Inqilab Logo

ঢাকা, বুধবার, ২৩ অক্টোবর ২০১৯, ০৭ কার্তিক ১৪২৬, ২৩ সফর ১৪৪১ হিজরী

ইংল্যান্ড সফরেই ফিরছেন সালমান বাট?

প্রকাশের সময় : ২০ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : ক্রিকেটের হাড়ির খবর যারা রাখেন তারা নিশ্চয় ২০১০ সালের লর্ডস টেস্টের ঘটনা ভুলে যাননি। যে টেস্টে স্পট ফিক্সিংয়ের দায়ে সব ধরনের ক্রিকেট থেকে নিষিদ্ধ হয়েছিলেন মোহাম্মাদ আমির, সালমান বাট ও মোহাম্মাদ আসিফ। এজন্য জেল কারাভোগও করতে তাদের। এরপর অনেক চড়াই উৎরাই পেরিয়ে আবারো আন্তর্জাতিক ক্রিকেটে ফিরেছেন তাদেরই একজন মোহাম্মাদ আমির। এ পর্যন্ত সবারই জানা। এবার শোনা যাচ্ছে সালমান বাটের নামও।
চলতি বছরের জুলাইয়ে ইংল্যান্ড সফরে যাবে পাকিস্তান। পাকিস্তানের ইচ্ছে, সেই দলে সালমান বাটকে ফেরানো। বাটের ফেরার পক্ষে ইচ্ছে প্রকাশ করেছেন স্বয়ং পাক টেস্ট অধিনায়ক মিসবাহ-উল-হক। কিন্তু পাকিস্তানের সেই ইচ্ছোই বাধ সেধেছে ইউকে সরকার! ভিসা সংশ্লিষ্ঠ একটা অধ্যায়ে ইউকে অফিস ওয়েবসাইট বলছেÑ ‘যদি কোন ব্যক্তি ১২ মাস থেকে সর্বনি¤œ ৪ বছর জন্য কারাদÐ ভোগ করে, তাহলে প্রকৃত দÐ শেষ হওয়ার পর থেকে পরবর্তি ১০ বছর সিইও (এন্ট্রি ক্লিয়ারেন্স অফিসার) ঐ দÐিত ব্যক্তির আবেদন পত্র অবশ্যই প্রত্যাখ্যান করবেন।’ তার মানে পাকিস্তান চাইলেও ইউকে সরকারের নিয়ম অনুযায়ী সেদেশে সফর করতে পারবেন না বাট। ব্যপারটা যদি এমন দাঁড়ায় তাহলে আমিরের ইংল্যান্ড সফরও অনিশ্চিত। যদিও নিউজিল্যান্ড সফরের মধ্য দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ফিরেছেন আমির। এরপর বাংলাদেশের বিপিএল ও ভারতে অনুষ্ঠিত টি-টোয়েন্টি বিশ্বকাপে অংশ নেন এই বাঁ-হাতি পেসার।
লর্ডস ঘটনার দায়ে পাকিস্তান অধিনায়ক বাটকে ৩০ মাসের কারাদন্ড প্রদান করা হয়। কিন্তু ৭ মাস কারাভোগের পর বাটকে অগ্রিম ছাড়া প্রদান করে ইউকে সরকার। যার অর্থ হল আনুষ্ঠানিকভাবে সে বহিষ্কৃত এবং প্রকৃত দÐাদেশ শেষ হওয়ার পর থেকে পরবর্তি ১০ বছর তিনি ইউকে’তে প্রবেশ করতে পারবেন না। এ ব্যাপারে স্বতন্ত্রভাবে ইউকে দপ্তর কিছু না জানালেও বুঝতে বাকি নেই যে বাট একজন আন্তর্জাতিক ক্রীড়াবিদ হলেও আইন তার ক্ষেত্রেও প্রযোজ্য। ২০১২ সালের ডিসেম্বরে এই সংশোধিত আইন পাশ করা হয়। এই আইনের ফলেই ২০১৩ সালে বক্সার মাইক টাইসনের ভিসা বাতিল করে ইউকে দপ্তর। টাইসনের বিরুদ্ধে ছিল ধর্ষণ ও শারীরিকভাবে লাঞ্চিত করার অভিযোগ।
পাঁচ বছরের নিষেধাজ্ঞা কাটিয়ে এ বছরই ঘরোয়া ক্রিকেটে ফিরেছেন বাট। ফিরেই জাতীয় ওয়ান-ডে কাপে ১০৭.২০ গড়ে দ্বিতীয় সর্বোচ্চ ৫৩৬ রান করেছেন ৩১ বছর বয়সী ব্যাটসম্যান। যে কারণে তার দিকে বাড়তি নজর দিচ্ছে পাকিস্তান ক্রিকেট বোর্ড। তার এমন প্রত্যবর্তনে মুগ্ধ মিসবাহÑ ‘সালমান ভালো খেলছে এবং মোটকথা ২০১০ সালে নিষিদ্ধ হওয়ার পর তার মধ্যে এমন ভিন্ন কিছু আমি দেখিনি। তার মনোবল দারুণ এবং ফেরার পর সে প্রচুর রান করেছে। নেটেও তাকে আত্মবিশ্বাসী লাগছে। এখন দেখার বিষয় আসছে টুর্নামেন্টে (পাকিস্তান কাপ) সে কেমন পারফর্ম করে।’ একই সাথে ওপেনিয়ে বাটের মত ব্যাটসম্যানের প্রয়োজনীয়তার কথা উল্লেখ করে পাক টেস্ট অধিনায়ক বলেনÑ ‘ওপেনিং সøটটা বাদ দিয়ে ৩ থেকে ৭ পর্যন্ত আমাদের ব্যাটিং লাইন-আপটা সুগঠিত। এটাই আমাদের সমস্যা এবং আমরা শান মাসুদ ও সালমান বাটের মত একটা জুটি খুজছি।’ সব বাধা টপকে বাট যদি ইংল্যান্ড সফরে ফেরেনও তাহলে তার জন্য সেটা হবে ঐতিহাসিক ফেরাই। লর্ডসেই যে সফররে প্রথম টেস্ট খেলবে পাকিস্তান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ