Inqilab Logo

ঢাকা, বুধবার, ২৬ সেপ্টেম্বর ২০১৮, ১১ আশ্বিন ১৪২৫, ১৫ মুহাররাম ১৪৪০ হিজরী‌

চক্রান্তের জবাব দেয়া হবে : এরদোগান

ইনকিলাব ডেস্ক : | প্রকাশের সময় : ১৪ আগস্ট, ২০১৮, ১২:০২ এএম | আপডেট : ১২:১২ এএম, ১৪ আগস্ট, ২০১৮

তুরস্কের বিরুদ্ধে রাজনৈতিক ষড়যন্ত্রের কারণেই তুর্কি মুদ্রার লিরার দরপতন হয়েছে বলে অভিযোগ করেছেন দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান। যুক্তরাষ্ট্রের সঙ্গে চলমান সংকটকে অর্থনৈতিক যুদ্ধ আখ্যা দিয়ে তিনি বলেন, আঙ্কারা নতুন বাজার ও অংশিদার খুঁজবে।
মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (বিরুদ্ধে) লড়াইয়ের ধরন, রুশ ক্ষেপণাস্ত্র বিধ্বংসী ব্যবস্থাপনা কেনার বিষয়ে আঙ্কারার পরিকল্পনা ও ২০১৬ সালে এরদোগানবিরোধী অভ্যুত্থানচেষ্টাকারীদের শাস্তি নিয়ে ন্যাটোর দুই প্রভাবশালী সদস্য যুক্তরাষ্ট্র ও তুরস্কের মধ্যে সা¤প্রতিক বছরগুলোতে মনোমালিন্য চলছে। শুক্রবার তুরস্কের স্টিল ও অ্যালুমিনিয়ামের ওপর যুক্তরাষ্ট্র দ্বিগুণ শুল্ক আরোপের ঘোষণা দেয়ার পর শক্তিশালী ডলারের বিপরীতে লিরার মূল্য রেকর্ড পরিমান ১৬ শতাংশ কমে গেছে। সাপ্তাহিক বিরতির পরে সোমবার যখন ফরেন এক্সচেঞ্জ মার্কেট খোলা হচ্ছে তখন সবার চোখ থাকবে লিরার ওপর। কিন্তু এরদোগান আভাস দিয়েছেন, যুক্তরাষ্ট্রের কাছে ছাড় চাওয়ার মেজাজের মধ্যে তিনি এখন নেই। কৃষ্ণসাগর উপকূলীয় শহর ট্রাবজোনে ক্ষমতাসীন দলের সদস্যদের সমাবেশে তিনি বলেন, এমন কোনো চেষ্টা করা হলে সেটা অর্থনীতি থেকে রাজনীতি-সবকিছুতে আত্মসমর্পণের শামিল হবে। আমরা আবারও চক্রান্তের মুখোমুখি হয়েছি। আল্লাহর ইচ্ছায় সব সংকট কাটিয়ে উঠতে পারব।
এরদোগান বলেন, নতুন বাজার, অংশিদার ও জোটে যুক্ত হওয়ার মাধ্যমে যারা সারা বিশ্বের বিরুদ্ধে অর্থনৈতিক যুদ্ধে লিপ্ত রয়েছে এবং আমাদেরও তাতে অন্তর্ভুক্ত করেছে, তাদের জবাব দেয়া হবে। তিনি বলেন, কেউ দরজা বন্ধ করে দিলে নতুন কেউ তা খুলে দেবে।- এএফপি



 

Show all comments
  • মারুফ ১৪ আগস্ট, ২০১৮, ৪:৩৭ এএম says : 0
    মুসলমানদেরকে সাথেঞ নিয়ে তুরস্ককে এগিয়ে যেতে হবে।
    Total Reply(0) Reply
  • শওকত আকবর ১৪ আগস্ট, ২০১৮, ৪:৩৭ এএম says : 0
    আপনার জন্য অনেক অনেক শুভ কামনা রইলো
    Total Reply(0) Reply
  • সাইফুল ইসলাম চঞ্চল ১৪ আগস্ট, ২০১৮, ৪:৩৮ এএম says : 0
    সত্যের পথে থাকলে বিজয় আপনারই হবে।
    Total Reply(0) Reply
  • safi ১৪ আগস্ট, ২০১৮, ১০:২৬ এএম says : 0
    we believe in relation between all Muslim. do it hurry.....
    Total Reply(0) Reply
  • R A Liton ১৪ আগস্ট, ২০১৮, ৩:৪১ পিএম says : 0
    ALAAHA will help US
    Total Reply(0) Reply
  • amir hossan ১৪ আগস্ট, ২০১৮, ৪:১৪ পিএম says : 0
    May Allah bless you Mr. President
    Total Reply(0) Reply
  • অর্ণব ১৪ আগস্ট, ২০১৮, ১১:১৯ পিএম says : 0
    পাকিস্তান-ইরান-তুরস্ক এই তিনিটি শক্তিশালী মুসলিম রাষ্ট্রত্রয়কে বাচতে হলে একটি সামরিক ও অর্থনেতিক জোট গঠণ করতে হবে। কারণ এরা এখন এন্টি-মুসলিমদের টার্গেটে আছে । এদের কোন একটি দেশ আক্রান্ত হলে তিনটি দেশই পাল্টা আক্রমণ করতে হবে। কারণ সিরিয়ালে নতুবা সবাই ধ্বংস হবে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর