Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার ২৩ এপ্রিল ২০১৯, ১০ বৈশাখ ১৪২৬, ১৬ শাবান ১৪৪০ হিজরী।

মিসরে মুসলিম ব্রাদারহুড প্রধানসহ ৫ জনের যাবজ্জীবন

ইনকিলাব ডেস্ক : | প্রকাশের সময় : ১৪ আগস্ট, ২০১৮, ১২:০২ এএম

মিসরের মুসলিম ব্রাদারহুড প্রধান মোহাম্মদ বাদিসহ দলটির আরো ৫ নেতাকে যাবজ্জীবন কারাদন্ডের শাস্তি দিয়েছেন আদালত। দেশটির আদালত সূত্র জানায়, পাঁচ বছর আগে বিক্ষোভে সহিংসতা ও হত্যায় উসকানি দেয়ার অভিযোগে রোববার তাদের এ সাজা দেয়া হয়েছে। মিসরে নিষিদ্ধ দলটির শীর্ষ নেতা বাদিসহ আরও কয়েকজনের বিচার ও পুর্নবিচারের সর্বশেষ সাজা হল এটি। সেনাবাহিনী গণতান্ত্রিকভাবে নির্বাচিত প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসিকে ক্ষমতাচ্যুত করার আগে দেশটির ক্ষমতায় এসেছিল মুসলিম ব্রাদারহুড।
সূত্র বার্তা সংস্থা রয়টার্সকে জানায়, গিজা অপরাধ আদালত মোহাম্মদ বাদিসহ বেশ কয়েকজনের সাজা ঘোষণা করেছেন। তাদের মধ্যে দলটির মুখপাত্র এসাম আল এরিয়ান ও জ্যেষ্ঠ নেতা মোহাম্মদ এল-বেলটাজিও রয়েছেন। মিসরের রাষ্ট্রীয় বার্তা সংস্থা মেনা জানিয়েছে, আরেক বিবাদীকে ১৫ বছর ও তিনজনকে ১০ বছর করে কারাদন্ড দেয়া হয়েছে।
২০১৩ সালের ১৫ জুলাই সহিংসতা উসকে দেয়ার অভিযোগে মোহম্মদ বাদিসহ অন্যান্য নেতাদের দোষী সাব্যস্ত করা হয়। গত মাসে একটি আদালত মোহাম্মদ বাদি ও অন্যান্য জ্যেষ্ঠ নেতাদের নথি মিসরের সর্বোচ্চ ধর্মীয় কর্তৃপক্ষ মুফতির কাছে পাঠিয়ে জানতে চায়, তাদের মৃত্যুদন্ড দেয়া যায় কিনা। মিসরের আইনে কারো মৃত্যুদন্ডের শাস্তি কার্যকর করার আগে গ্রান্ড মুফতি শাওকি আল্লামের মতামত জানতে চাওয়া হয়। তার মতামত এখনো ঘোষণা করা হয়নি। -রয়টার্স



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ