Inqilab Logo

ঢাকা, রবিবার, ০৯ আগস্ট ২০২০, ২৫ শ্রাবণ ১৪২৭, ১৮ যিলহজ ১৪৪১ হিজরী

গাজায় ইসরাইলি সেনাদের গুলিতে ২ ফিলিস্তিনি নিহত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ আগস্ট, ২০১৮, ১১:১৩ এএম

গাজা সীমান্তে বিক্ষোভরত ফিলিস্তিনিদের ওপর গুলি চালিয়েছে ইসরাইলি সেনারা। এতে অন্তত দুই ফিলিস্তিনি নিহত এবং তিন শতাধিক আহত হয়েছেন। শুক্রবার এ হতাহতের ঘটনা ঘটে। গত ৩০ মার্চ শুরু হওয়া শান্তিপূর্ণ বিক্ষোভ কর্মসূচিতে ইসরাইলি সেনাদের গুলিতে এ নিয়ে ১৬০ জনের বেশি ফিলিস্তিনি নিহত এবং ১৬ হাজারের বেশি আহত হয়েছেন।



গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে আলজাজিরা বলেছে, সর্বশেষ যে দুইজন নিহত হয়েছেন তার মধ্যে একজন স্বেচ্ছাসেবী স্বাস্থ্যকর্মী রয়েছেন।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র আশরাফ আল-কিদরা বলেছেন, শুক্রবার দক্ষিণ গাজা সীমান্তে ২৬ বছর বয়সী আব্দুল্লাহ আল-কাতিতি এবং ৫৫ বছর বয়সী সায়ীদ আলাওলকে গুলি করে হত্যা করা হয়।

তিনি বলেন, এ ছাড়া বিক্ষোভ কর্মসূচির ২০তম সপ্তাহে গতকাল তিন শতাধিক ফিলিস্তিনি আহত হয়েছেন। এর মধ্যে ১৭৬ জনকে ঘটনাস্থলে এবং ১৩১ জনকে হাসপাতালে চিকিৎসা দেওয়া হয়েছে।

প্রসঙ্গত, বুধবার রাত থেকে বৃহস্পতিবার সকাল পর্যন্ত গাজায় ইসরাইলি বিমান হামলার কারণে শুক্রবার বিক্ষোভ কর্মসূচিতে নতুন মাত্রা যোগ হয়। ওই সময় গাজায় ইসরাইলি বাহিনী দেড় শতাধিক বিমান হামলা চালিয়েছে।

 

তবে ইসরাইলের দাবি, গাজা থেকে রকেট নিক্ষেপের প্রতিবাদে ওই হামলা চালানো হয়েছে। ইসরাইলি সেনারা দাবি করেছে, গাজা থেকে ইসরাইলের ভেতর অন্তত ১৮০টি রকেট ছোড়া হয়েছে। তবে এতে মাত্র একজন ইসরাইলি সামান্য আহত হয়েছেন। আর ইসরাইলি বিমান হামলায় এক গর্ভবর্তী মা ও তার ১৮ মাসের শিশুসহ তিনজন নিহত হয়েছে।

এর আগে মঙ্গলবারও ইসরাইলি বিমান হামলায় ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাসের দুই সদস্য নিহত হয়।

এসব ঘটনার মধ্যেই গতকাল শুক্রবার দুই ফিলিস্তিনি কর্মকর্তার বরাত দিয়েছে আন্তর্জাতিক গণমাধ্যমগুলোতে বলা হয়, জাতিসংঘ ও মিসরের মধ্যস্থতায় হামাস ও ইসরাইলের মধ্যে যুদ্ধবিরতি হয়েছে। যদিও ইসরাইলি কর্মকর্তারা সরাসরি এ ব্যাপারে কোনো মন্তব্য করেননি।

আর সেই যুদ্ধবিরতি সত্ত্বেও গতকাল শুক্রবার গাজা সীমান্তে শান্তিপূর্ণ বিক্ষোভ কর্মসূচিতে গুলি চালাল ইসরাইলি সেনারা।

উল্লেখ্য, ১৯৪৮ সালে সাড়ে সাত লাখের বেশি ফিলিস্তিনিকে উচ্ছেদ করে তাদের ভিটেমাটি দখল করে ইসরাইলি বাহিনী। সেইসব ফিলিস্তিনিদের তাদের ভিটেমাটিতে ফেরত যাওয়ার অনুমতি দেওয়ার এবং ২০০৭ সাল থেকে গাজার ওপর আরোপিত ইসরাইলি অবরোধ প্রত্যাহারের দাবিতে গত ৩০ মার্চ থেকে গাজা সীমান্তে শান্তিপূর্ণ বিক্ষোভ-কর্মসূচি পালন করে আসছেন ফিলিস্তিনিরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গাজায়

১৭ সেপ্টেম্বর, ২০১৬

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ