তানের এশিয়ান র‌্যাংকিং ১৮।
তারপরও ওমান মানেই যেন রাসেল মাহমুদ জিমিদের কাছে এক আতংকের নাম। কারণ সাম্প্রতিক সময়ে এই দলটির সঙ্গে দু’য়েকবার জিতলেও হারের সংখ্যাই বেশি। চার বছর আগে ইনচন এশিয়ান গেমসে বাংলাদেশের দেখা হয়েছিল মালয়েশিয়া ও ওমানের সঙ্গে। গ্রæপ ম্যাচে মালয়েশিয়ান কাছে ৫-১ গোলে হেরেছিল লাল-সবুজরা। আর স্থান নির্ধারনী ম্যাচে ওমানের বিপক্ষে ৩-২ গোলে হেরে অষ্টমস্থান পেয়ে গেমস থেকে ফিরে আসে বাংলাদেশ। এবার গ্রæপের আরেক প্রতিপক্ষ পাকিস্তানের বিপক্ষে বাংলাদেশের সর্বশেষ দেখা হয়েছিল গত বছর ঢাকায় এশিয়া কাপের গ্রæপ পর্বে। ওই ম্যাচে পাকিস্তান ৭-০ গোলের জয় পেয়েছিল। তবে এবার এশিয়ান গেমসে ওমান ভয় তাড়াতে চায় লাল-সবুজরা। তাদেরকে হারিয়ে শুরুটা সুখের করতে চায় জিমি বাহিনী। এ প্রসঙ্গে কোচ কৃষ্ণমূর্তি বলেন, ‘এশিয়াডকে সামনে রেখে ছেলেরা সবাই নিবিড় অনুশীলনে মগ্ন ছিল। দলের প্রস্তুতি ভালো। আশাকরি ওরা ভালো খেলা উপহার দেবে। ওমানকে হারাতে পারলে সেটা হবে আমাকে দেয়া তাদের উপহার।’
জিবিকে হকি ফিল্ডে ২০ আগষ্ট থেকে ১ সেপ্টেম্বর হকি খেলা অনুষ্ঠিত হবে। ২০ আগষ্ট ওমান, ২২ আগষ্ট কাজাখস্তান, ২৪ আগষ্ট মালয়েশিয়া, ২৬ আগষ্ট থাইল্যান্ড ও ২৮ আগষ্ট পাকিস্তানের বিপক্ষে খেলবে বাংলাদেশ। এছাড়া ক্লাসিফিকেশন ম্যাচ ৩০ আগষ্ট, একই দিনে সেমিফাইনাল ১ সেপ্টেম্বর ফাইনাল খেলা অনুষ্ঠিত হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ