Inqilab Logo

ঢাকা, রোববার, ২৩ সেপ্টেম্বর ২০১৮, ৮ আশ্বিন ১৪২৫, ১২ মুহাররাম ১৪৪০ হিজরী‌

অ্যাপথাস আলসার কিভাবে চিনবেন?

প্রকাশের সময় : ২০ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

আলসার বা মুখের অভ্যন্তরে ঘাঁ কি ধরনের বা যে কোনো ধরনের আলসার নির্ণয় করা না গেলে সঠিক চিকিৎসা করা সম্ভব নয়, বা চিকিৎসা প্রদান করলেও রোগী সহজে ভালো হয় না।
অ্যাপথাস আলসার দেখতে কেমন? (ক) অ্যাপথাস আলসার একটি ছোট আলসার, যার আকৃতি গোলাকার অথবা ডিম্বাকৃতির। (খ) সাধারণত অ্যাপথাস আলসার ডায়ামিটারে এক ইঞ্চির চার ভাগের এক ভাগের বেশি হয় না। (গ) অ্যাপথাস আলসারের কেন্দ্রস্থল হালকাভাবে সংযুক্ত হলুদাভ অথবা ধূসর বর্ণের মেমব্রেন তৈরি করবে। (ঘ) অ্যাপথাস আলসারের কিনারা লাল বর্ণের হয়ে থাকে।
অ্যাপথাস আলসার কোথায় হয়? (ক) ঠোঁট এবং গালের অভ্যন্তরে (খ) মুখের অভ্যন্তরে ফ্লোরে। (গ) জিহ্বার অগ্রভাগে বা জিহ্বার নিচে। (ঘ) সফট্ প্যালেট (ঙ) মাড়িতে (চ) টনসিলার এলাকায়। এক কথায় মুখের যে অংশগুলো চলমান বা নড়াচড়া করে সেখানেই অ্যাপথাস আলসার দেখা দিতে পারে।
অ্যাপথাস আলসারে করণীয় : (ক) অ্যাপথাস আলসার হলে মসলাযুক্ত খাবার পরিহার বা কম করে খেতে হবে। (খ) ভিটামিন বি১২ সেবন করা যেতে পারে। (গ) কসমেটিক মাউথ ওয়াস ব্যবহার করা যায়। (ঘ) অ্যামলেক্সানকস্ ওরাল পেস্ট অ্যাপথাস আলসার সারাতে সাহায্য করে এবং ব্যথা কমায়। যথাযথ চিকিৎসার মাধ্যমে সবাই নিজেকে সুরক্ষিত রাখবেন এবং মুখের যতেœ আরও বেশি সচেতন হবেন। মুখের কোনো সমস্যা দেখা দিলে এ বিষয় অভিজ্ঞ একজন চিকিৎসকের পরামর্শ অনুযায়ী চিকিৎসা গ্রহণ করবেন।
ষ ডাঃ মো. ফারুক হোসেন
মুখ ও দন্তরোগ বিশেষজ্ঞ
মোবাইল : ০১৮১৭৫২১৮৯৭
ই-মেইল : ফৎ.ভধৎঁয়ঁ@মসধরষ.পড়স



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।