Inqilab Logo

ঢাকা, শনিবার, ১৯ অক্টোবর ২০১৯, ০৩ কার্তিক ১৪২৬, ১৯ সফর ১৪৪১ হিজরী

রাজনৈতিক সদিচ্ছার অভাবে রাজশাহী অঞ্চল পিছিয়ে গেছে

উন্নয়ন রোডম্যাপ শীর্ষক সেমিনারের বক্তারা

রাজশাহী ব্যুরো : | প্রকাশের সময় : ১১ আগস্ট, ২০১৮, ১২:০৩ এএম

রাজশাহীতে আয়োজিত এক সেমিনারে বক্তারা বলেছেন, উত্তরাঞ্চল বরাবরই বঞ্চনার শিকার। রাজনৈতিক স্বদিচ্ছার অভাবে এ অঞ্চল পিছিয়ে গেছে। নানা দাবি নিয়ে বিভিন্ন সময় আন্দোলন হলেও কোনো সরকারের পক্ষ থেকেই এসবের প্রতিফলন ঘটেনি। ফলে এ অঞ্চলের প্রাকৃতিক পরিবেশও এখন হুমকির মুখে। গড়ে ওঠেনি শিল্প কারখানা। সৃষ্টি হয়নি কর্মসংস্থান। অথচ ভিন্ন চিত্র দক্ষিণাঞ্চলে। এ অবস্থা থেকে বেরিয়ে আসতে হবে। রাজশাহীর উন্নয়নের জন্য রাজনৈতিক স্বদিচ্ছা প্রয়োজন। এটি ছাড়া রাজশাহীর উন্নয়ন হবে না। তাই এ ব্যাপারে সরকারকেই কার্যকর ভূমিকা রাখতে হবে। সরকারের ভিশন-২০২১ এবং ২০৪১ এর আলোকে আওয়ামী লীগের কেন্দ্রীয় অর্থ ও পরিকল্পনা উপ-কমিটি ‘উন্নয়ন রোডম্যাপ’ শীর্ষক এই বিভাগীয় সেমিনারের গতকাল বক্তারা এসব কথা বলেন। রাজশাহী চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি মিলনায়তনে অনুষ্ঠিত সেমিনারে প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা এবং আওয়ামী লীগের অর্থ ও পরিকল্পনা উপ-কমিটির চেয়ারম্যান ড. মসিউর রহমান এবং আওয়ামী লীগের অর্থ ও পরিকল্পনা সম্পাদক টিপু মুনশি এমপি উপস্থিত ছিলেন।
বক্তব্য দেন- জেলা আওয়ামী লীগের সভাপতি ওমর ফারুক চৌধুরী এমপি, বাংলাদেশ রেশম উন্নয়ন বোর্ডের মহাপরিচালক আবদুল হাকিম, জেলা প্রশাসক এসএম আবদুল কাদের, জেলা পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ আলী সরকার, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের সহযোগী অধ্যাপক রাশেদ কবীর লিখন ও বাংলাদেশ রেশম শিল্প মালিক সমিতির সভাপতি লিয়াকত আলী।
এছাড়া বক্তব্য দেন- জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আসাদুজ্জামান আসাদ, মহানগরের সাধারণ সম্পাদক ডাবলু সরকার, জেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি মর্জিনা পারভিন, রাজশাহী চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের সভাপতি মনিরুজ্জামান মনি, কবিকুঞ্জের সাধারণ সম্পাদক আরিফুল হক কুমার প্রমুখ।
বক্তারা বলেন, তারা বলেন, দেশের বিভাগগুলোতে উন্নয়নের এমন তফাৎ থাকলে সেটাকে উন্নয়ন বলা যাবে না। সুষমভাবে সব বিভাগের উন্নয়ন হলেই দেশের উন্নয়ন হবে। শরীরের একটা অঙ্গ রোগাক্রান্ত থাকলে যেমন সুস্থ থাকা যায় না, তেমনি দেশের একটা অংশকে পেছনে ফেলে দিয়ে ভিশন-২০২১ এবং ২০৪১ বাস্তবায়ন সম্ভব হবে না। তাই রাজশাহীকেও উন্নয়নের ধারায় যুক্ত করতে হবে। এ জন্যপ্রয়োজন রাজনৈতিক স্বদিচ্ছা।
সেমিনারে প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা ড. মসিউর রহমান বলেন, সরকার সুষমভাবে দেশের সব স্থানের উন্নয়ন করতে চায়। রাজশাহীর ব্যাপারেও সরকার খুব আন্তরিক। এ সেমিনার থেকে উঠে আসা এ অঞ্চলের নানা সমস্যা ও দাবির কথা তিনি লিপিবদ্ধ করেছেন। রাজশাহীর উন্নয়নের স্বার্থে বিষয়গুলো নিয়ে সরকার কাজ করবে। আওয়ামী লীগ সরকার ক্ষমতায় থাকলে দেশের কোনো অঞ্চলই পিছিয়ে থাকবে না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাজনৈতিক

১৯ এপ্রিল, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ