Inqilab Logo

বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

জঙ্গিবিরোধী যুদ্ধে সহায়তায় ইরাকে ২ শতাধিক সেনা পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র

প্রকাশের সময় : ২০ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : জিহাদি গোষ্ঠী ইসলামিক স্টেটের বিরুদ্ধে লড়াই করার জন্য ইরাকে আরো দুই শতাধিক সেনা এবং বেশ কিছু অ্যাপাচি হেলিকপ্টার পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র। ঊর্ধ্বতন এক মার্কিন কর্মকর্তার বরাত দিয়ে এ খবর জানিয়েছে রয়টার্স। সিবিএস নিউজকে দেয়া এক সাক্ষাৎকারে ইরাকে সেনা পাঠানোর বিষয়ে কথা বলেছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। তিনি বলেন, আমরা দেখছি, ইরাকিরা যুদ্ধ চালিয়ে ময়দানি লড়াইয়ে জিততে ইচ্ছুক। তাই তাদের প্রতি আমাদের অধিকতর সমর্থন নিশ্চিত করা দরকার। গত সোমবার দেশটির প্রতিরক্ষামন্ত্রী অ্যাশ কার্টার বলেছেন, জঙ্গি বিরোধী যুদ্ধে ইরাকি বাহিনীকে সহায়তা করার জন্য তারা সেখানে আরো সেনা ও হেলিকপ্টার পাঠাচ্ছেন। সম্প্রতি ইরাকি সেনারা আইএসের কাছ থেকে মসুল শহরটি পুনরুদ্ধারের পরই এই ঘোষণা দিল যুক্তরাষ্ট্র। এর আগে প্রেসিডেন্ট বারাক ওবামাও ইরাকে আরো ২১৭ মার্কিন সেনা পাঠানোর কথা জানিয়েছিলেন। ওই পরিমাণ সেনা পাঠানো হলে ইরাকে মার্কিন সেনা উপস্থিতির পরিমাণ ৩৮৭০ থেকে বেড়ে ৪০৮৭তে গিয়ে দাঁড়াবে। সেখানে বেশিরভাগ মার্কিন সেনাই ইরাকি সেনাদের রণক্ষেত্রে সফলতার বিষয়ে পরামর্শ দেয়ার কাজ করে থাকে। এক সাক্ষাৎকারে ওবামা বলেছিলেন, ইরাকিরা লড়াই করতে প্রস্তুত।
ইতিমধ্যে তারা জঙ্গিদের কাছ থেকে উল্লেখযোগ্য ভূমিও দখল করেছে। তাই আমরা তাদের আরো সমর্থন দিচ্ছি। বার্তা সংস্থা রয়টার্সের অপর এক খবরে বলা হয়, ইরাকের বৃহত্তম শহর মসুল আইএসের নিয়ন্ত্রণে নেই। ইরাকের সেনাদের সাহায্য করতে প্রায় ২০০ মার্কিন সেনাকে পাঠানো হবে। তাদের বেশির ভাগই ইরাকি সেনাদের উপদেষ্টা হিসেবে কাজ করবে। যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা কর্মকর্তারা জানিয়েছেন, ইরাকি সেনাদের সহায়তায় যুক্তরাষ্ট্র অ্যাপাচি হেলিকপ্টার ব্যবহারের অনুমোদন দিয়েছে। এতে করে যুদ্ধক্ষেত্রে ইরাকিরা আরো দ্রুত সহায়তা পাবে। যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী অ্যাশ কার্টারের বাগদাদ সফরের সময় সেনা পাঠানোর বিষয়ে আলোচনা হয়েছে। কার্টার বিষয়টি নিয়ে ইরাকের প্রধানমন্ত্রী হায়দার আল-আবাদি, দেশটির সেনা কমান্ডারসহ জ্যেষ্ঠ কর্মকর্তাদের সঙ্গে কথা বলেছেন। ওয়েবসাইট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জঙ্গিবিরোধী যুদ্ধে সহায়তায় ইরাকে ২ শতাধিক সেনা পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ