Inqilab Logo

বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

মনোনয়ন বাণিজ্য তদন্তে আ’লীগে কমিটি হচ্ছে-ওবায়দুল কাদের

প্রকাশের সময় : ২০ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ইউনিয়ন পরিষদ নির্বাচনে দলীয় প্রার্থী মনোনয়নে বাণিজ্যের বিষয় তদন্ত করতে আওয়ামী লীগ কমিটি করছে বলে জানিয়েছেন দলটির সভাপতিম-লীর সদস্য ও সড়ক পরিবহনমন্ত্রী ওবায়দুল কাদের
গতকাল মঙ্গলবার দুপুরে রাজধানীর ধানম-ির একটি কমিউনিটি সেন্টারে ‘১০-১১ জুলাই আওয়ামী লীগের ২০ তম জাতীয় সম্মেলন’ উপলক্ষে গঠিত মঞ্চ ও সাজসজ্জা উপ-পরিষদের বৈঠকে তিনি এ কথা জানান।
ওবায়দুল কাদের বলেন, ইদানিং মনোনয়ন না পেলে বঞ্চিতদের পক্ষ থেকে বলা হয় রাজাকার পুত্র মনোনয়ন পেয়েছে কিংবা অর্থের বিনিময়ে মনোনয়ন পেয়েছে। এ সকল কথাবার্তা বাস্তবে যতটা না সত্য তার চেয়ে বেশি অপপ্রচার। বিষয়টি তদন্ত করতে আমরা একটি কমিটি ঠিক করেছি। সেই কমিটি এ সব বিষয়ে খোঁজ খবর নেবে। তারা বিষয়টি দেখবে, এটা কি সত্যিকারের অভিযোগ নাকি মনোনয়ন না পেয়ে মনের দুঃখ থেকে এ সকল অভিযোগ করা হচ্ছে। কিছু কিছু ক্ষেত্রে সত্যতা থাকলেও আমরা যাচাই বাছাই করে দেখবো। বিষয়টি প্রমাণিত হলে আমরা এর বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেব। নেত্রী (শেখ হাসিনা) আমাদের এ বিষয়টি নিয়ে কঠোর ব্যবস্থা নেয়ার নির্দেশ দিয়েছেন।
কাদের বলেন, স্থানীয় সরকার নির্বাচনের মনোনয়ন প্রক্রিয়া চুলচেরা বিশ্লেষণের মাধ্যমে হচ্ছে। প্রথমে এটা স্থানীয় ইউনিয়নের বর্ধিত সভায় ভোটাভুটির মাধ্যমে পাস হয়। এরপর উপজেলা এবং সর্বশেষ জেলা কমিটির বর্ধিত সভায় মনোনয়ন চূড়ান্ত হয়। এটা দলের অভ্যন্তরীণ গণতন্ত্রের উৎকর্ষ উদাহরণ। এরপর ছয় জনের স্বাক্ষরকৃত ফরম কেন্দ্রে পাঠানো হয়। এর ব্যত্যয়ও কিছু ঘটেছে। এখানে কিছুক্ষেত্রে দেখা যায়, কোন ফরমে সভাপতি স্বাক্ষর করেন নাই। কোন কমিটির সাধারণ সম্পাদক স্বাক্ষর করেন নাই। কোথাও হয়তো জেলা কিংবা উপজেলা কমিটি স্বাক্ষর করছে না। আওয়ামী লীগ একটি বড় দল এখানে মতভেদ থাকবেই। কাজেই সেটাকে পরীক্ষা-নিরীক্ষা করে দেখা হচ্ছে প্রার্থীর তৃণমূলের সমর্থন আছে কিনা?
আওয়ামী লীগের সিনিয়র এ নেতা বলেন, আওয়ামী লীগের এ সম্মেলনে জাতির প্রত্যাশা বঙ্গবন্ধু কন্যা তার ডিজিটাল বাংলাদেশের ভিশনের সঙ্গে সঙ্গতি রেখে ঐতিহ্য ও প্রযুক্তির সমন্বয় সাধন করে প্রবীণের অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে জাতিকে আগামী দিনের জন্য নবীন কিছু মুখ উপহার দেবেন। প্রবীণদের পাশাপাশি একঝাঁক নবীনের সমন্বয় ঘটিয়ে নতুন এক চিত্র এ সম্মেলনে উপহার দেবেন।
তিনি বলেন, আমি মনে করি এবারের সম্মেলনে আমাদের দলের ঘোষণাপত্র এবং গঠনতন্ত্রে সময়ের চাহিদার সঙ্গে সঙ্গতি রেখে আমাদের (আওয়ামী লীগ) অঙ্গীকার পুনর্ব্যক্ত করবেন বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা। আমাদের ঘোষণাপত্র ও গঠনতন্ত্রেও সময়ের চাহিদামত ইতিবাচক পরিবর্তন আসবে।
মঞ্চ ও সাজ-সজ্জা উপ-পরিষদের আহ্বায়ক জাহাঙ্গীর কবীর নানকের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় আরও উপস্থিত ছিলেন উপ-পরিষদের সদস্য সচিব মির্জা আজম, সদস্য অসীম কুমার উকিল, ডা. বদিউজ্জামান ভূইয়া ডাবলু, এসএম কামাল হোসেন, সুজিত রায় নন্দী, পরিষদ সদস্য নাজমা আক্তার, অপু উকিল, বাহাদুর বেপারী, লিয়াকত শিকদার, নজরুল ইসলাম বাবু, মাহমুদুল হাসান রিপন, মাহফুজুল হায়দার চৌধুরী রোটন, এইচএম বদিউজ্জামান সোহাগ, ছাত্রলীগ সভাপতি সাইফুর রহমান সোহাগ, সাধারণ সম্পাদক এসএম জাকির হোসাইন প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মনোনয়ন বাণিজ্য তদন্তে আ’লীগে কমিটি হচ্ছে-ওবায়দুল কাদের
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ