Inqilab Logo

ঢাকা, বুধবার ১৭ জুলাই ২০১৯, ০২ শ্রাবণ ১৪২৬, ১৩ যিলক্বদ ১৪৪০ হিজরী।

দুই হাজার সোলার পাম্প স্থাপনে অনুদান

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১০ আগস্ট, ২০১৮, ১২:০৩ এএম

দেশের পল্লী এলাকায় ২ হাজার সৌর বিদ্যুৎ চালিত সেচ পাম্প স্থাপনে সহায়তা দিচ্ছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। এ প্রকল্পে দুই কোটি ৫৪ লাখ ডলার বা ২০৩ কোটি দুই লাখ টাকা অনুদান দিচ্ছে সংস্থাটি। গতকাল বৃহস্পতিবার এ বিষয়ে একটি ঋণ চুক্তি সই হয়েছে। রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে চুক্তিতে সই করেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব (ইআরডি) কাজী শফিকুল আযম এবং এডিবির কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ। 

চুক্তি শেষে কাজী শফিকুল আযম বলেন, এ প্রকল্পের মাধ্যমে পরিবেশ বান্ধব সেচ নিশ্চিত করা হবে। নবায়নযোগ্য জ্বালানি হিসেবে সৌর বিদ্যুৎ ব্যবহারের মাধ্যমে সেচ পাম্পগুলো পচিালনার ফলে জ্বালানি ভিত্তিক উৎপাদিত বিদ্যুতের উপর চাপ কমবে।
চুক্তি সই অনুষ্ঠানে জানানো হয়, বিদ্যুৎ বিভাগ এ প্রকল্পের উদ্যোগী বিভাগ। বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড (বিআরইবি) এ অনুদানের গৃহীত প্রকল্পের বাস্তবায়নকারী সংস্থা হিসাবে দায়িত্ব পালন করবে। এ প্রকল্পের আওতায় গৃহীত কার্যক্রমের মূল উদ্দেশ্য হচ্ছে, কৃষি সেচের জন্য সোলার ফটোভোল্টিক পাম্পিং সিস্টেমের বিস্তার ও সেচ মৌসুমে গ্রীডের বিদ্যুতের ওপর অতিরিক্ত চাপ কম, এবং ডিজেল চালিত পাম্প পরিহারের মাধ্যমে দূষিত পদার্থের নির্গমন হ্রাস করা।
এ ঋণের আওতায় উল্লেখযোগ্য কম্পোনেন্ট হচ্ছে, পল্লী এলাকায় দুই হাজার সৌর বিদ্যুৎ চালিত সেচ পাম্প স্থাপন করা যা বিআরইবির অধীনে ১০টি পল্লী বিদ্যুৎ সমিতির আওতায় বাস্তবায়িত হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অনুদান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ