Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আনোয়ার জাহিদ ছিলেন ঐক্যের রাজনীতির পথ প্রদর্শক

দশম মৃত্যুবার্ষিকীর স্মরণসভায় বক্তারা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ আগস্ট, ২০১৮, ১২:০২ এএম | আপডেট : ১২:৪৬ এএম, ১৪ আগস্ট, ২০১৮

দেশের জাতীয়তাবাদী রাজনীতির ইতিহাসে এক আপোষহীন নেতার নাম আনোয়ার জাহিদ। বাম রাজনীতির দিক্ষা নিয়ে রাজনীতির মাঠে এলেও জাতীয়তাবাদী ও ইসলামী মূল্যবোধের রাজনীতির সমন্বয় ঘটিয়ে তিনি দেশের জনগণকে নতুন মডেলের রাজনীতি উপহার দিয়েছেন। সাংবাদিকতায় তিনি ছিলেন উজ্বল নক্ষত্র। সেই প্রখ্যাত রাজনীতিক আনোয়ার জাহিদের ১০ম মৃত্যুবার্ষিকী উপলক্ষে গতকাল আয়োজিত স্মরণসভার আলোচক বৃন্দ বলেছেন, নীতিহীন রাজনীতির যুগে আনোয়ার জাহিদ জাতীয়তাবাদী রাজনীতির ধ্রæবতারা। তাঁর মতো মেধাবী, দূরদৃষ্টি সম্পন্ন নেতার আজ বড়ই প্রয়োজন। নীতি নৈতিকতা সিঁয়েক তুলে এখন ইসলামী ধারার দলগুলো সুবিধাবাদী রাজনীতির জন্য যে যেদিকে পারছে ছুটছে; জাতীয়তাবাদী দলগুলোরই একই অবস্থা; আনোয়ার জাহিদ বেচে থাকলে তিনি অবশ্যই সকলকে ঐকবদ্ধ করে এক মঞ্চে আনতেন।
পুরানা পল্টনের যাদু মিয়া মিলনায়নে জননেতা আনোয়ার জাহিদ স্মৃতি সংসদ আয়োজিত এই স্মরণসভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে সংগঠনের সমন্বয়কারী ও এনডিপি ভারপ্রাপ্ত মহাসচিব মোঃ মঞ্জুর হোসেন ঈসা›র সভাপতিত্বে আলোচনায় অংশগ্রহণ করেন বাংলাদেশ ন্যাপ মহাসচিব এম. গোলাম মোস্তফা ভুইয়া, গণতান্ত্রিক ঐক্যের আহ্বায়ক রফিকুল ইসলাম, এনপিপি প্রেসিডিয়াম সদস্য এম. ওয়াহিদুর রহমান, জিনাফ সভাপতি লায়ন মিয়া মোহাম্মদ আনোয়ার, তৃণমূল নাগরিক আন্দোলনের সভাপতি মুহম্মদ মফিজুর রহমান লিটন, এনপিপি যুগ্ম মহাসচিব মুহম্মদ ফরিদউদ্দিন, ন্যাপ ঢাকা মহানগর সদস্য সচিব মোঃ শহীদুননবী ডাবলু প্রমুখ।
বক্তারা বলেন, ১৯৯৬ সালে দীর্ঘ ২১ বছর পর আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর জাতীয়তাবাদী ও ইসলামী মূল্যবোধে বিশ্বাসী শক্তির মাঝে অকল্পনীয় যে ঐক্যের সূচনা হয়েছিল তার রুপকার ছিলেন আনোয়ার জাহিদ। আনোয়ার জাহিদের গড়ে দেয়া ঐক্য ২০০১-২০০৬ পর্যন্ত দশের রাষ্ট্র ক্ষমতায় থাকলেও একবারও তাকে যথাযথ সম্মান প্রদর্শন করতে পারে নাই। তাঁর মত মেধাবী ও দেশপ্রেমিক রাজনীতিকদের অবমূল্যায়নের মাশুল আজও জাতীয়তাবাদী ও ইসলামী শক্তিগুলোকে শক্তিকে দিতে হচ্ছে।
বক্তারা আরো বলেন, মজলুম জননেতা মওলানা ভাসানীর পরবর্তী জাতীয়তাবাদী ও গণতান্ত্রিক রাজনীতির শক্তিগুলোকে নেতৃত্ব দেন আনোয়ার জাহিদ। যখন রাজনীতিদের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগে আঙ্গুল উঠানো হয় তখন আনোয়ার জাহিদকে উপস্থিত করা যায় সততা দৃষ্টান্ত হিসাবে। আনোয়ার জাহিদ রাজনীতিতে প্রতিপক্ষের কঠোর সমালোচনা করলেও কারো সর্ম্পকে কুটুক্তি বা অশ্লীল শব্দের ব্যবহার করতেন না। যা আজকের রাজনীতিতেই ক্রমেই কমে হ্রাস পাচ্ছে। তিনি সারা জীবন জাতীয় ঐক্যের রাজনীতি করেছেন। তার প্রদর্শিত পথে ঐক্য প্রতিষ্ঠিত হয়েছে, জাতীয়তাবাদী শক্তি ক্ষমতা ভোগ করেছে। আনোয়ার জাহিদ কখনো তার রাজনীতির সাথে বিশ্বাসঘাতকতা করেননি। তিনি যে রাজনীতি বিশ্বাস করতে তাই প্রয়োগ করার চেষ্টা করতেন। আমরা যখন শুধুমাত্র ক্ষমতায় জন্য রাজনৈতিক বিশ্বাসকে পদদলীত করতে কুন্ঠিত হচ্ছি না; তখন আনোয়ার জাহিদ আমাদের স্মরণ করিয়ে দেয় একজন নেতার কাছে দেশপ্রেম ও নীতি নৈতিকতা আদর্শ কী জিনিস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মৃত্যুবার্ষিকী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ