Inqilab Logo

বৃহস্পতিবার, ২৬ মে ২০২২, ১২ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৪ শাওয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

ফতেহপুর রেলওয়ে ওভারপাস

মো. ওমর ফারুক, ফেনী থেকে : | প্রকাশের সময় : ১৪ আগস্ট, ২০১৮, ১২:৫৯ এএম

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের ফেনীর ফতেহপুর রেলওয়ে ওভারপাস আজ বিকাল ৪ টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে উদ্বোধন করবেন বলে জেলা প্রসাসন সূত্রে জানা গেছে ।
এর আগে গত ১৫ মে ও ২০ মে ফতেহপুর ওভারপাসের ঢাকামুখী দু’টি লেন খুলে দেয় নির্মাণ কাজে দায়িত্বে থাকা সেনাবাহিনী। সেনাবাহিনীর ইঞ্জিনিয়ার-ইন চীফ মেজর জেনারেল সিদ্দিকুর রহমান সরকার, নির্মাণ প্রতিষ্ঠান আল আমিন কনস্ট্রাকশনের চেয়ারম্যান কবির আহমদ প্রমুখ উপস্থিত থেকে যান চলাচলের জন্য উন্মুক্ত করে দেন।
দীর্ঘদিন ধরে মহাসড়কে ফেনী অংশের ফতেহপুরে রেলওয়ে ওভারপাস নির্মাণ কাজ চলায় সড়কটিতে মহা যানজটের সৃষ্টি হয়। এতে মহাভোগান্তিতে পড়তে হয়েছে গাড়ির চালকসহ যাত্রীসাধারনকে। নির্মাণ কাজের দীর্ঘসূত্রতায় মহাসড়কের এই অংশে নিত্য যানজট ছিল প্রতিদিনের ঘটনা। মহাসড়কটির ১২০ কিলোমিটার দীর্ঘ ফোর লেন এই এলাকায় এসে আধাকিলোমিটার সিঙ্গেল লেনে পরিণত হওয়ায় এ যানজটের সৃষ্টি হতো প্রতিদিনই। ঈদুল ফিতরের আগে ওভারপাসের দুটি লেন খুলে দেয়ায় যানজট অনেকটা কমে যায়। যান চলাচলের জন্য পুরোটা উন্মুক্ত করে দিলে আর কোনো যানজট থাকবে না বলে জানিয়েছেন সংশ্লিষ্ঠ কর্তৃপক্ষ।
উল্লেখ্য, ফেনীর ফতেহপুরের ৮৬ দশমিক ৭৯ মিটার দৈর্ঘ্যরে এ ওভারপাসটির নির্মাণ কাজ শুরু হয় ২০১২ সালের ফেব্রæয়ারী মাসে। ১০০ কোটি টাকা ব্যয়ে ‘শিপো পিবিএল লিমিটেড’ একটি ঠিকাধারি প্রতিষ্ঠান ফেনীর ফতেহপুরে ঢাকা-চট্টগ্রাম রেললাইনের ওপর ওভারপাস নির্মাণ কাজ শুরু করেন। চুক্তিতে ৩ বছররের মধ্যে ওভারপাস নির্মাণ কাজ শেষ করাতো দূরের কথা চার বছর চার মাসে অর্ধেকেরও কম কাজ সম্পন্ন করেছে। নির্ধারিত মেয়াদে কাজ শেষ না করে চাঁদাবাজির মুখে পড়ে পালিয়ে যায় তারা। দীর্ঘদিন কাজ বন্ধ থাকার পর পরে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের ২০১৭ সালের ডিসেম্বরে ঠিকাদারি প্রতিষ্ঠানের কার্যাদেশ বাতিল করে বাংলাদেশ সেনাবাহিনীকে নির্মাণের দায়িত্ব দেন। বাংলাদেশ সেনাবাহিনীর ৩৪ ইঞ্জিনিয়ার কনস্ট্রাকশন ব্যাটালিয়নের সহায়তায় আল আমিন কনস্ট্রাকশন নামের একটি ঠিকাদারী প্রতিষ্ঠান ৬০ কোটি ৫১ লাখ ১৮ হাজার টাকা ব্যয়ে প্রকল্পটি বাস্তবায়ন করছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রেলওয়ে ওভারপাস
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ