Inqilab Logo

ঢাকা, সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮, ৯ আশ্বিন ১৪২৫, ১৩ মুহাররাম ১৪৪০ হিজরী‌

কী গ্যানট্রি ক্রেনের জাহাজ চট্টগ্রাম বন্দরে

চট্টগ্রাম ব্যুরো : | প্রকাশের সময় : ১৬ আগস্ট, ২০১৮, ১২:০১ এএম

তিনটি কী গ্যানট্রি ক্রেন নিয়ে মঙ্গলবার রাতে চট্টগ্রামে বন্দরে পৌঁছেছে জাহাজ এমভি জিং জিন চেন হেই ইং। শীঘ্রই জাহাজটি বন্দরের সিসিটি-২ জেটিতে ভিড়বে। জাহাজ থেকে তিনটি কী গ্যানট্রি ক্রেন খালাস করে তা জেটিতে সংযোজন করতে এক মাসের মতো সময় লাগবে বলে জানিয়েছেন চট্টগ্রাম বন্দরের সদস্য (প্রশাসন ও পরিকল্পনা) মো. জাফর আলম। তিনি দৈনিক ইনকিলাবকে বলেন, আগামী দুই মাসের মধ্যে চীন থেকে আরও তিনটি কী গ্যানট্রি ক্রেন নিয়ে একটি জাহাজ চট্টগ্রাম বন্দরে আসার কথা রয়েছে। এসব গ্যানট্রি ক্রেন দিয়ে এনসিটি জেটিতে কন্টেইনার হ্যান্ডলিং করা হবে। এর মধ্যদিয়ে বন্দরে ভারী যান্ত্রিক সরঞ্জামের বহর আরও সমৃদ্ধ হবে বলে জানান তিনি।
উল্লেখ্য, এক যুগ পর চট্টগ্রাম বন্দরের ভারী যান্ত্রিক সরঞ্জামের বহরে যুক্ত হচ্ছে বহু প্রত্যাশিত কী গ্যানট্রি ক্রেন। নতুন এসব কী গ্যানট্রি ক্রেন চট্টগ্রাম বন্দরের নিউমুরিং কন্টেইনার টার্মিনালে সংযোজন করা হবে। এর ফলে সেখানে কন্টেইনার ওঠানামা আরও বেশি গতিশীল হবে। প্রতিঘণ্টায় গড়ে ২ হাজার ৫শ’৩২টি কন্টেইনার হ্যান্ডলিং করা যাবে। ফলে বন্দরে জাহাজের টার্ন এরাউন্ড টাইম কমিয়ে আনা সম্ভব হবে। বৃদ্ধি পাবে এনসিটিসহ সমগ্র চট্টগ্রাম বন্দরের কন্টেইনার হ্যান্ডলিংয়ের গতিশীলতা। চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ ২০০৫ সালে জাপানের মিতসুবিশি কোম্পানির কাছ থেকে চারটি কী গ্যানট্রি ক্রেন ক্রয় করে। তা চিটাগাং কন্টেইনার টার্মিনালে ব্যবহৃত হচ্ছে। বন্দরে কন্টেইনারবাহী জাহাজ থেকে আমদানি ও রফতানমুখী পণ্যবোঝাই কন্টেইনার সরাসরি খালাস, ওঠানামার জন্য কী গ্যানট্রি ক্রেন সার্বক্ষণিক অপরিহার্য।



 

Show all comments
  • কামরুজ্জামান ১৬ আগস্ট, ২০১৮, ৩:৪৪ এএম says : 0
    শুনে খুব ভালো লাগলো
    Total Reply(0) Reply
  • আবু নোমান ১৬ আগস্ট, ২০১৮, ৩:৪৫ এএম says : 0
    পাশাপাশি সুষ্ঠ ব্যবস্থাপনাটা খুব জরুরী
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর