Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ০৭ মে ২০২১, ২৪ বৈশাখ ১৪২৮, ২৪ রমজান ১৪৪২ হিজরী
শিরোনাম

টিভিতে নয়, ফেসবুকে লা লিগা

স্পোর্টস ডেস্ক : | প্রকাশের সময় : ১৫ আগস্ট, ২০১৮, ১২:০২ এএম

বাংলাদেশ সহ পুরো ভারতীয় উপমহাদেশে এবার কোন টেলিভিশন নেটওয়ার্ক স্প্যানিশ লা লিগা সম্প্রচার করবে না। এজন্য হতাশ হওয়ার দরকার নেই। লা লিগার সঙ্গে ঐতিহাসিক এক চুক্তিতে উপনিত হয়েছে ফেসবুক। পরবর্তি তিন মৌসুম উপমহাদেশে লা লিগা সরাসরি সম্প্রচার করবে বিশ্বের সবচেয়ে বড় সামাজিক যোগাযোগ মাধ্যমটি।
গতকাল এক বিবৃতিতে লা লিগা কতৃপক্ষ জানায়, নতুন মৌসুমের পুরো ৩৮০টি লিগ ম্যাচ বাংলাদেশ, ভারত, আফগানিস্তান, ভুটান, নেপাল, মালদ্বীপ, পাকিস্তান ও শ্রীলঙ্কা থেকে সরাসরি ফেসবুকে সম্প্রচার করা হবে। আগামী শুক্রবার থেকে শুরু হবে লা লিগার ২০১৮-১৯ মৌসুম। লা লিগার হেড অব ডিজিটাল কৌশুলী আলফ্রেডো বার্মেজো বলেন, ‘ভারতীয় উপমহাদেশে বিনা মূল্যে এমন একটি সেবা দিতে পেরে আমরা আনন্দিত। গত দুই বছর ধরে এটা আমাদের লক্ষ্য ছিল যে যত বেশি সম্ভব ভোক্তাদের কাছে পৌঁছানো। ফেসবুকের মত প্রতিষ্ঠানের সঙ্গে যুক্ত হতে পরাটা দারুণ। ভারতের ২৭ কোটি ফেসবুক ব্যবহারকারী আমাদের আসল লক্ষ্য।’ উল্লেখ্য, উপমহাদেশে একটিভ ফেসবুক ইউজার আছে প্রায় ৩৪.৮ কোটি। তবে কত অর্থের বিনিময়ে এই চুক্তি সম্পন্ন হয়েছে তা জানা যায়নি। এর আগে ২০১৪ থেকে ২০১৮ পর্যন্ত লা লিগার সম্প্রচারের সত্ত¡ ছিল সনি পিকচার্স নেটওয়ার্কের। এজন্য লা লিগাকে তারা প্রদান করে ৩ কোটি ২০ লক্ষ্য ডলার।
ফেসবুক যে এবারই প্রথম কোন খেলা সরাসরি সম্প্রচার করছে এমন নয়। গত মৌসুমে সাপ্তাহে একটি করে যুক্তরাষ্ট্রের মেজর লিগ বাস্কেটবল সম্প্রচার করে তারা। চলতি মাসের শুরুতে ইলেভেন স্পোর্টসের সঙ্গে সপ্তায় বিশ্বব্যাপি একটি করে লা লিগা ও একটি করে সেরি আ ম্যাচ দেখানোর চুক্তি করে ফেসবুক। এছাড়া চলতি বছর ব্রিটেনে ২০টি প্রিমিয়ার লিগ ম্যাচ সম্প্রচারের সত্ত¡ পায় আরেক সামাজিক যোগাযোগ মাধ্যম অ্যামাজোন। তার মানে টেলিভিশন নেটওয়ার্ক কোম্পানিগুলোর জন্য কি হুমকি হয়ে আসছে সামাজিক যোগাযোগ মাধ্যম? এমন প্রশ্নে ফেসবুকের গেøাবাল লাইভ স্পোর্টস ডিরেক্টর পিটার হাটন বলেন, ‘এটা একটা চুক্তি, এটা এমন কিছু নয় যা সম্প্রচার বিশ্বকে হুমকিতে ফেলবে। সরাসরি সম্প্রচারের সঙ্গে আমাদের কাজ করার অধিকার আছে।’
এটা ঠিক বিষেশ করে তরুণদের জন্য ব্যাপারটা সুবিধার হবে। তবে বড় স্ক্রিনে খেলা দেখার মজা থেকেও যে বঞ্চিত হতে হচ্ছে ফুটবল ভক্তদের।



 

Show all comments
  • সালমান মোহাম্মাদ মোমিনুল ১৫ আগস্ট, ২০১৮, ৮:১১ এএম says : 0
    আপনাদের কে অনেক ধন্যবাদ সব সময় খবর দেয়ার জন্য তবে বিশেষ করে খেলার খবর টা দেবেন। Salman Muhammad Muminul
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফেসবুকে লা লিগা
আরও পড়ুন