Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ২৩ আগস্ট ২০১৯, ০৮ ভাদ্র ১৪২৬, ২১ যিলহজ ১৪৪০ হিজরী।

ওয়ানডেতে ফেরার অপেক্ষায় মুমিনুল

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১১ আগস্ট, ২০১৮, ১২:০৩ এএম

বাংলাদেশ ওয়ানডে দলের টপঅর্ডার ব্যাটসম্যান হিসেবে ফিরতে যাচ্ছেন মুমিনুল হক। আয়ারল্যান্ড সফরে ১৩৩ বলে ১৮২ রানের রেকর্ড ইনিংস খেলার পর সবার নজর কেড়েছেন এই ব্যাটসম্যান। চান্ডিকা হাথুরুসিংহের অধীনে ‘টেস্ট স্পেসালিস্ট’ তকমা পাওয়া মুমিনুলের ওয়ানডে দলে ফেরা এখন সময়ের ব্যাপার বলেই মনে হচ্ছে।
বাংলাদেশ ‘এ’ দলের হয়ে আয়ারল্যান্ড সফরে শুধু মুমিনুলের উজ্জ্বল ব্যাটিং নয়, গত তিন বছর ধরে টপ অর্ডারে সৌম্য সরকার, এনামুল হক, লিটন দাশদের ব্যর্থতাও এক্ষেত্রে সহায়ক ভূমিকা রেখেছে। লোয়ার অর্ডারে সাব্বিরও ানেকদিন ধরে ফর্মহীনতায় ভুগছেন। তাদের জায়গাটা নিতে পারেন মুমিনুল। ওয়েস্ট ইন্ডিজ সফর শেষে দেশে ফিরেছে বাংলাদেশ দল। এদিনই কোচ স্টিভ রোডসের সঙ্গে বৈঠকের পর মুমিনুলকে দলে ফেরানোর আভাস দেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) বড়কর্তা নাজমুল হাসান পাপন। তিনি বলেন, ‘আমাদের অধিকাংশ ব্যাটিং পজিশনই ঠিক করা। সাকিব যেহেতু তিনে ব্যাট করছে আমি মনে করি, শীর্ষ সাতে দুটি জায়গা নিয়ে আমরা ভাবতে পারি। আমরা খুবই খুশি যে মুমিনুল ১৮২ রান করেছে। আমরা তাকে খুব ভালো ব্যাটসম্যান হিসেবে মানি।’ পাপন বলেন, ‘সৌম্য ও লিটনের জায়গাটা সামঞ্জস্যপূর্ণ নয়। লিটন নিদাহাস ট্রফিতে ভালো ব্যাট করেছে যার দরুন আমরা ২০০ তাড়া করে জিতেছি। সে শেষ ম্যাচেও ভালো করেছে। আসন্ন ঘরোয়া মৌসুমে তাই ইয়াংস্টারকে সুযোগ দিতে চাই।’
সৌম্য ওয়ানডে দলের বাইরে আছেন গেল বছর দক্ষিণ আফ্রিকা সফরের পর থেকে। এরপর থেকে টি-২০ দলে থাকলেও ব্যর্থতার ধারাবাহীকতা বজায় রেখেছেন বাঁ-হাতি ব্যাটসম্যান। শেষ ১১ ইনিংসে তার ব্যাটিং গড় আটেরও নিচে। এদিকে মুমিনুল কবে শেষ ওয়ানডে খেলেছিলেন তা কারোরই মনে থাকার কথা নয়।
২০১২ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে মুমিনুলের ওয়ানডে অভিষেক হয়। কিন্তু ২০১৮ সাল পর্যন্ত খেলেছেন মাত্র ২৬টি ম্যাচ। এসময় ২৪ ইনিংসে ২৩.৬০ গড়ে তার রান ৫৪৩। বাংলাদেশের জার্সিতে মুমিনুল শেষ একদিনের ম্যাচ খেলেছিলেন ২০১৫ সালের বিশ্বকাপে, মেলবোর্নে শ্রীলঙ্কার বিপক্ষে। ক্রিকেটের সংক্ষিপ্ত সংস্করণে ২০১২ সালে অভিষেক হলেও তিনি শেষ মাঠে নেমেছেন ২০১৪ সালে। ওই ম্যাচে মুমিনুল ব্যাট করারও সুযোগ পাননি। ওয়ানডে স্ট্রাইক রেট ৭৪ ও টি-টোয়েন্টিতে ১২০ হলেও বরাবরের মতো নির্বাচকদের কাছে নিগৃহীত ছিলেন মুমিনুল। মাঠেই এর জবাব দিয়ে আবারো ফেরার অপেক্ষায় ‘লিটল ডিনামাই’।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মুমিনুল

২৩ নভেম্বর, ২০১৮
২২ নভেম্বর, ২০১৮
২১ সেপ্টেম্বর, ২০১৮
২০ সেপ্টেম্বর, ২০১৮
৭ সেপ্টেম্বর, ২০১৮

আরও
আরও পড়ুন