Inqilab Logo

বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

নতুন রোমাঞ্চ নিয়ে প্রিমিয়ার লিগ

| প্রকাশের সময় : ১১ আগস্ট, ২০১৮, ১২:০৩ এএম | আপডেট : ১২:০৯ এএম, ১১ আগস্ট, ২০১৮

বিশ্বকপের পর দীর্ঘ বিরতিও শেষ। আড়ামোড়া ছেড়ে আবার মাঠে ফিরেছে ইউরোপিয়ান ফুটবল। গত রাতেই ওল্ড ট্রাফোর্ডে ম্যানচেস্টার ইউনাইটেড ও লেস্টার সিটি ম্যাচ দিয়ে শুরু হয়েছে ২০১৮-১৯ প্রিমিয়ার লিগ মৌসুম। এই রিপোর্ট লেখার সময় অবশ্য ম্যাচের ফল জানার উপায় ছিল না। একই দিনে শুরু হয়েছে ফ্রেঞ্চ লিগ ওয়ান। ফরাসি লিগের আকর্ষণ বলতে কেবল পিএসজি। তাদের খেলা রোববার। এছাড়া জার্মান বুন্দেসলিগা, স্প্যানিশ লা লিগা ও ইতালিয়ান সেরি আ শুরু হবে আসছে সপ্তাহে।
নতুন মৌসুম মানেই নতুন হিসাব-নিকাশ। নতুন লক্ষ্যে প্রিমিয়ার লিগের দলগুলোও সেজেছে নতুন রূপে। কেমন হলো শিরোপা প্রত্যাশি দলগুলোর প্রস্তুতি? চলুন দেখে নেয়া যাক। তার আগে বলে রাখা ভালো, ওয়েস্ট ব্রæম, সোয়ানসি সিটি ও স্টোক সিটির অবনমনে শীর্ষ ইংলিশ লিগে ফিরেছে উলভারাম্পটন ওনডারার্স (সংক্ষেপে যারা উলভস নামে পরিচিত), কার্ডিফ সিটি ও ফুলহাম।
ম্যানচেস্টার সিটি
লিগ শুরুর আগেই একটি শিরোপা জায়গা করে নিয়েছে সিটির শোকেসে। চেলসিকে হারিয়ে কমিউনিটি শিল্ড জিতেছে আকাশী-নীলরা। বেশ কয়েকটি রেকর্ডের জন্ম দিয়ে গত মৌসুমের লিগ শিরোপা দখলে নেয় পেপ গার্দিওলার ম্যানচেস্টার সিটি। এই ধারা ধরে রাখতে নতুন মৌসুমেও প্রায় অপরিবর্তিত দলই পাচ্ছেন কাতালান কোচ। পরিবর্তন বলতে লেস্টার সিটি থেকে দলে রিয়াদ মাহরেজের যোগদান ও চুক্তির মেয়াদ শেষ হওয়ায় ৩৫ বছর বয়সী ইয়াইয়া তোরের চলে যাওয়া। এই একটি পরিবর্তনই অনেক বেশি শক্তিশালী করে তুলেছে ইতিহাদের দলকে। দুই মৌসুম আগে রূপকথার জন্ম দিয়ে লেস্টার যে লিগ শিরোপা জিতেছিল তার অন্যতম কারিগর ছিলেন এই আলজেরিয়ান মিডফল্ডার।
সিটির মিডফিল্ড রাঙাতে রয়েছেন কেভিন ডি ব্রæনাই, ফার্মান্দিনহো, ইকাই গন্ডোয়ান, ফাবিয়ান ডেফ, বার্নান্দো সিলভার মত খেলোয়াড়। সার্জিও আগুয়েরো, গ্যাব্রিয়েল জেসুস, লেরয় সানে, রাহিম স্টার্লিংদের মত বিধ্বংসীদের নিয়ে গড়া আক্রমণভাগ। রক্ষণেও রয়েছে, ভিনসেন্ট কোম্পানি, বেঞ্জামিন মেন্ডি, জন স্টোসন, দানিলো, নিকোলাস ওটামেন্ডিদের মত প্রতিশ্রæতশীল খেলোয়াড়। আর পোস্ট সামলানোর জন্যে তো জো হার্ট আছেনই। শুধু লিগ শিরোপা ধরে রাখাই নয়, চ্যাম্পিয়ন্স লিগেও নিজেদের চেনাতে তাই প্রস্তুত সিটি। আগামীকাল আর্সেনাল ম্যাচ দিয়ে শুরু হবে সিটির লিগ মৌসুম।
ম্যানচেস্টার ইউনাইটেড
এই দলকে নিয়ে সমস্যার শেষ নেই। এর প্রধাণ কারণ হয়ত হোসে মরিনহো। ঠোঁটকাটা হিসেবে ‘সুনাম’ অর্জন করা পর্তুগিজ কোচ দল নিয়ে সন্তুষ্ট নন। নতুন মৌসুমে তার কোন কেমন খেলোয়াড় চাই তার লম্বা একটা লিস্ট ধরিয়ে দিয়েছিলেন ক্লাব কর্তাদের কাছে। কিন্তু ক্রয়কৃত তিন খেলোয়াড়ের মধ্যে বলার মত কেবল ব্রাজিল মিডফিল্ডার ফ্রেড। এছাড়া ১৯ বছর বয়সী পর্তুগিজ ডিফেন্ডার ডিয়াগো দালোত ও তৃতীয় পছন্দের গোলকিপার হিসেবে ৩৫ বছর বয়সী ‘বুড়ে’ লি গ্রান্টকে কিনেছে তারা। মরিনহো বার বার বলে আসছেন, প্রতিপক্ষ দলগুলোর সঙ্গে লড়াইয়ে টিকে থাকতে তার দলে শক্তি বাড়ানো দরকার। কিন্তু এখন পর্যন্ত সেই লক্ষ্য পূরণ হয়নি ওল্ড ট্রাফোর্ডের দলটির। তাছাড়া পল পগবার মত বিশ্বকাপজয়ী তারকার উপরও আস্থা নেই মরিনহোর। অ্যান্থোনি মার্শিয়ালকে নিয়েও তার নেতিবাচক মন্তব্য চাউর হয়েছে।
প্রাক মৌসুম শেষ প্রস্তুতি ম্যাচে বায়ার্ন মিউনিখের কাছে হারের পর ‘সামনে ইউনাইটেডের জন্য কঠিন মৌসুম অপেক্ষা করছে’ বলে মন্তব্য করেন মরিনহো। গত মৌসুম দুইয়ে থেকে শেষ করলেও শীর্ষে থাকা সিটির চেয়ে তারা ১৯ পয়েন্ট পিছিয়ে লিগ শেষ করে। দীর্ঘদিন হলো বলার মত কোন শিরোপা জেতেননি স্বঘোষিত ‘স্পেশাল ওয়ান’। আগামী ১২ মাসে তাই নতুন কিছু দেখাতে না তাকে যে পাহাড়সম চাপ সইতে হবে তা বলা যেতেই পারে। গত রাতে লেস্টার ম্যাচ দিয়ে শুরু হয়েছে রেড ডেভিলদের লিগ মৌসুম।
টটেনহ্যাম
মাউরিসিও পচেত্তিনোর অধীনে এই দলটি গত কয়েক মৌসুমে অনেকদুর এগিয়েছে। এজন্য নতুনভাবে ক্লাবটির সঙ্গে ৫ বছরের জন্য চুক্তি নবায়ন করেছেন আর্জেন্টাইন কোচ। কিন্তু শিরোপা জয়ের যোগ্যতা অর্জন থেকে বেশ দূরে বলা যায়। নতুন মৌসুমে তাদের দলে তেমন কোন সংযোজন বা বিয়োজন নেই। শীর্ষ সব সিনিয়র খেলোয়াড়দেরই ধরে রেখেছে স্পার্স খ্যাত দলটি। তবে ১৮ বছর বয়সী তরুণ স্ট্রাইকার রিও গ্রিফিতকে লিঁওর কাছে বিক্রি করে দিয়েছে টটেনহ্যাম। যুবা দলের হয়ে গত মৌসুমে ৩৩ গোল করে আগমনি বার্তা দিয়ে রেখেছেন গ্রিফিত। আরেক নতুল উইঙ্গার কিয়েনান বেনেটসকেও তারা বেচে দিয়েছে বরুশিয়া মশেনগøাবাখের কাছে।
গেল মৌসুম চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোল ও তৃতীয় স্থানে থেকে লিগ শেষ করতে পেরেই তারা ছিল খুশি। গত তিন মৌসুম ধরে স্থানটা ধরে রেখেছে তারা। এবারো তাদের লক্ষ্য তেমনি। তবে এই কাজটাও যে সহজ নয় তা ভালোই জানেন পচেত্তিনো। এজন্য দলটির প্রাণভোমরা ও বিশ্বকাপের গোল্ডেন বুটজয়ী হ্যারি কেইনের দিকেই তাকিয়ে থাকতে হবে স্পার্সদের। নিউক্যাসল ম্যাচ দিয়ে আজ লিগ শুরু করতে যাচ্ছে তারা।
লিভারপুল
এই দলটি যে বড় ধরণের পরিকল্পনা নিয়ে মৌসুম শুরু করতে যাচ্ছে তাতে কোন সন্দেহ নেই। গেল মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল খেলায় দলটিকে নিয়ে প্রত্যাশা আরো বেড়েছে। সেই ফাইনালে দলের পরাজয়ের অন্যতম কারণ ছিল বাজে গোলকিপিং। সেই ক্ষত সারাতে এবার রোমা থেকে গোলকিপার ট্রান্সফার ফি’র রেকর্ড গড়ে ব্রাজিলের আলিসনকে এনেছে আনফিল্ডের দলটি। তাছাড়া গেল মৌসুমের পুরো শক্তি তো আছেই। চলতি দলবদলের বাজারে কোন খেলোয়াড় বিক্রি করেনি তারা। শুধুমাত্র অ্যালেক্স অক্সালেট-চেম্বারলেইনকে নিয়েই যা একটু শঙ্কা কোচ ইয়ুর্গুন ক্লপের। কনুইয়ের ইনজুরিতে পড়া ইংলিশ মিডফিল্ডারকে পুরো মৌসুম বেঞ্চে বসিয়ে কাটানো লাগতে পারে।
এবারের মৌসুমেও দলটির সব প্রত্যাশা মোহাম্মদ সালাহকে ঘিরে। গেল মৌসুমে প্রিমিয়ার লিগে গোলের সব রেকর্ড চূরমার করে দেন ২৫ বছর বয়সী মিশরীয় ফরোয়ার্ড। চার নম্বরে থেকে লিগ শেষ করে তারা। এবার শুধু উন্নতিই নয়, আসল লড়াইটা হবে সিটির সঙ্গে শিরোপার লক্ষ্যে। কোচ ক্লপের উপরেও আস্থা আছে অল রেড খ্যাত দলটির। যদিও গত তিন মৌসুমে দলকে কোন শিরোপা উপহার দিতে পারেননি জার্মান কোচ। ঘরের মাঠে ওয়েস্ট হ্যামকে আতিথিয়তার মাধ্যমে আজ মাঠে নামছে অল রেডরা।
চেলসি
ডিফেন্ডিং চ্যাম্পিয়ন হয়েও গত মৌসুম পঞ্চম স্থানে থেকে শেষ করে চেলসি। যে কারণে কোচের পদ থেকে বহিষ্কৃত হতে হয় আন্তোনিও কোন্তেকে। কোন্তে কেন, এক মৌসুমের বেশি কোন কোচই যে গত চার মৌসুম স্থায়ী হতে পারেনি স্ট্যামফোর্ড ব্রিজে। এবার আরেক ইতালিয়ান মাউরিসিও সারিকে ঘিরে নতুনভাবে স্বপ্ন দেখছে বøুরা। এজন্য কোন্তের রেখে যাওয়া দলই পাচ্ছেন সারি। বিশ্বকাপের সেরা গোলরক্ষক থিবো কোর্তোয়াকে হারিয়ে অ্যাথলেটিক বিলবাও থেকে লিভারপুলের আলিসনের গোলরক্ষক দলবদলের রেকর্ড ভেঙে ৮০ মিলিয়ান ইউরোর বিনিময়ে কেপা আরিজাবালাকে এনেছে চেলসি। রিয়াল থেকে ধারে আনা হয়েছে মিডফিল্ডার মাতিও কোভাচিসকে।
গত চার মৌসুমে তিনবার চ্যাম্পিয়ন্স লিগ থেকে বাইরে চেলসি। প্রাথমিকভাবে ইউরোপিয়ান ফুটবলে ফেরাই হবে তাদের প্রধাণ লক্ষ্য। এজন্য সারির ফুটবলীয় দুরদর্শীতাই দলটির প্রধান শক্তি। এছাড়া হ্যাজার্ডের পাশাপাশি ব্রাজিলের তরুণ মিডফিল্ডার জর্জিনহো হতে পারেন সারির প্রধাণ অস্ত্র। সঙ্গে ফ্যাব্রিগাস, পেড্রো, এনগলো কন্তের মত তারকারা তো আছেনই। প্রিমিয়ার লিগে ফেরা হাডার্সফিল্ড ম্যাচ দিয়ে আজ লিগ শুরু হচ্ছে নীলদের।
আর্সেনাল
চৌদ্দ বছর আগে সর্বশেষ প্রিমিয়ার লিগের শিরোপা জেতা আর্সেনাল নতুনভাবে শুরু করতে যাচ্ছে। এজন্য দলে এসেছে আমূল পরিবর্তন। এরই মাঝে ক্লাবটির সঙ্গে ২২ বছরের সম্পর্ক ছেদ হয়েছে আর্সেন ওয়েঙ্গারের। তার সেই কোচিং চেয়ারে বসেছেন পিএসজির হয়ে ফ্রেঞ্চ লিগ ওয়ানজয়ী কোচ উনাই এমেরি। তার ফিলোসফি দলের ভাগ্য পরিবর্তনে কাজে দেবে বলে গানার্স সমর্থকদের প্রত্যাশা।
এছাড়া দলে নতুনভাবে যোগ হয়েছেন পাঁচ ফুটবলার। এর মধ্যে সবচেয়ে বড় নাম উরুগুয়ান তরুণ মিডফিল্ডার লুকাস তরেইরা। মাঝমাঠে দলের বড় ধরনের শূন্যতা ২২ বছর বয়সীকে দিয়ে মেটাতে চায় দলটি। তবে মিডফিল্ডার জ্যাক উইলশিয়েরারকে ছেড়ে দেয়ার বিষয়টি মেনে নিতে পারছেন না গানার্স ভক্তরা।
আসন্ন মৌসুমে দলটির নজর থাকবে পিয়েরে-এমেরিক আবেমেয়াংয়ের উপর। গ্যাবন স্ট্রাইকারের গোল করার ক্ষমতা নিয়ে কারো প্রশ্ন থাকার কথা নয়। সালাহ-কেইনদের সঙ্গে সর্বেচ্চ গোলদাতার লড়াইয়ে ভালোভাবেই ভালোভাবেই নামতে পারেন আবেমেয়াং। দলটির রক্ষণ নিয়ে দুশ্চিন্তা থাকলেও যে কোন ম্যাচেই ভাগ্য নির্ধারণ করে দেয়ার ক্ষমতা রাখেন ২৯ বছর বয়সী স্ট্রাইকার। চ্যাম্পিয়ন নয়, লিগের শীর্ষ চারে থেকে চ্যাম্পিয়ন্স লিগে ফেরাই হবে দলটির প্রাথমিক লক্ষ্য। শুরুতেই কঠিন ম্যাচ এমেরির সামনে। প্রতিপক্ষ যে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন সিটি।
বিশ্বের অন্যতম শীর্ষ লিগের লড়াইটা কেবল ছয় দলের মধ্যে সীমাবদ্ধ থাকবে ভেবে রাখাটা হবে বোকামি। লেস্টার সিটির রূপকথার গল্পটা নিশ্চয়ই কেউ ভুলে যাননি। এছাড়া নতুনভাবে শক্তি সঞ্চয় করা বার্নলি, এভারটন, নিউক্যাসলের মত দলও যদি শীর্ষ চারের লড়াইয়ে চমক দেখায় তাতে অবাক হওয়ার কিছু থাকবে না। সব মিলে জমজমাট এক মৌসুমের আশা করতেই পারেন ফুটবল রোমান্টিকরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ