Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৬ নভেম্বর ২০১৮, ০২ অগ্রহায়ণ ১৪২৫, ০৭ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী
শিরোনাম

তরুণী মুসলিম বলেই মিলছে না বাড়ি ভাড়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ আগস্ট, ২০১৮, ১২:০২ এএম

‘ও লস্কর! মানে মুসলিম? আমরা মুসলিমকে বাড়ি ভাড়া দেই না’। গত কয়েকদিন ধরে কলকাতা শহরে বাড়ি ভাড়া খুঁজতে গিয়ে তিক্ত অভিজ্ঞতার মুখোমুখি হয়েছেন এক মুসলিম তরুণী।
গতকাল শনিবার আনন্দবাজার পত্রিকা এ খবর দিয়েছে। খবরে বলা হয়, ভারতের পশ্চিমবঙ্গের দক্ষিণ ২৪ পরগনা জেলার জয়নগর মজিলপুরের মেধাবী ছাত্রী নিশাত রিমা লস্কর। উচ্চতর শিক্ষার্থে তিনি ভর্তি হয়েছেন যাদবপুর বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগে। বিশ্ববিদ্যালয়ের আশপাশে বেশ কিছুদিন পেয়িং গেস্ট হিসেবে থাকার জন্য তিনি বাড়ির খোঁজ করছেন। গত ১ আগস্ট থেকে বিশ^দ্যিালয়ে ক্লাস শুরু হলেও ভারতের স্বাধীনতা দিবসের আগে বিশ্ববিদ্যালয়ের হোস্টেলে রুম দেয়ার প্রক্রিয়া শুরু হবে না। ছাত্রী নিশাত সে কারণে আপাতত পেয়িং গেস্ট হিসেবে থাকতে চেয়েছিলেন। বাড়ি ভাড়ার বিষয়ে তিক্ত ভভিজ্ঞতার বিবরণ দিতে গিয়ে নিশাতের বাবা ইকতিয়ার লস্কর বলেন, অনলাইন থেকে বাড়ির খোঁজ পেয়ে সুলেখা এলাকার এক বাড়িতে যান।
তিনি বলেন, পরদিন মেয়েকে সাথে নিয়ে আসার কথা বলে ভাড়া পাকাপাকি করে নিজের বাড়িতে ফিরেন। কিন্তু রাতেই ফোন করে ওই বাড়ির গৃহকর্ত্রী জানতে চান মুসলিম কিনা? জবাবে মুসলিম বলতেই তিনি বাড়ি ভাড়া দেবেন না বলেই ফোন রেখে দেন।
ইকতিয়ার লস্কর আরও বলেন, তিনি একই ধরনের ব্যবহার গাঙ্গুলিবাগান নামের এলাকাসহ যাদবপুরের পাশ^বর্তী এলাকায় পেয়েছেন। পত্রিকার প্রতিবেদনে বলা হয়েছে, আগেও কলকাতায় অনেক মুসলিম পরিবার বাড়ি ভাড়া পেতে এমন সমস্যায় পড়ছেন। এবার সেখানে যোগ হল নিশাত রিমা লস্কর। নিশাতের আক্ষেপ, তিনি গ্রামে যে ব্যবহার পাননি, শহরে এসে উল্টোটাই পেলেন।



 

Show all comments
  • ওবাইদুল ইসলাম ১২ আগস্ট, ২০১৮, ৫:২৮ পিএম says : 2
    মুসলিম বিদ্বেষ বাড়ার জন্য মুসলিম বিশ্বের জ্বি হুজুর নেতারাই বেশী দায়ী ।
    Total Reply(0) Reply
  • সুলতান ১২ আগস্ট, ২০১৮, ৩:৩৬ এএম says : 0
    বিশ্বে এগুলো নিয়ে কথা বলার কেউ নেই
    Total Reply(0) Reply
  • md solayman islam shozib ১২ আগস্ট, ২০১৮, ৬:৩৩ এএম says : 0
    Asole Muslim rai sob dhormoke somman korte Zane ... Onno kono zati ta Zane na .. Nahole ki ar amon korto ...Muslim er dhorme asob riti nai ..tahole vabun sob dhormer ceye Muslim koto valo ...Tara zat vinno na Kore sobai ke make cokkhe dakhe...
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
এ বিভাগের অন্যান্য সংবাদ