Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

চীনা মুদ্রায় আমদানি করা যাবে

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ আগস্ট, ২০১৮, ১২:০১ এএম

প্রচলিত পাঁচ ধরনের বৈদেশিক মুদ্রার পাশাপাশি এখন থেকে চীনা মুদ্রা ইউয়ানেও আমদানি দায় পরিশোধ করা যাবে। এ জন্য বৈদেশিক মুদ্রা লেনদেনে অনুমোদিত (এডি) ব্যাংকগুলোকে বাংলাদেশ ব্যাংকের সঙ্গে এই মুদ্রায় ক্লিয়ারিং অ্যাকাউন্ট খুলতে বলা হয়েছে। এ সংক্রান্ত নির্দেশনা ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়।
বর্তমানে যুক্তরাষ্ট্রের মুদ্রা ইউএস ডলার, যুক্তরাজ্যের পাউন্ড, ইউরোপিয়ান দেশগুলোর মুদ্রা ইউরো, জাপানি ইয়েন এবং কানাডিয়ান ডলার- এই ৫ ধরনের মুদ্রার বিপরীতে আমদানি দায় পরিশোধ করা যায়। নতুন করে চীনা মুদ্রা যুক্ত হওয়ায় উপকৃত হবেন আমদানিকারকরা। কেননা, এখন মুদ্রা বিনিময় সংক্রান্ত লোকসানের ঝুঁকি কম থাকবে। সবচেয়ে বেশি সুবিধা হবে সরকার থেকে সরকারি পর্যায়ে নানান দায় পরিশোধের ক্ষেত্রে।
বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট এক কর্মকর্তা বলেন, ডলারের বাইরে অন্য কোনো মুদ্রায় খুব একটা এলসি হয় না। তবে সা¤প্রতিক সময়ে সরকারি পর্যায়ে চীনের সঙ্গে বাংলাদেশের বিভিন্ন পণ্য আমদানি হচ্ছে। ডলারে আমদানি ব্যয় পরিশোধ করলে বিনিময়জনিত একটা লোকসান হতো। এ মুদ্রা বিনিময়জনিত লোকসান আর হবে না। এর পাশাপাশি আমদানি-রফতানির ক্ষেত্রেও চীনা মুদ্রার দুয়ার খোলা থাকবে। ফলে সুবিধামতো যে কেউ চাইলে চীনা মুদ্রায় এলসি খুলতে পারবেন।



 

Show all comments
  • তমা ১৬ আগস্ট, ২০১৮, ৩:৫১ এএম says : 0
    খুব ভালো কথা
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ