Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ঈদযাত্রা বরিশালসহ দক্ষিণাঞ্চলের বিভিন্ন রুটে বিশেষ সার্ভিস চালু আজ

সীমিত সরকারি নৌযানের বিশেষ

নাছিম উল আলম : | প্রকাশের সময় : ১৬ আগস্ট, ২০১৮, ১২:০১ এএম

রাজধানী ঢাকা ছাড়াও চট্টগ্রাম অঞ্চল থেকে দক্ষিণাঞ্চলের ঘরে ফেরা জন¯্রােত শুরু হচ্ছে আজ। এবারের ঈদের আগে-পরে রাজধানী ছাড়াও দেশের বিভিন্নস্থান থেকে অন্তত ১০ লাখ মানুষ যাতায়াত করবে দক্ষিণাঞ্চলে। বেসরকারি নৌযানগুলো ঢাকা-বরিশালসহ দক্ষিণাঞ্চলের বিভিন্ন রুটে বিশেষ সার্ভিস চালু হবে আজ। শুধুমাত্র ঢাকা-বরিশাল নৌপথেই ১৮টি বেসরকারি নৌযান আজ থেকে ডাবল ট্রিপে যাত্রী পরিবহন করবে ঈদের আগের দিন পর্যন্ত।
জানা গেছে, চট্টগ্রাম অঞ্চল থেকেও বিপুল সংখ্যক মানুষ আসছে দক্ষিণাঞ্চলে। তবে এবারও রাষ্ট্রীয় নৌ-বাণিজ্য প্রতিষ্ঠান-বিআইডবিøউটিসি চট্টগ্রাম-বরিশাল উপক‚লীয় নৌপথে কোন যাত্রীবাহী নৌযান চালু করছে না। অথচ এ রুটের জন্য ৩টি নৌযান থাকলেও তার একটি বিকল। অপর দুটিও জোড়াতালি দিয়ে চট্টগ্রাম থেকে হাতিয়া পর্যন্ত চলাচল করে। এ রুটের জন্য আরো দুটি নতুন নৌযানের নির্মাণ কাজ আরো বছরখানেক আগে শেষ হবার কথা থাকলেও সময়মত তা হয়নি। অপরদিকে ঈদের ভিড় সামাল দিতে অন্তত ৩০টি বেসরকারি নৌযান আজ থেকে ঢাকার সথে বরিশাল ছাড়াও পটুয়াখালী, ভোলা, ঝালকাঠী, বরগুনা ও পিরোজপুরের বিভিন্ন রুটে চলাচল করবে। তবে বিআইডবিøউটিসি এবার সেক্ষেত্রে যথেষ্ট উদাসীন।
সরকারি এ সংস্থাটি এবার ঈদের আগে দুদিন ও পরে দুদিন দুটি করে বিশেষ নৌযান চালিয়েই তার দায়িত্ব শেষ করছে। এমনকি ঈদ পরবর্তী টানা সাত দিন দক্ষিণাঞ্চল থেকে ঢাকা ও চাঁদপুর হয়ে চট্টগ্রামমুখী ফিরতি জন স্রোত অব্যাহত থাকলেও রাষ্ট্রীয় এ নৌ বাণিজ্য প্রতিষ্ঠানটি সে ক্ষেত্রেও নিশ্চুপ ভ‚মিকা পালন করতে যাচ্ছে। এসব বিষয়ে সংস্থাটির বাণিজ্য পরিদপ্তরের জিএম ও পরিচালকের বক্তব্য জানার চেষ্টা করেও তা সম্ভব হয়নি।
এদিকে ভিড় সামাল দিতে সবগুলো বেসরকারি নৌযান ১৬ থেকে ২০ আগষ্ট পর্যস্ত ডাবল ট্রিপে যাত্রী বহনের পরিকল্পনা করলেও ঈদের আগে-পরে একটি কেবিন টিকেটের জন্য সাধারণ যাত্রীরা লঞ্চের অফিসগুলোতে হন্যে হয়ে ঘুরছে। এমনকি ঈদকে কেন্দ্র করে বেসরকারি নৌযানগুলোতে ডেক থেকে কেবিন ভাড়াও বৃদ্ধি করা হচ্ছে। তবে নৌযন মালিকদের দাবি তারা সারা বছরই সরকার নির্ধারিত ভাড়ার চেয়ে কমে যাত্রী পরিবহন করলেও ঈদের সময় সঠিক ভাড়াই আদায় করছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ