Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

বড়পুকুরিয়া কয়লা কেলেঙ্কারি সাবেক পাঁচ এমডিসহ ৮ জনকে দুদকে তলব

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ আগস্ট, ২০১৮, ১২:০৩ এএম

জালিয়াতির মাধ্যমে ১ লাখ ৪৫ হাজার মেট্রিক টন কয়লা খোলাবাজারে বিক্রি করে প্রায় ২৩০ কোটি টাকা আত্মসাৎ মামলার তদন্তে বড়পুকুরিয়া কোল মাইনিং কোম্পানির সাবেক ৫ ব্যবস্থাপনা পরিচালকসহ ৮ জনকে জিজ্ঞাসাবাদের জন্য তলব করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। দুদক উপ-পরিচালক সামছুল আলমের স্বাক্ষর করা পৃথক চিঠিতে তাদেরকে আগামী ১৩ ও ১৪ আগস্ট দুদকের প্রধান কার্যালয়ে হাজির হতে বলা হয়েছে বলে জানিয়েছেন দুদকের জনসংযোগ কর্মকর্তা প্রনব কুমার ভট্টাচার্য্য।
তলব করা বিসিএমসিএলের সাবেক পাঁচ এমডি হলেন-সিরাজুল ইসলাম চৌধুরী, মাহবুবুর রহমান, আমিনুজ্জামান, প্রকৌশলী খুরশীদুল হাসান ও প্রকৌশলী কামরুজ্জামান। এছাড়া বর্তমান ও সাবেক মিলিয়ে ৩ জন মহাব্যবস্থাপকে তলব করা হয়েছে। এর মধ্য ১৩ আগস্ট তলবকৃতরা হলেন-সাবেক এমডি সিরাজুল ইসলাম চৌধুরী, মাহবুবুর রহমান, সাবেক মহাব্যবস্থাপক মীর আবদুল মতিন ও বর্তমান মহাব্যবস্থাপক সাইফুল ইসলাম সরকার। ১৪ আগস্ট ডাকা হয়েছে সাবেক এমডি আমিনুজ্জামান, প্রকৌশলী খুরশীদুল হাসান, প্রকৌশলী কামরুজ্জামান ও সাবেক মহাব্যবস্থাপক মিজানুর রহমানকে। ১৯৯৮ সাল থেকে চলতি বছরের জুলাই পর্যন্ত বিসিএমসিএলে মোট ৯ জন এমডির দায়িত্ব পালন করেন।
এক লাখ ৪৪ হাজার ৬৪৪ টন কয়লা ঘাটতির অভিযোগে বিসিএমসিএলের মহাব্যবস্থাপক মোহাম্মদ আনিসুর রহমান বাদী হয়ে কোম্পানির সদ্য সাবেক এমডি হাবিব উদ্দিন আহমেদসহ ১৯ জনকে আসামি করে গত ২৪ জুলাই দিনাজপুরের পার্বতীপুর থানায় একটি মামলা করেন। তফসিলভুক্ত হওয়ায় অভিযোগটি তদন্ত করছে দুদক। মামলার ১৯ আসামিসহ পেট্রোবাংলার ২১ জন কর্মকর্তার বিরুদ্ধে দেশত্যাগে নিষেধাজ্ঞার জন্য চিঠি দেন দুদক।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কয়লা

১০ ফেব্রুয়ারি, ২০২২
১৩ জানুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ