Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

রূপগঞ্জে জমি অধিগ্রহণ বাতিল দাবি

পেট্রোলিয়াম কর্পোরেশনের নামে

রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) থেকে খলিল শিকদার | প্রকাশের সময় : ১৩ আগস্ট, ২০১৮, ১২:০১ এএম

নারায়ণগঞ্জের রূপগঞ্জে চার হাজার ৫’শ একর জমি নিয়ে গড়ে উঠে পূর্বাচল উপ-শহর। পূর্বাচল উপ-শহরের পাশেই অবস্থিত পিতলগঞ্জ এলাকাটি। পিতলগঞ্জ ও ব্রা²নখালী এলাকায় প্রায় ৭’শ পরিবারের বাসবাস। বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশন কর্তৃক জমি অধিগ্রহণের জন্য
অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) এর কাছে প্রস্তাব করা হয়। এখানে পেট্রোলিয়াম কর্পোরেশনটি গড়ে উঠলে পরিবেশের উপর ক্ষতিকর প্রভাব পড়বে। পেট্রোলিয়াম কর্পোরেশনের জমি অধিগ্রহণ বাতিল করার দাবি ৭’শ পরিবারের।
ইতোমধ্যে নারায়ণগঞ্জ জেলা প্রশাসক, রূপগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার, রাজউকের চেয়ারম্যান, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগীয় সচিব, ভারতীয় হাই কমিশনার, বেলার প্রধান নির্বাহী কর্মকর্তা, পদ্মা অয়েল কোম্পানির চেয়ারম্যানসহ বিভিন্ন দপ্তরের প্রধানগণের বরাবর বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশন কর্তৃক জমি অধিগ্রহন বাতিল করার দাবি জানিয়ে স্মারকলিপি প্রদান করেছেন এলাকাবাসী।
এলাকাবাসী অভিযোগ, পিতলগঞ্জ এলাকায় পেট্রোলিয়াম কর্পোরেশনটি গড়ে উঠলে পরিবেশে মারাত্মক প্রভাব ফেলবে। এতে করে বাড়িঘর, স্কুল-কলেজ, মাদরাসা ধ্বংসের মুখ ধাবিত হচ্ছে। সাধারণত জনমানব শূন্য এলাকাতে এ ধরনের পেট্রোলিয়াম কর্পোরেশন ডিপো গড়ে উঠে। ঘনবসতিপূর্ণ এলাকায় পেট্রোলিয়াম কর্পোরেশন গড়ে উঠলে পিতলগঞ্জ ও ব্রা²নখালী এলাকার ৭’শ পরিবার বাড়িঘর ছেড়ে অনত্র চলে যেতে হবে। এলাকাবাসী আরো জানান, রাজউক পূর্বাচল উপ-শহরের জমি অধিকরণ করার পর পিতলগঞ্জ এলাকায় কেউ ২-৩ শতাংশ জমি কিনে বসবাস করে আসছে। পদ্মা অয়েল মিলকে জমিটি অধিগ্রহণ করলে ওই এলাকায় কোনো মানুষ বসবাস করতে পারবে না। ব্রা²ণখালী এলাকার শ্রী প্রকাশ দাস বলেন, পদ্মা অয়েল মিলটি গড়ে উঠলে পরিবেশের ব্যাপক বিপর্যয় ঘটবে। পিতলগঞ্জ ও ব্রা²ণখালীতে অনেক সংখ্যালঘু পরিবারের বসবাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ