Inqilab Logo

শুক্রবার, ২৭ মে ২০২২, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৫ শাওয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

স্বাধীন খালিস্তানের আশা ছাড়েননি শিখরা

ইনকিলাব ডেস্ক : | প্রকাশের সময় : ১৪ আগস্ট, ২০১৮, ১২:০২ এএম

বহুবছর যাবৎ স্বাধীন রাষ্ট্রের জন্য লড়াই চালিয়ে যাচ্ছেন শিখদের একাংশ। ভারত ও পাকিস্তানে অবস্থিত পাঞ্জাব, হরিয়ানার কিছু অংশ, হিমাচল প্রদেশ, জম্মু-কাশ্মীর ও রাজস্থান মিলিয়ে ‘খালিস্তান’ নামক রাষ্ট্রের জন্য চলছে এ দাবি মুঘল স¤্রাট আওরঙ্গজেবের সময় থেকে শিখদের স্বাধীনতার বিষয় একটি ধারণা পেলেও এটি আন্দোলনে রূপ নেয় সত্তরের দশকে ‘অপারেশন বøুস্টার’ অভিযান চালানোর পর। খালিস্তান নামক স্বাধীন রাষ্ট্রের দাবী দমন করতে ভারতের তৎকালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর নির্দেশে অমৃতসরের স্বর্ণমন্দিরে ‘অপারেশন বøু স্টার’ অভিযানে নিহত হন শিখ নেতা জার্নাল সিং সহ প্রায় ৫০০ সাধারণ মানুষ ও শিখ বিচ্ছিন্নতাবাদী। পরবর্তীতে ক্ষোভের বহি:প্রকাশ হিসেবেই নিজ শিখ দেহরক্ষীদের হাতে নিহত হন ইন্দিরা গান্ধী। ফলে ভারতে বেশ শক্ত অবস্থানের মুখেই পড়তে হয় এ স¤প্রদায়কে।
এর ফলে বর্তমানে ভারত, পাকিস্তান ছাড়াও যুক্তরাজ্য, কানাডা, যুক্তরাষ্ট্র, ইতালিতে ধীরে ধীরে এই বিচ্ছিন্নতাবাদীরা পাড়ি জমিয়েছে। এমনকি কানাডার মন্ত্রীসভায়ও শিখদের প্রতিনিধি রয়েছে। গত রোববার লন্ডনের ট্রাফালগারে কানাডা ও লন্ডনের খালিস্তানপন্থীরা একত্রিত হন। প্রায় তিনহাজার শিখের উপস্থিতিতে ২০২০ সালের মধ্যে খালিস্তানের পক্ষে একটি গণভোটের আয়োজন করার দাবিও তোলা হয়। মূলত ভারতে অপারেশন বøু স্টার সংঘটিত হওয়ার পরবর্তীতে কানাডায় বেশ শক্ত অবস্থানে রয়েছে খালিস্তানপন্থীরা। দেশটির মোট জনসংখ্যার ১.৪ শতাংশই শিখ। -ওয়েবসাইট



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্বাধীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ