Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৬ নভেম্বর ২০১৮, ০২ অগ্রহায়ণ ১৪২৫, ০৭ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী
শিরোনাম

ক্রিকেটারের ‘খোঁজে’ আয়ারল্যান্ডে রোডস

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১২ আগস্ট, ২০১৮, ১২:০২ এএম

ওয়েস্ট ইন্ডিজ সফরের মাঝপথে যোগ দিয়েছেন দায়িত্বে, প্রথম মিশন পালনে দ্বিতীয় ওয়ানডের আগেই উড়ে গেছেন ক্যারিবীয়ান দ্বীপপুঞ্জে। সেই মিশনের সফল সমাপ্তি হয়েছে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায়। প্রায় দেড় মাসের লম্বা সফর শেষে শিষ্যদের নিয়ে দেশের মাটিতে পা রেখেছেন তৃপ্ত কোচ স্টিভ রোডস। তবে দলের টেস্ট ঘাটতি ঠিকই নজরে এসেছে বাংলাদেশ ক্রিকেট দলের নতুন এই ইংলিশ কোচের।
দায়িত্ব নিয়ে মাশরাফি-সাকিব-তামিমদের নিয়ে ব্যস্ত সময় কাটিয়েছেন রোডস। টেস্ট সিরিজে হোয়াইটওয়াশ হলেও জাতীয় দল জিতেছে সীমিত পরিসরের দুই সিরিজ। ওয়ানডে এবং টি-টোয়েন্টি সিরিজ ২-১ ব্যবধানে জিতেছে টাইগাররা। শিষ্যদের সাফল্যে মুখে হাসি কোচেরও। দেশে ফিরেই জানিয়েছিলেন, ওয়েস্ট ইন্ডিজ সফরের সাফল্য নিয়ে নির্ভার হতে চান না তিনি। তার লক্ষ্য এবার আরও উঁচুতে। সেই উচ্চতা যে ক্রিকেটের সর্বোচ্চ শিখর টেস্ট সেটি বলে দিতে হয় না। তবে আপাতত সামনের এশিয়া কাপ চ্যালেঞ্জটিকেই নিতে চান খেলোয়াড় যাচাইয়ের ক্ষেত্র হিসেবে। আর তাই দেশে ফিরেই সেই ক্রিরেকটারের খোঁজে আয়ারল্যান্ড যাচ্ছেন রোডস!
এরই মধ্যে বোর্ড সভাপতি এবং নির্বাচকদের সঙ্গে বৈঠকে বসে এশিয়া কাপের জন্য ৩০ খেলোয়াড়ের আবেদন করেছেন কোচ। পাশাপাশি টেস্টে ভালো করার জন্য দীর্ঘদেহী ও লম্বা পেসারের খোঁজে আছেন রোডস। জাতীয় দলের ক্রিকেটাররা এখন ছুটিতে। তৃপ্তির ঢেকুর না তুলে কোচ ব্যস্ত হয়ে পড়েছেন ক্রিকেটার খোঁজে।‘এ’ দলের মোড়কে মুমিনুল, সৌম্য, আফিফ, শান্ত, সাইফউদ্দিনরা আয়ারল্যান্ড সফর করছেন। গতকাল শেষ হয়েছে ওয়ানডে সিরিজ। ২-২ ব্যবধানে ড্র হয়েছে দুই দলের ওয়ানডে সিরিজ। সফরকারী দল খেলবে তিনটি টি-টোয়েন্টি ম্যাচ। ১৩, ১৫ ও ১৭ আগস্ট তিনটি ম্যাচ অনুষ্ঠিত হবে। তার আগে ‘এ’ দলের সঙ্গে যোগ দিতে গতকালই কোচ উড়াল দিয়েছেন আয়ারল্যান্ডের উদ্দেশ্যে। মূলত সফরে থাকা ক্রিকেটারদের কাছ থেকে দেখতেই প্রধান কোচের এই আইরিশ সফর।
আয়ারল্যান্ড সফরের উদ্দেশ্য নিয়ে যাবার আগে সাংবাদিকদের স্টিভ বলে গেছেন, ‘এরই মধ্যে আমি জাতীয় দলের টেস্ট, ওয়ানডে এবং টি-টোয়েন্টি দলটা দেখেছি। এখন পর্যন্ত ২০-২২ জন ক্রিকেটারকে দেখেছি। আয়ারল্যান্ডেও এমন কিছু খেলোয়াড় খেলছে যাদেরকে আমি আগে দেখেছি। আমার এখনকার উদ্দেশ্য তাদের ছাড়া আর কারা ওখানে খেলছে তাদেরকে দেখা। আশা করছি আয়ারল্যান্ডে খুব কাছ থেকে কয়েকজন ক্রিকেটারকে দেখতে পারব। ‘এ’ দলের কোচ সায়মন হেলমটের সঙ্গে সময় কাটানোর সুযোগ পাবো। আমি বিশ্বাস করি বাংলাদেশ দল যদি ভবিষ্যতে ভালো করতে চায় তাহলে অবশ্যই ‘এ’ দলকে শক্তিশালী হতে হবে। এই সফরে তারা এখন পর্যন্ত ভালো করেছে। আশা করছি ওখানে গিয়ে ভালোভাবে ওদের আরও দেখতে পারব।’
আয়ারল্যান্ড ‘এ’ দলের বিপক্ষে চতুর্থ ওয়ানডেতে ১৮২ রানের নজরকাড়া ইনিংস খেলেছেন মুমিনুল হক। বিদেশী কোনো দলের বিপক্ষে লিস্ট ‘এ’ ক্রিকেটে যা বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ। মুমিনুলের ইনিংস নিয়ে রোডস বলেছেন, ‘মুমিনুল অসাধারণ এক ইনিংস খেলেছে। এটা তার জন্য এবং বাংলাদেশের জন্য খুবই ভালো খবর। ও দারুণ খেলোয়াড় এবং প্রমাণ করেছে যে ওর ওয়ানডে খেলার সামর্থ্য রয়েছে। এটা ভবিষ্যতের জন্য অবশ্যই ভালো।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর