Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২১ আগস্ট ২০১৮, ০৬ ভাদ্র ১৪২৫, ০৯ যিলহজ ১৪৩৯ হিজরী‌

৬ হাজারের বেশি নির্বাচন অবাধ ও সুষ্ঠু হয়েছে -কমনওয়েলথ মহাসচিবকে প্রধানমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১০ আগস্ট, ২০১৮, ১২:০৩ এএম

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, দেশে গণতন্ত্র সুসংহত এবং উন্নয়ন কর্মকান্ড ত্বরান্বিত করতে তার সরকার নিরন্তর কাজ করে যাচ্ছে। দেশে বিগত সাড়ে ৯ বছরে উপনির্বাচনসহ স্থানীয় সরকারের বিভিন্ন পর্যায় প্রায় ৬ হাজারেরও বেশি নির্বাচন হয়েছে। এসব নির্বাচন অবাধ, সুষ্ঠু এবং নিরপেক্ষভাবে সম্পন্ন হয়েছে। কমনওয়েলথ মহাসচিব প্যাট্রিসিয়া স্কটল্যান্ড কিউসি গতকাল প্রধানমন্ত্রীর সঙ্গে তার তেজগাঁওস্থ কার্যালয়ে সৌজন্য সাক্ষাৎ করতে গেলে এ কথা বলেন শেখ হাসিনা। তিন দিনের সফরে গত বুধবার কমনওয়েলথ মহাসচিব বাংলাদেশে আসেন। বৈঠকের পর সাংবাদিকদের ব্রিফিংয়ে প্রেস সচিব ইহসানুল করিম প্রধানমন্ত্রীকে উদ্বৃত করে এসব কথা বলেন। এ সময় কমনওয়েলথ মহাসচিব বলেন, বাংলাদেশের গণতান্ত্রিক প্রক্রিয়ার উন্নয়নে তার সংস্থা সহযোগিতার জন্য প্রস্তুত রয়েছে। প্রধানমন্ত্রী বলেন, আমরা সকল শ্রেণী-পেশার মানুষকে নিয়ে সন্ত্রাসের বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তুলেছি। আমাদের সন্তানরা যাতে সন্ত্রাসবাদের দিকে ঝুঁকে না পড়ে সেদিকেও লক্ষ্য রাখছি।
রোহিঙ্গা সমস্যা সম্পর্কে শেখ হাসিনা বলেন, আমরা রোহিঙ্গা সমস্যার সমাধানে মিয়ানমারের সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছি। তবে স্থানীয় জনগণের চাষাবাদের জমিগুলো রোহিঙ্গা শরণার্থীরা দখল করে নেয়ায় স্থানীয়রা অবর্ণনীয় দুর্ভোগের মুখে পড়েছে।
প্রধানমন্ত্রী বলেন, একেবারে তৃণমূল পর্যায় থেকে নারীর ক্ষমতায়ন করা হয়েছে এবং এই নারী সমাজের একটি বড় অংশ দেশের আর্থসামাজিক উন্নয়নে ভূমিকা রাখছে।
কমনওয়েলথ মহাসচিব বিপুল পরিমাণ রোহিঙ্গা শরণার্থীকে আশ্রয় প্রদানকে এ সময় বাংলাদেশের জন্য এক বিরাট বোঝা উল্লেখ করে বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিপুলসংখ্যক রোহিঙ্গাদের বাংলাদেশে আশ্রয় প্রদান করে মহান মানবতাবোধের পরিচয় দিয়েছেন। তিনি এ সময় সন্ত্রসবাদ মোকাবেলায় বাংলাদেশের ভূমিকারও উচ্ছ¡সিত প্রশংসা করেন।
প্যাট্রিসিয়া স্কটল্যান্ড কমনওয়েলথ ভুক্ত দেশগুলোর মধ্যে ব্যবসা-বাণিজ্যের সম্প্রসারণ ঘটানোর আহবান জানিয়ে বলেন, কমনওয়েলথভুক্ত দেশসমূহের মধ্যে ব্যবসা ক্ষেত্রের বাধাসমূহ কমিয়ে আনা প্রয়োজন এবং এসএমই নেটওয়ার্ক জোরদার করার জন্য কানেকটিভিটির সম্প্রসারণ ঘটাতে হবে।
মহাসচিব প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশে নারীর ক্ষমতায়ন এবং উন্নয়নের ভূয়সী প্রশংসা করেন। ব্যবসা-বাণিজ্য এবং ক্ষুদ্র ও মাঝারি শিল্পের ক্ষেত্রে নারীদের অংশগ্রহণ আরো বাড়ানোর ওপর গুরুত্বারোপ করেন। প্যাট্রিসিয়া স্কটল্যান্ড লন্ডনে অনুষ্ঠিত কমনওয়েলথ শীর্ষ সম্মেলনে নারীর ক্ষমতায়ন বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রদত্ত ভাষণেরও ভূয়সী প্রশংসা করেন।
প্যাট্রিসিয়া স্কটল্যান্ড কমনওয়েলথ সনদের একটি কপি প্রধানমন্ত্রীর নিকট হস্তান্তর করেন। বৈঠকে অন্যান্যের মধ্যে প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. নজিবুর রহমান উপস্থিত ছিলেন।



 

Show all comments
  • অনামিকা ১০ আগস্ট, ২০১৮, ২:১৮ এএম says : 0
    কি দেখলাম আর কি শুনলাম কিছুই বুঝতেছি না।
    Total Reply(0) Reply
  • Nannu chowhan ১০ আগস্ট, ২০১৮, ২:২১ পিএম says : 0
    If we hear from our pm that almost our election was very clean peaceful no irregularities,we feel shame,because almost all the daily newspaper all the media portals focus all about our election....
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর