Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ১৭ জুন ২০২১, ০৩ আষাঢ় ১৪২৮, ০৫ যিলক্বদ ১৪৪২ হিজরী

তুর্কি সীমান্তে আইএসের রকেট হামলা, চার সিরীয় নিহত

প্রকাশের সময় : ২০ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : সিরিয়ার উত্তরাঞ্চল থেকে তুর্কি সীমান্ত শহর কিলিসে ছোড়া রকেট হামলায় তিন শিশুসহ চারজন সিরীয় নাগরিক নিহত হয়েছেন। স্থানীয় কর্মকর্তাদের বরাতে বিবিসি জানায়, সিরিয়ায় ইসলামিক স্টেট (আইএস) জেহাদিদের নিয়ন্ত্রিত এলাকা থেকে গত সোমবার পাঁচটি কাটিউসা রকেট কিলিস শহরে বিস্ফোরিত হয় বলে শহরটির গভর্নরের কার্যালয় থেকে বলা হয়েছে। রকেট হামলার জবাবে তুর্কি সেনারাও সীমান্তে আইএসের অবস্থান লক্ষ্য করে গোলা ছোড়ে।
কিলিসে সিরীয় শরণার্থীদের শিবির রয়েছে। এর আগেও শহরটিতে সিরিয়া সীমান্ত থেকে শেল হামলা চালানো হয়েছে। ১ লাখ ২০ হাজার সিরীয় শরণার্থীকে আশ্রয় দেওয়া কিলিসের আবাসিক এলাকায় চারটি রকেট আঘাত হানে বলে জানা গেছে। রকেট হামলায় একজন তুর্কি ও পাঁচজন সিরীয় নাগরিক আহত হয়েছেন। সাম্প্রতিক সময়ে প্রায় প্রতিদিনই কিলিসে কামান থেকে গোলা হামলা চালানো হয়। ১১ এপ্রিল শহরটিতে ১২ জন ব্যক্তি গোলা হামলায় আহত হয়েছিলেন। একই দিনে একই ধরনের হামলায় কিলিসে ২ ব্যক্তি নিহত ও ছয়জন আহত হন বলে হুরিয়াত সংবাদপত্র জানিয়েছে।
এর আগে, গত শুক্রবারের এ হামলায় আরো দুই সেনা আহত হয়েছেন বলে জানিয়েছে দেশটির নিরাপত্তা সূত্রগুলো। মার্দিনের সাভুর জেলার ইয়াজদির ও তাসলিকলি গ্রামের মধ্যে ওই সামরিক যানটি টহল দেওয়ার কাছে নিয়োজিত ছিল। টহল দেওয়ার এক পর্যায়ে হাতে তৈরি একটি বোমার বিস্ফোরণ ঘটানো হয়। আহত দুই সেনাকে হাসপাতালে ভর্তি করে চিকিৎসা দেওয়া হচ্ছে বলে জানিয়েছে সূত্রগুলো। এ ছাড়া মার্দিনের পূর্বে সির্নাকে অন্য একটি বোমা হামলার ঘটনায় এক পুলিশ কর্মকর্তা নিহত ও নিরাপত্তা বাহিনীর অপর সাতজন সদস্য আহত হয়েছেন।
ওদিকে, তুরস্কের দক্ষিণ-পূর্ব কুর্দি অধ্যুষিত এলাকায় সরকারি বাহিনীর সঙ্গে নিষিদ্ধ ঘোষিত কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টির (পিকেকে) বিক্ষিপ্ত লড়াই চলছেই। গেল গ্রীষ্মে আড়াই বছর ধরে চলা যুদ্ধবিরতি অবসান ও শান্তি প্রচেষ্টার ব্যর্থতার পর থেকে পিকেকের সঙ্গে সরকারি বাহিনীর এ লড়াইয়ে কয়েক হাজার পিকেকে বিদ্রোহী এবং কয়েকশত সেনা ও বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। ১৯৮৪ সালে পিকেকে অস্ত্র হাতে তুলে নেওয়ার পর থেকে দুই পক্ষের লড়াইয়ে এ পর্যন্ত ৪০ হাজারেরও বেশি মানুষ নিহত হয়েছেন। বিবিসি, রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তুর্কি সীমান্তে আইএসের রকেট হামলা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ