Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইনিংস হারের সামনে ভারত লর্ডসে অ্যান্ডারসনের একশ

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৩ আগস্ট, ২০১৮, ১২:০১ এএম

লর্ডসে সেঞ্চুরি করলেই নাম উঠে যায় বিখ্যাত অনার্স বোর্ডে। কত কত ব্যাটসম্যানের নাম খোদাই হয়ে আছে সেই বোর্ডে! তবে একটা জায়গায় কোনো সেঞ্চুরি ছিল না লর্ডসের। অনেক ইতিহাসের সাক্ষী থাকা মাঠে সেই শূন্যতা মেটালেন জিমি অ্যান্ডারসন। প্রথম বোলার হিসেবে পূরণ করেছেন ক্রিকেট তীর্থে উইকেটের শতক। শুধু এই মাঠেই নয়, টেস্ট ইতিহাসের প্রথম পেসার হিসেবে এক মাঠে একশ উইকেট নেওয়ার কীর্তিও গড়েছেন অ্যান্ডারসন।
ভারতের বিপক্ষে লর্ডস টেস্টের প্রথম ইনিংসে ৫ উইকেট নিয়ে কাছাকাছি এসে পড়েছিলেন অ্যান্ডারসন। গতকাল দ্বিতীয় ইনিংসে রানের খাতা খোলার আগেই মুরালি বিজয়কে ফিরিয়ে ছুঁয়েছেন মাইলফলক। লর্ডসে অ্যান্ডারসনের শততম উইকেট এল ২৩তম টেস্টে। বিজয়ের সেই উইকেটেই টেস্ট ইতিহাসে মাত্র দ্বিতীয় পেসার হিসেবে ৫৫০ উইকেট স্পর্শ করেন অ্যান্ডারসন। ৫৬৩ উইকেট নিয়ে ওপরে আছেন কেবল অস্ট্রেলিয়ার গেøন ম্যাকগ্রা।
৬ উইকেটে ৩৫৭ রান নিয়ে গতকাল দিন শুরু করে আর মাত্র এক উইকেট হারানোর পরই ৩৯ রান যোগ করে (৩৯৬/৭) ইনিংস ঘোষনা করে ইংল্যান্ড। আগের দিন প্রথম ইনিংসে ১০৭ রানে গুটিয়ে যাওয়া ভারত গতকালও খাবি খেয়েছে ইংলিশ পেসের সামনে। অ্যান্ডারসন ২টি ও ব্রড নিয়েছেন ৪ উইকেট। রাহুল ১০, পুজারা ১৭, রাহানে ১৩, সেঞ্চুরিয়ান কোহলিও ফিরে গেছেন ১৭ রানে। রিপোর্টটি লেখা পর্যন্ত (৩৯ ওভার শেষে) ৬ উইকেটে ১০২ রান তুলেছে সফরকারীরা। ইনিংস পরাজয় এড়াতে দলকে টেনে নিচ্ছেন পান্ডিয়া (২০*) ও অশ্বিন (১৮)।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইনিংস


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ