Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

দোহাজারী-ঘুমধুম রেললাইন প্রকল্পের কাজ শুরু

কক্সবাজার জেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ১১ আগস্ট, ২০১৮, ১২:০২ এএম

কক্সবাজার জেলার ৩৫ লাখ মানুষের দীর্ঘদিনের স্বপ্ন অবশেষে পূরণ হতে চলেছে। ১৮ হাজার কোটি টাকা ব্যয়ে দোহাজারী থেকে ঘুমঘুম পর্যন্ত কক্সবাজার রেললাইন প্রকল্পের কাজ শুরু হয়েছে। দু’ভাগে বিভক্ত করে কাজ করা হবে।
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, বিভিন্ন স্থানে স্টেশন, রাস্তা নির্মাণসহ আরো অনেক গুরুত্বপূর্ণ অবকাঠামো নির্মাণের কাজ চলছে। ১৮ হাজার কোটি টাকার এই প্রকল্পের নির্মাণ কাজ শেষ হলে কক্সবাজারের সাথে যোগাযোগ ব্যবস্থার আমূল পরিবর্তন আসবে। পর্যটনসহ অর্থনৈতিক উন্নয়নে কক্সবাজারকে অনেক দূর এগিয়ে নিয়ে যাবে বলে মনে করছেন সংশ্লিষ্ঠরা। এদিকে জমি অধিগ্রহণ প্রক্রিয়া বিলম্বিত হওয়ায় রেল লাইন প্রকল্পের কাজের ধীরগতি বলে মনে করছেন কর্মকর্তারা।
কক্সবাজার রেল লাইন প্রকেল্পর সহকারী পরিচালক মোঃ হেলাল উদ্দিন জানান, চট্টগ্রামের দোহাজারী থেকে কক্সবাজার রেল লাইন প্রকল্পের কাজ দ্রæত এগিয়ে চলেছে, এখানে দুটি প্রকল্প একটি দোহাজারী থেকে চকরিয়া আর দ্বিতীয় প্রকল্পটি চকরিয়া থেকে কক্সবাজার হয়ে ঘুমঘুম পর্যন্ত। ইতিমধ্যে দুটি প্রকল্পের জন্যই চাইনিজ কোম্পানীসহ স্থানীয় ঠিকাদারী প্রতিষ্ঠানের সাথে চুক্তি হয়ে গেছে তারা বিভিন্ন জায়গায় কাজ শুরু করেছে। ইতিমধ্যে কিছু কাজ দৃশ্যমান যেমন, লিংক রোড় এলাকায় বেইসমেন্ট রাস্তার কাজ, স্টেশন নির্মাণ।
কক্সবাজারের জেলা প্রশাসক মো. কামাল হোসেন বলেন, রেল লাইন প্রকল্পের কাজ অনেক দ্রæত এগিয়ে চলছে বলতে হবে। আমার দেখা মতে এত দ্রুত কাজ আমি অন্য কোনো প্রকল্পে দেখিনি। এটা মুলত সরকারের আন্তরিকতার কারণেই সম্ভব হচ্ছে। আর জমি অধিগ্রহণে কিছু জটিলতা এড়িয়ে যত দ্রুত সম্ভব মানুষকে তাদের প্রাপ্য বুঝিয়ে দেওয়া হচ্ছে বলেও জানান তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রকল্প


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ