Inqilab Logo

ঢাকা, শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮, ৭ আশ্বিন ১৪২৫, ১১ মুহাররাম ১৪৪০ হিজরী‌

আলাস্কায় এ যাবতকালের শক্তিশালী ভূমিকম্প

ইনকিলাব ডেস্ক : | প্রকাশের সময় : ১৪ আগস্ট, ২০১৮, ১২:০২ এএম

যুক্তরাষ্ট্রের আলাস্কা অঙ্গরাজ্যের উত্তরাঞ্চলে শক্তিশালী এক ভূমিকম্পের ঘটনা ঘটেছে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৬ দশমিক ৪। মাত্রা বিবেচনায় অঞ্চলটিতে এ যাবতকালের সবচেয়ে শক্তিশালী ভূমিকম্প এটি। রোববার স্থানীয় সময় রাত ৮টা ৫৮ মিনিটে আলাস্কার নর্থ ¯েøাপ বোরাহতে (প্রশাসনিক অঞ্চল) ভূমিকম্পটি আঘাত হানে। তবে এ ঘটনায় কোনো ক্ষয়ক্ষতির খবর মেলেনি।
মার্কিন ভূতাত্তি¡ক জরিপ সংস্থা ইউএসজিএসের তথ্য, ভূপৃষ্ঠের ৯ দশমিক ৯ কিলোমিটার গভীরে ছিল ভূমিকম্পের উৎপত্তিস্থল। এর কেন্দ্রস্থল ছোট্ট শহর কাকটোভিকের অদূরে। অঞ্চলটিতে আরও কয়েকটি পরাঘাতও (আফটার শক) রেকর্ড করা হয়। উত্তরের বরফের পাহাড়েও ফাটল দেখা যায় সংবাদমাধ্যমে জানানো হয়, ভূমিকম্পের পর আলাস্কার বিস্তৃত এলাকার জমি এবং উত্তরের বরফের পাহাড়েও ফাটল দেখা যায়। তবে ছোট্ট-ছোট্ট বাড়ির কম জনবসতির এলাকায় তেমন ক্ষয়ক্ষতির খবর মেলেনি। এর আগে এ অঞ্চলে ১৯৯৫ সালে সর্বোচ্চ ৫ দশমিক ২ মাত্রার ভূমিকম্প অনুভূত হয়। তারপর রোববারের ভূমিকম্পই সেখানকার ইতিহাসের সবচেয়ে শক্তিশালী ভূমিকম্প। - সিবিএস নিউজ



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
এ বিভাগের অন্যান্য সংবাদ