Inqilab Logo

ঢাকা, রোববার , ০৮ ডিসেম্বর ২০১৯, ২৩ অগ্রহায়ণ ১৪২৬, ১০ রবিউস সানি ১৪৪১ হিজরী

গ্রুপ সেরা হয়েই সেমিফাইনালে কিশোরীরা

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ আগস্ট, ২০১৮, ১২:০২ এএম

সাফ অনুর্ধ্ব-১৫ নারী ফুটবল চ্যাম্পিয়নশিপে ‘বি’ গ্রুপ সেরা হয়েই সেমিফাইনালে পা রাখলো বাংলাদেশের কিশোরীরা। গতকাল রাতে ভুটানের রাজধানী থিম্পুর চাংলিমিথাং স্টেডিয়ামে নিজেদের দ্বিতীয় ও শেষ ম্যাচে বাংলাদেশ অনুর্ধ্ব-১৫ মহিলা দল ৩-০ গোলে নেপালকে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়। বিজয়ী দলের হয়ে স্ট্রাইকার তহুরা খাতুন, অধিনায়ক মারিয়া মান্ডা ও মিডফিল্ডার সাজেদা খাতুন একটি করে গোল করেন। দিনের প্রথম ম্যাচে ভারত ১-০ গোলে স্বাগতিক ভুটানকে হারিয়ে ‘এ’ গ্রুপ চ্যাম্পিয়ন হয়। আগামী বৃহস্পতিবার প্রথম সেমিফাইনালে ভারতের প্রতিপক্ষ ‘বি’ গ্রুপ রানার্সআপ নেপাল। একই দিন দ্বিতীয় সেমিফাইনালে বাংলাদেশ খেলবে ‘এ’ গ্রুপ রানার্সআপ ভুটানের বিপক্ষে। টুর্নামেন্টের ফাইনাল অনুষ্ঠিত হবে শনিবার।
টুর্নামেন্টে পাকিস্তানের বিপক্ষে উড়ন্ত সূচনা। গ্রুপের শেষ ম্যাচটাও দুর্দান্ত খেলেছেন মারিয়া মান্ডারা। প্রথম ম্যাচে পাকিস্তানকে ১৪-০ গোলে বিধ্বস্ত করে তিনদিনের বিরতিতে কাল মাঠে নামে বাংলাদেশের কিশোরীরা। আগের ম্যাচে নেপাল ৪-০ গোলে পাকিস্তানকে হারালে এক ম্যাচ হাতে রেখেই বাংলাদেশ ও নেপালের শেষ চার নিশ্চিত হয়। তাই গ্রুপের শেষ ম্যাচটি ছিলো বাংলাদেশ ও নেপালের জন্য সেরা হওয়ার লড়াই। যে লড়াইয়ে জিতে নিজেদের যোগ্যতা প্রমাণ করলো লাল-সবুজের মেয়েরা। গেল বছর ডিসেম্বরে ঢাকায় অনুষ্ঠিত এ টুর্নামেন্টের প্রথম আসরে গ্রুপ পর্বে নেপালকে ৬-০ গোলে হারিয়েছিল স্বাগতিকরা। সেই জয়ে উজ্জীবিত হয়ে এবারো নেপালীদের বিপেক্ষ বড় ব্যবধানে জেতার লক্ষ্যেই মাঠে নামে কোচ গোলাম রব্বানী ছোটনের শীষ্যরা। কিন্তু নেপালী মেয়েদের প্রতিরোধের মুখে প্রথমার্ধের শেষ মিনিট পর্যন্ত গোলহীনই থেকেছে লাল-সবুজরা। ম্যাচের শুরু থেকে শেষ পর্যন্ত আক্রমণাতক ফুটবল উপহার দিলেও গোলের দেখা পেতে অক্ষোয় থাকতে হয় বাংলাদেশকে। বিরতির আগে অন্তত তিনটি গোলের সুযোগ নষ্ট করে মারিয়া মান্ডা বাহিনী। অবশেষে প্রথমার্ধের যোগকরা সময়ে (৪৫+১) গোলের দেখা মেলে। স্ট্রাইকার তহুরা খাতুন গোল করলে এগিয়ে যায় বাংলাদেশ (১-০)। এগিয়ে থেকে বিরতিতে গেলেও গোলক্ষুধা কমে না লাল-সবুজের মেয়েরা। দ্বিতীয়ার্ধে তারা আরো দু’গোল করলে সহজ জয় নিশ্চিত হয় বাংলাদেশের। ম্যাচের ৫১ মিনিটে অধিনায়ক মারিয়া মান্ডা দলের পক্ষে দ্বিতীয় গোল করেন (২-০)। আর ৬৭ মিনিটে মিডফিল্ডার সাজেদা খাতুন ম্যাচের শেষ গোল করলে গ্রুপ চ্যাম্পিয়ন নিশ্চিত হয় বাংলাদেশের (৩-০)।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নারী ফুটবল

১৭ সেপ্টেম্বর, ২০১৯
১৯ অক্টোবর, ২০১৮
১৫ সেপ্টেম্বর, ২০১৮

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ