Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

পশুবাহী ট্রাক দ্রুত গন্তব্যে যেতে ব্যবস্থা গ্রহনের নির্দেশ আইজিপির

জাতীয় শোক দিবস ও ঈদুল আজহার নিরাপত্তা সংক্রান্ত বৈঠক পুলিশ সদরদফতরে

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ১২ আগস্ট, ২০১৮, ১২:০২ এএম

সুনির্দিষ্ট কোন অভিযোগ ছাড়া মহাসড়কে কোরবানির পশুবাহী ট্রাক না থামিয়ে দ্রুত গন্তব্যে যাওয়ার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের নির্দেশ দিয়ে আইজিপি ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বলেছেন, সড়ক, রেল, নৌপথ, পশুরহাট এবং ঈদ জামাতস্থলের নিরাপত্তা নিশ্চিত করতে সব ধরনের পদক্ষেপ গ্রহন করতে হবে। একই সাথে চেকপোষ্ট, ব্লক রেইডসহ সর্বোচ্ছ নিরাপত্তামূলক ব্যবস্থা গ্রহণ করতে বলা হয়েছে। কোন ব্যক্তি বা গোষ্ঠী সামাজিক যোগাযোগ মাধ্যমে যাতে কোন ধরনের অপপ্রচার চালিয়ে আইন-শৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটাতে না পারে সেজন্য সকলকে সতর্ক ও সজাগ থাকতে বলা হয়। ১৫ আগস্ট জাতীয় শোক দিবস উদ্যাপন এবং আসন্ন পবিত্র ঈদুল আজহা নিরাপদ ও নির্বিঘ্নে উদ্যাপনের লক্ষ্যে সারাদেশের পুলিশকে নিরাপত্তামূলক ব্যবস্থা গ্রহনের নির্দেশ দিয়েছেন আইজিপি। আইজিপির সভাপতিত্বে গতকাল শনিবার সকালে পুলিশ হেডকোয়ার্টার্সের সম্মেলন কক্ষে ১৫ আগস্ট জাতীয় শোক দিবস উদ্যাপন এবং ঈদুল আজহা উপলক্ষে আইন-শৃঙ্খলা ও ট্রাফিক ব্যবস্থাপনা সংক্রান্ত সভায় দেশের সার্বিক আইন-শৃংখলা পরিস্থিতি নিয়ে আলোচনা করা হয়। 

সভায় দেশে কোরবানির পশুর কৃত্রিম সংকট সৃষ্টিকারীদের বিরুদ্ধে মোবাইল কোর্ট পরিচালনার নির্দেশ নেয়া হয়েছে। একই সাথে চামড়া যাতে সীমান্তমুখী না হয় সেক্ষেত্রে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার জন্য নির্দেশ দেন আইজিপি।
পুলিশ সদরদফর সূত্রে জানা গেছে, জাতীয় শোক দিবস উপলক্ষে যে সকল সামাজিক অনুষ্ঠান ও কাঙ্গালী ভোজের আয়োজন করা হয় সে সকল অনুষ্ঠান যেন নির্বিঘ্ন ও সুষ্ঠভাবে সম্পন্ন হয় সেই জন্য জেলা পুলিশ সুপারগণকে সংশ্লিষ্ট থেকে নজরদারী করা জন্য নিদের্শ প্রদান করেন। একই সাথে কাঙ্গালী ভোজের খাবার সিভিল সার্জন দ্বারা পরীক্ষা করে নেয়ার জন্য নির্দেশ দেয়া হয়েছে বৈঠকে।
সূত্র জানায়, নির্ধারিত ঘাট ব্যতীত কোরবানীর পশু উঠানামা রোধ, পশুরহাটে অস্থায়ী পুলিশ ক্যাম্প স্থাপন, পশুর হাট ইজারাদার কর্তৃক হাসিল হার প্রদর্শন, নির্ধারিত হারের অতিরিক্ত হাসিল আদায় না করা, কোরবানির পশু ব্যবসায়ীদের নিরাপত্তা নিশ্চিত করা, পশুর হাটে জাল নোট শনাক্তকরণ মেশিন স্থাপন এবং যানবাহন চলাচল স্বাভাবিক রাখা ইত্যাদি বিষয়ে সিদ্ধান্ত গৃহীত হয়েছে। কোরবানীর পশু পরিবহণে ব্যবহৃত নৌপথ ও সড়কপথে চাঁদাবাজি রোধে পুলিশ ও অন্যান্য সংস্থার সদস্যরা দায়িত্ব পালন করবে। পরিবহনের গায়ে উৎসস্থল ও গন্তব্যস্থলের নাম সম্বলিত ব্যানার সংযুক্ত করার বিষয়টি নিশ্চিত করতে বৈঠকে নির্দেশ দেয়া হয়েছে। একই সাথে বাস টার্মিনাল এবং পার্শ্ববর্তী এলাকার আইন-শৃঙ্খলা নিয়ন্ত্রণে টহল জোরদার, টিকেট কালোবাজারী ও মহাসড়কে ডাকাতি প্রতিরোধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সিদ্ধান্ত হয়েছে বৈঠকে। সভায় পুলিশ হেডকোয়ার্টার্সের অতিরিক্ত আইজিপি (প্রশাসন ও অপারেশনস্) মোঃ মোখলেসুর রহমান, অতিরিক্ত আইজিপি (এফএন্ডডি) মোঃ মইনুর রহমান চৌধুরী, র‌্যাবের ডিজি বেনজীর আহমেদ, ঢাকা মেট্রোপলিটন পুলিশের কমিশনার মোঃ আছাদুজ্জামান মিয়া, এটিইউ এর অতিরিক্ত আইজিপি মোহাম্মদ শফিকুল ইসলাম, সকল পুলিশ কমিশনার, রেঞ্জ, হাইওয়ে, রেলওয়ে, নৌ ও ট্যুরিস্ট পুলিশসহ অন্যান্য ইউনিটের ডিআইজি, সংশ্লিষ্ট পুলিশ হেডকোয়ার্টার্সের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ এবং বিভিন্ন সংস্থার প্রতিনিধি উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আইজিপি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ