Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইতিহাসের সর্বনিম্ন মানে ভারতীয় রুপি

ইনকিলাব ডেস্ক : | প্রকাশের সময় : ১৪ আগস্ট, ২০১৮, ১২:০২ এএম

ডলারের বিপরীতে ভারতীয় রুপির মান আশঙ্কাজনক হারে কমে গেছে। সোমবার এক ডলারের বিপরীতে পাওয়া যাচ্ছে ৬৯.৬২ রুপি, যা ভারতীয় রুপির ইতিহাসে সর্বনিম্ন মান। দুইজন রুপি ব্যবসায়ী জানিয়েছেন, ভারতের কেন্দ্রীয় ব্যাংক দ্য রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া (আরবিআই) রুপির পতন ঠেকাতে পদক্ষেপ নিচ্ছে। একটি বৈদেশিক ব্যাংকের জ্যেষ্ঠ ডিলার বলেন, ‘আরবিআই ব্যবসায় মুদ্রা সরবরাহ কমিয়ে দিয়েছে। তবে সেটা খুব বড় আকারে নয়।’ রোববার রুপির মান ছিল এক ডলারের বিপরীতে ৬৯.৫২। সোমবার সকালে মান কমে দাঁড়ায় ৬৯.৬২ রুপিতে। গত শুক্রবার ৬৮.৮৪ রুপিতে পাওয়া যেত এক ডলার। রুপির পতনের ফলে ১০ বছর মেয়াদি বন্ডে সুদ ৭.৭৫ শতাংশের স্থলে বেড়ে হয়েছে ৭.৮০ শতাংশ।
যুক্তরাষ্ট্রের সঙ্গে বাণিজ্যিক সম্পর্কে টানাপোড়েনের ফলে তুরস্কের মুদ্রা লিরার ব্যাপক দরপতন ঘটে। এটি বিশ্বের অনেক উঠতি মুদ্রাবাজারকে অস্থিতিশীল করে তোলে। সা¤প্রতিক সময়ে লিরার ৪৫ শতাংশ পতন হয়েছে। লিরার উদ্বেগজনক পতনের পর বিনিয়োগকারীরা ডলার ও ইয়েন ব্যবহারে আরো বেশি মনোযোগী হয়ে উঠেন।
ভারতের একটি রাষ্ট্রীয় ব্যাংকের জ্যেষ্ঠ ফোরেক্স (বৈদেশিক মুদ্রা বিনিময়) ব্যবসায়ী বলেন, ‘রুপি রক্ষায় বহু ডলার ব্যয়ের কোনো যুক্তি নেই। কারণ উঠতি বাজারগুলোতে পতনের প্রবণতা এখন খুবই শক্তিশালী।’ তিনি সতর্ক করে দিয়ে বলেন, ‘সামনের দিনগুলোতে ডলারের বিপরীতে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ