Inqilab Logo

ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০১৯, ৬ আশ্বিন ১৪২৬, ২১ মুহাররম ১৪৪১ হিজরী

১৪ আগস্ট বিমানের দুই ফ্লাইটে হজযাত্রী নেই

স্টাফ রিপোর্টার : | প্রকাশের সময় : ১০ আগস্ট, ২০১৮, ১২:০৩ এএম

গতকাল বৃহস্পতিবার গভীর রাত পর্যন্ত ঢাকাস্থ সউদী দূতাবাস হজ ভিসা ইস্যু সম্পন্ন করেছে। সরকারী ও বেসরকারী মিলে ১২৬২০০ হজযাত্রীর হজ ভিসা সরবরাহ করেছে দূতাবাস কর্তৃপক্ষ। রাতে সাড়ে ৮ টায় সর্বশেষ বেশ কিছু হজযাত্রীর পাসর্পোট হজ অফিস হজ ভিসার জন্য দূতাবাসে প্রেরণে করেছে। বিশেষ অনুরোধে এসব হজ ভিসা রাতেই সরবরাহ করার কথা রয়েছে। চলতি বছর হজ ভিসা ইস্যুর কার্যক্রম গভীর রাতেই দূতাবাস শেষ করেছে। আর কোনো হজ ভিসা ইস্যু করা হবে না। হাবের মহাসচিব এম শাহাদাত হোসাইন তসলিম এতথ্য জানিয়েছেন। অপর এক প্রশ্নের জবাবে হাব মহাসচিব বলেন, ১৪ আগষ্ট হজযাত্রীর অভাবে বিমানের দু’টি হজ ফ্লাইট বাতিল হবার সম্ভাবনা রয়েছে।
তিনি বলেন, প্রতি বছর স্বেচ্ছায় কিছু সংখ্যক যাত্রী হজে যাওয়া বাতিল করেন। তবে সে সংখ্যাটা পরে জানাতে পারবো। আর যাদের ভিসা হয়েছে তাদের প্রায় সবার টিকিট নিশ্চিত হয়েছে। এদিকে, মোল্লা ট্রাভেলস নামে একটি হজ এজেন্সির ১৭ যাত্রী হজক্যাম্পে এসে হজে যেতে না পেরে ফিরে গেছেন। ১০৪৬ লাইসেন্স নম্বর সংবলিত এই হজ এজেন্সির মালিক মাসুদ রহমান টাকা নিয়ে লাপাত্তা হয়ে গেছেন। সাংবাদিকদের এমন অভিযোগের পরিপ্রেক্ষিতে হাব মহাসচিব বলেন, এ ধরনের অভিযোগ আমি প্রথম শুনলাম। এর আগে কিছু হজ এজেন্সি নিয়ে সমস্যা ছিল। সবগুলো সমাধান করা হয়েছে। সবচেয়ে বড় সমস্যা ছিল মিনা ট্রাভেলস অ্যান্ড ট্যুরস’র। সেটাও মিনারের মালিককে আমরা এখানে এনে হজযাত্রীদের যে সমস্যা ছিল তা হজ অফিসের সহযোগিতায় সমাধান করেছি। বাগেরহাটের গ্রæপ লিডার এস এম জাহাঙ্গীর হোসাইন ২৩ জন হজযাত্রীর হজের টাকা নিয়ে মিনা ট্রাভেলসে সঠিকভাবে জমা দেননি বলে জানা গেছে। পরে হাব ও থানা পুলিশ হস্তক্ষেপে তা’সমাধান হয়েছে । মিনা ট্রাভেলস ভাড়া নিয়ে সাউথ এশিয়ান ওভারসীজ নেটওয়াকের স্বত্বাধিকারী মাহফুজ বিন সিরাজ আগেই সউদী আরবে চলে যাওয়ায় প্রায় ২২৫ জন হজযাত্রীর হজে যাওয়া অনিশ্চিত হয়ে পড়েছিল। আজ এসব হজযাত্রীর বিমানের টিকিট ক্রয়ের কথা রয়েছে।
থার্ড ক্যারিয়ার চালু জরুরি : হজযাত্রায় চরম ভোগান্তি লাঘবে মধ্যপ্রাচ্য ভিত্তিক থার্ড ক্যারিয়ার চালু করা জরুরী হয়ে পড়েছে। আল্লাহ’র মেহমান হজযাত্রীদের জিম্মি করে মাত্র দু’টি এয়ারলাইন্সে’র মাধ্যমে হজে যাতায়াতে বাধ্য করা মোটেই উচিত হয়নি। বির্শ্বের যে কোনো দেশ থেকে হজযাত্রীগণ তাদের পছন্দের যেকোনো এয়ারলাইন্সে’র ফ্লাইট যোগে হজে যাতায়াত করার সুযোগ পাচ্ছেন। কিন্ত অত্যান্ত পরিতাপের বিষয় বিগত কয়েক বছর ধরে শুধু বাংলাদেশ থেকে তিনগুণ ভাড়া নিয়ে হজযাত্রীদের বিমান ও সাউদিয়া এরাবিয়ান এয়ারলাইন্স যোগে হজে যেতে বাধ্য করা হচ্ছে । এতে হাজীদের ভোগান্তি চরমে পৌছেছে। বুধবার দিবাগত রাতে রাজধানীর একটি হোটেলে চ্যালেঞ্জার ট্রাভেলসের উদ্যোগে হজযাত্রীদের মতবিনিময় সভা ও ভিআইপি প্যাকেজ ঘোষণাকালে নেতৃবৃন্দ একথা বলেন। হাবের প্রতিষ্ঠাতা সহ-সভাপতি ও চ্যালেঞ্জার ট্রাভেলসের স্বত্বাধিকারী সৈয়দ গোলাম সরওয়ারের সভাপতিত্বে এতে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন কর কমিশনার এ জে এম জিয়া উল হক, মাওলানা মিজানুর রহমান, ডা, আমির সোহেল , মো: মাজেদুর রহমান ও রাজু মিয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হজযাত্রী

১৮ জানুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ