Inqilab Logo

ঢাকা, শনিবার, ১৭ নভেম্বর ২০১৮, ০৩ অগ্রহায়ণ ১৪২৫, ০৮ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী

সিএসআর ব্যয়ে শিক্ষাখাতে বিশেষ গুরুত্ব দিতে হবে

মার্কেন্টাইল ব্যাংক আব্দুল জলিল শিক্ষাবৃত্তি অনুষ্ঠানে গভর্নর

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১২ আগস্ট, ২০১৮, ১২:০২ এএম

বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির ব্যাংকগুলোকে করপোরেট সোস্যাল রেসপনসিবিলিটি (সিএসআর) ব্যয়ে শিক্ষা খাতকে বিশেষ গুরুত্ব দেয়ার আহবান জানিয়েছেন । গতকাল মার্কেন্টাইল ব্যাংক আব্দুল জলিল শিক্ষাবৃত্তি প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। রাজধানীর ফারস্ হোটেল এন্ড রিসোর্টে এক অনুষ্ঠানের মাধ্যমে ঢাকা বিভাগের ২২৯ জন শিক্ষার্থীকে বৃত্তি প্রদান করা হয়। এতে বিশেষ অতিথি ছিলেন মার্কেন্টাইল ব্যাংকের চেয়ারম্যান এ.কে.এম. সাহিদ রেজা। সূত্র মতে, সিএসআর’র মোট ব্যয়ের এক তৃতীয়াংশ শিক্ষাখাতে ব্যয় করার নির্দেশনা রয়েছে বাংলাদেশ ব্যাংকের। যদিও এ নির্দেশনা সঠিকভাবে মানছেনা অনেক ব্যাংকই। ফজলে কবির বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের যথাযথ অধ্যয়ন ও অধ্যাবসায়ের মাধ্যমে নিজেদেরকে সুযোগ্য নাগরিক হিসেবে দেশ সেবায় প্রস্তুত হওযার আহ্বান জানান। তিনি মার্কেন্টাইল ব্যাংকের সিএসআর কার্যক্রমের জন্য সাধুবাদ জানিয়ে ব্যাংকটির উত্তরোত্তর সমৃদ্ধি ও সফলতা কামনা করেন।
ফজলে কবির শিক্ষার্থীদের হাতে ‘মার্কেন্টাইল ব্যাংক আব্দুল জলিল শিক্ষাবৃত্তি-২০১৭’-এর বৃত্তির চেক ও সনদপত্র তুলে দেন। এর মধ্যে অটিস্টিক ও প্রতিবন্ধী শিক্ষার্থী ২৯ জন, জেএসসির ৫০ জন, এসএসসির ৩৩ জন, এইচএসসির ৬৭ জন ও ঢাকা মেট্রোপলিটন পুলিশ কোটায় ৫০ জন শিক্ষার্থী রয়েছে। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মার্কেন্টাইল ব্যাংক ফাউন্ডেশনের চেয়ারম্যান শহিদুল আহ্সান এবং স্বাগত বক্তব্য রাখেন ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কাজী মসিহুর রহমান। উপস্থিত ছিলেন ব্যাংকের অডিট কমিটির চেয়ারম্যান ড. মাহমুদ ওসমান ইমাম, পরিচালক আকরাম হোসেন (হুমায়ুন), মোশাররফ হোসেন ও ড. মোঃ রহমত উল্লাহ; এবং শেয়ারহোল্ডার ও সাবেক পরিচালক এম. এ খান বেলাল। এ.কে.এম. সাহিদ রেজা মেধাবী ছাত্র-ছাত্রী ও অভিভাবকসহ সবাইকে ধন্যবাদ জানান। তিনি মার্কেন্টাইল ব্যাংকের সিএসআর কার্যক্রম অব্যাহত রাখা এবং এ খাতে ব্যায় বৃদ্ধির প্রতিশ্রুতি দেন।
কাজী মসিহুর রহমান বলেন, সামাজিক দায়বদ্ধতা কর্মসূচীর অংশ হিসেবে মার্কেন্টাইল ব্যাংকের এই বৃত্তি কার্যক্রম। একই সঙ্গে মার্কেন্টাইল ব্যাংক এ বছর মোট ১২শ’ ছাত্র-ছাত্রীকে ১ কোটি ৭০ লাখ টাকা শিক্ষাবৃত্তি প্রদান করছে বলে উল্লেখ করেন তিনি।
অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ব্যাংকের এএমডি, ডিএমডি, ঊর্ধ্বতন নির্বাহী ও কর্মকর্তা, আমন্ত্রিত শিক্ষার্থী ও অভিভাবক, প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকসহ গণ্যমান্য ব্যক্তিরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর