Inqilab Logo

ঢাকা, রোববার, ১৮ নভেম্বর ২০১৮, ০৪ অগ্রহায়ণ ১৪২৫, ০৯ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী

হযরত খাজা আব্দুর রহমান চৌরভী (রহঃ) ছিলেন আধ্যাত্মিকতার জীবন্ত প্রতীক -ওরশ মাহফিলে বক্তাগণ।

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ আগস্ট, ২০১৮, ৮:৩০ পিএম

আঞ্জুমান-এ-রহমানিয়া আহমদিয়া সুন্নিয়া, ঢাকার উদ্যোগে প্রখ্যাত ওলিয়ে কামেল হযরত খাজা আব্দুর রহমান চৌরভী (রহঃ)’র পবিত্র উরশ মাহফিল মঙ্গলবার অনুষ্ঠিত হয়। এ উপলক্ষে ঢাকার মোহাম্মদপুরস্থ কাদেরিয়া তৈয়্যেবিয়া আলিয়া (কামিল) মাদ্রাসা প্রাঙ্গণে বাদ ফজর হতে পবিত্র কোরআন খতম, খত্মে তাহ্লীল, খত্মে মুজমুয়ায়ে সালাওয়াতে রাসুল (সাঃ), খতমে বোখারী শরীফ, খত্মে গাউসিয়া শরীফ, অনুষ্ঠিত হয়।

ঢাকা আঞ্জুমানের চেয়ারম্যান আলহাজ্ব মোঃ শহীদ উল্লাহ’র সভাপতিত্বে অনুষ্ঠিত মাহফিলে বক্তব্য রাখেন কাদেরিয়া তৈয়্যেবিয়া আলিয়া মাদ্রাসার প্রিন্সিপাল হাফেজ মাওলানা কাজী আব্দুল আলীম রিজভী, ভাইস প্রিন্সিপাল আলহাজ্ব মুফতী আবুল কাশেম মোহাম্মদ ফজলুল হক, মুফতী মাহমুদুল হাসান, সহ আরও বিশিষ্ঠ ওলামায়েকেরাম। বক্তাগণ বলেন- হযরত খাজা আব্দুর রহমান চৌরভী (রহঃ) ছিলেন বেলায়েত ও আধ্যাত্মিকতার জীবন্ত প্রতীক। প্রাতিষ্ঠানিক কোনো শিক্ষা- দীক্ষা না থাকা এবং উর্দুভাষী হওয়া সত্বেও উচ্চাঙ্গের আরবী ভাষায় ত্রিশ পাড়া দুরদ শরীফের বিশাল গ্রন্থ রচনা করাই তাঁর ইলমে লাদুনী তথা আধ্যাত্মিকতার বিরল প্রমাণ বহন করে। এই গ্রন্থটি নিয়ে আন্তজার্তিক ভাবে ইতিমধ্যেই গবেষনা চলছে । হযরত খাজা আব্দুর রহমান চৌরভী (রহঃ)’র আধ্যাত্মিক শিক্ষা-দীক্ষা অনুস্মরন করে তার উত্তরসরীগণ সাধারণ মুসলমানদেরকে ঈমান-আকিদা ও আল্লাহ্ প্রাপ্তির পথ দেখিয়ে যাচ্ছেন।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- ঢাকা আঞ্জুমানের ভাইস চেয়ারম্যান, কাদেরিয়া তৈয়্যেবিয়া আলিয়া (কামিল) মাদরাসা গভর্নিংবডির সভাপতি আলহাজ্ব মোঃ নূরুল ইসলাম রতন, ঢাকা আঞ্জুমানের সেক্রেটারী আলহাজ্ব মোঃ সিরাজুল হক, এ্যাসিসটেন্ট সেক্রেটারী আলহাজ্ব মোঃ আব্দুল মালেক বুলবুল, ট্রেজারার হাজী শোয়েবুজ্জামান চৌধুরী, সদস্য আলাউদ্দিন আহমেদ, সদস্য শাহ্ হোসেন ইকবাল, উরশ উদযাপন কমিটির আহŸায়ক হাজী নুরুল আমিন সহ ঢাকা আঞ্জুমান ও গাউছিয়া কমিটির নেতৃবৃন্দ। মাহফিল শেষে মিলাদ ও দোয়া অনুষ্ঠিত হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ